সদ্য মা হয়েছেন, বেড়েছে শরীরের ওজন, এবার এই কয়েকটি টিপসেই ফিরে পান পুরোনো ফিগার

সন্তান হওয়ার পর থেকে যেন শরীরে মেদ-এর পরিমাণ এতটাই বেড়ে যায় যে তা নিয়ে বেশ চিন্তিত হয়ে পরেন অনেকেই।

Jayita Chandra | Published : Sep 22, 2021 10:24 AM IST

সন্তান ধারণের পর (Pregnency) থেকেই শরীরের গঠনে (perfect Figure) বেশ কিছুটা পরিবর্তন লক্ষ্য করা যায়। এরপর থেকে যত দিন যায় এতই যেন ওজন (Body Fat) বাড়তে থাকা, শরীরের ভাঁজ বাড়তে থাকা। ফলেই সেই অবস্থা থেকেই অনেকে শরীর সম্পর্কে বিশেষ যত্নশীল হয়ে ওঠেন। কিন্তু সন্তান হওয়ার পর থেকে যেন শরীরে মেদ-এর পরিমাণ এতটাই বেড়ে যায় যে তা নিয়ে বেশ চিন্তিত হয়ে পরেন অনেকেই।

 আরও পড়ুন- আম খাওয়ার পরই কি এই খাবারগুলি খাচ্ছেন, শ্বাসকষ্টের সমস্যা থেকে হতে পারে বড় বিপদ 

আরও পড়ুন- ঠান্ডা না গরম দুধ, গ্যাস্ট্রিকের সমস্যায় কোনটা উপকারি, কাজে লাগান ঘরোয়া টোটকা

সাধারণত শিশু জন্মের দু থেকে তিন মাসের মধ্যেই শরীরের গঠন নিয়ে ভাবনা চিন্তা মাথায় আসতে থাকে মায়েদের। এই সময় কী ভাবে চটজলদি শরীরের গঠন আবারও ফিরিয়ে আনা যায়, রইল কিছু টিপসঃ
১) এই সময় ডাক্তারের পরামর্শ অনুযায়ী ডায়েট মেনে চলা উচিত। নিজের মতন কোনও খাবারের তালিকা বানিয়ে ফেলা উচিত নয়। এতে শরীরের ক্ষতি হয়।
২) প্রসবের পর ছয়মাস অন্তত পক্ষে ক্যালরি গ্রহণ করতেই হবে। এই সময় শরীর দূর্বল থাকে ফলে খাবার খাওয়া উচিত শরীরের পুষ্টির কথা মাথায় রেখে। 
৩) এই সময় ওয়ার্ক আউট না করে ব্যায়াম করা ভালো। নিয়মিত ব্যায়াম করলে শরীরের মেদ ঝরে যাবে। কিন্তু ভারী ওয়ার্ক আউট করা ঠিক নয়।
৪) বেশিক্ষণ শুয়ে বসে না থেকে একটু হাটা চলা করা। মাঝে মধ্যেই বিছানা থেকে উঠতে হবে। শিশুর সঙ্গে সময় কাটান।
৫) দুবেলা খাওয়ার পর শুয়ে না পড়া। এই সময় শুতে গেলে শরীরে মেদ বৃদ্ধি পায়। তাই খাওয়ার পর একটু হাটা অভ্যাস করুন।
৬) নিময় করে ছয় ঘন্টা গভীরভাবে ঘুমিয়ে নিন। এতে শরীর ভালো থাকবে। নইলে শরীরের নানা সমস্যা সৃষ্টি হতে পারে। ঘুম ভালো না হলেও মেদ বৃদ্ধি পায়।
৭) তেল জাতীয় খাবার ত্যাগ করুন। বাইরের খাবার খাওয়া চলবে না। জলের পরিমাণ বাড়িয়ে দিন। ফল ও হালকা খাবার খান। কিন্তু তাতে যেন শরীরের পুষ্টির কোনও অভাব না ঘটে, তা মাথায় রাখতে হবে। 

     

Share this article
click me!