লকডাউনে ফোন-কম্পিউটরের নেশা হয়ে গিয়েছে, তবে অবশ্যই এই টিপস মাথায় রাখুন

মোবাইল বর্তমানে নেশার আকার ধারন করেছে। তা কাটিয়ে উঠতে বেজায় বেগ পেতে হচ্ছে আপনাকে। কিন্তু কয়েকটি সহজ উপায় মাথায় রাখলেই তা কাটিয়ে ওঠা সম্ভব হবে। 

Jayita Chandra | Published : Sep 23, 2021 11:45 AM IST

 একসময় দরকারের জন্যই হাতে তুলে নেওয়া হয়েছিল প্রথম ফোন। তারপর থেকেই তা যেন কবে দরকারের থেকেও অভ্যাসে পরিণত হল। সেই অভ্যাস এখন বর্তমানে নেশার আকার ধারন করেছে। তা কাটিয়ে উঠতে বেজায় বেগ পেতে হচ্ছে আপনাকে। কিন্তু কয়েকটি সহজ উপায় মাথায় রাখলেই তা কাটিয়ে ওঠা সম্ভব হবে। 

আরও পড়ুনঃ নাক ডাকেন ঘুমিয়ে! রেহাই পেতে মাথায় রাখুন এই সহজ টিপস

আরও পড়ুন- সদ্য মা হয়েছেন, বেড়েছে শরীরের ওজন, এবার এই কয়েকটি টিপসেই ফিরে পান পুরোনো ফিগার

আরও পড়ুন- সামনেই পুজো, নিজেকে স্টানিং লুকে তুলে ধরতে শেষ ২০ দিন ফলো করতেই পারেন কিয়ারার ডায়েট

জেনে নিন কী কী ভাবে কাটিয়ে উঠতে পারেন এই অভ্যাসঃ
১) প্রয়োজনীয় ফোন ছাড়া ফোন করা বন্ধ করতে হবে। ওই সময় নিজেকে অন্য কোনও কাজে ব্যস্ত রাখুন। দীর্ঘক্ষম ধরে কথা বলার অভিযাস এড়িয়ে চলুন। 
২) নজরে রাখুন দিনে কতক্ষণ আপনি জেগে থাকেন। তার মধ্যে কতটা সময় আপনি ফোন বা কম্পিউটারের সঙ্গে কাটাচ্ছেন। দেখবেন নিজের জন্য বিশেষ সময় থাকছে না।
৩) ফোনে বা চ্যাট করে নয়, সম্ভব হলে বন্ধুদের সঙ্গে গিয়ে দেখা করুন। গল্প করুন। তা অনেক বেশি স্বাস্থ্যকর হবে। 
৪) নিজের প্রতি যত্ন নিন। রান্না করুন, নিজেকে অন্যকাজে ব্যস্ত রাখুন। শরীরচর্চায় মন দিন। বই পড়ুন। গান শোনার জন্য হোমথিয়েটর বা স্পিকার ব্যবহার করুন।
৫) প্রাণায়াম করুন। নিজের মনকে নিয়ন্ত্রণে আনুন। কখন কী করতে চান, আর কোনটা ভুল জেনেও তা করতে বাধ্য হচ্ছেন সেই দিকে নজর রাখুন। 
৬) পরিবারের সঙ্গে বেশি করে সময় কাটান। তাতে মন ভালো থাকবে। একই সঙ্গে খাবার টেবিলে থাকা, ছুটির দিন কোনও বিশেষ পরিকল্পনা করা প্রভৃতি করে ফেলুন। 

    

Share this article
click me!