খাদ্যতালিকায় যোগ করুন প্রোটিনে পরিপূর্ণ এই পাঁচ ফল, দূর হবে একাধিক জটিলতা

বিশেষজ্ঞরা সব সময় পুষ্টিকর খাদ্যগ্রহণের পরামর্শ দিয়ে থাকেন। সে কারণে প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়াম, পটাশিয়াম-সহ একাধিক উপকারী উপাদানে পরিপূর্ণ খাবার খাদ্যতালিকায় রাখা প্রয়োজন। খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি খাবার। এর গুণে দূর হবে একাধিক শারীরিক জটিলতা।

Web Desk - ANB | Published : Oct 13, 2022 2:23 AM IST

সুস্থ থাকতে সঠিক খাদ্যাভ্যাস সবার আগে প্রয়োজন। বিশেষজ্ঞরা সব সময় পুষ্টিকর খাদ্যগ্রহণের পরামর্শ দিয়ে থাকেন। সে কারণে প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়াম, পটাশিয়াম-সহ একাধিক উপকারী উপাদানে পরিপূর্ণ খাবার খাদ্যতালিকায় রাখা প্রয়োজন। এর গুণে দূর হবে একাধিক শারীরিক জটিলতা। এবার সুস্থ থাকতে খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি খাবার। দৈনিক RDI পূরণের জন্য প্রয়োজন পর্যাপ্ত প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া। আজ রইল চারটি খাবারের হদিশ। 

কিসমিস- রোজ ছোট বাটির ১ বাটি করে কিসমিস খান। এই শুকনো ফল প্রোটিনে পরিপূর্ণ। এটি শরীরের একাধিক ঘাটতি পূরণ করে। ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের তথ্য অনুসারে, ১০০ গ্রাম কিসমিসে রয়েছে ৩ গ্রাম প্রোটিন। যা শরীর সুস্থ রাখতে খুবই উপকারী। শরীরে যাবতীয় সমস্যা দূরস হবে কিসমিসের গুণে। 

Latest Videos

পেয়ারা- ভিটামিন সি সমৃদ্ধ পেয়ারা প্রোটিনে পরিপূর্ণ। এটি ফাইবারে সমৃদ্ধ। ইউএসডিএ অনুসারে ১০০ গ্রাম পেয়ারাতে ২.৬ গ্রাম প্রোটিন থাকে। সরীর সুস্থ রাখতে যেমন খেতে পারেন পেয়ারা। তেমনই এতে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে। এতে মিলবে উপকার। বর্তমানে এতে ভুগছেন অনেকেই। এই সমস্যা থেকে মুক্তি পেতে পর্যাপ্ত ফাইবার গ্রহণ প্রয়োজন। তাই আজই খাদ্যতালিকায় বদল আনুন।   

খেঁজুর- খাদ্যতালিকায় যোগ করুন খেঁজুর। এটি প্রোটিনে পরিপূর্ণ। ১০০ গ্রাম খেঁজুরে ২.৪৫ গ্রাম প্রোটিন আছে। রয়েছে ৪ গ্রাম ফাইবার। রোজ ১০০ গ্রাম করে খেঁজুর খান। সুস্থ থাকার সঙ্গে ওজন কমাতেও খেতে পারেন খেঁজুর। এতে দ্রুত মিলবে উপকার।   

অ্যাভোকাডো- খেতে পারেন অ্যাভোকাডো। এটি প্রোটিনে ভরপুর। এই ফলে পেয়ারর চেয়েও বেশি প্রোটিন থাকে। এই ফ স্বাদের দিক থেকেও সকলকে টেক্কা দিয়েছে। ১ কাপ অ্যাভোকাডোতে প্রায় ৪ গ্রাম প্রোটিন আছে। এটি শরীর রাখে সুস্থ। দূর করে নানান জটিলতা। অ্যাভোকাডো দিয়ে স্মুদি বানিয়ে খেতে পারেন। কিংবা খেয়ে ফেলুন অ্যাভোকাডো টোস্ট। এতে শরীরের যাবতী সমস্যা দূর হবে। মেনে চলুন এই বিশেষ টিপস।         

কিউই- খেতে পারেন কিউই-র মতো ফল। এই ফল অনেকেরই পছন্দের। প্রতি কাপ কিউই-তে ২.১ গ্রাম প্রোটিন আছে। এটি ফলে দৈনিক চাহিদার দুগুণ প্রোটিন পাওয়া যায়। সুস্থ থাকতে ও শরীরে পুষ্টি জোগাতে খেতে পারেন কিউই।  নিত্যদিনের এই পাঁচ খাবার প্রোটিনে পূর্ণ, বজায় থাকবে শারীরিক সুস্থতা।  

আরও পড়ুন- চুল ভালো রাখতে কালো জিরে ব্যবহার করুন, জেনে নিন কীভাবে প্যাক বানাবেন

আরও পড়ুন- এক কাপ গরম চা শুধু নয়, সারাদিন আপনাকে ফ্রেশ রাখতে পারে এই খাবারগুলোও

আরও পড়ুন- কোন লক্ষণগুলি দেখলে বুঝবেন আপনার সুগার বেড়েছে, জেনে নিন এক ক্লিকে

Share this article
click me!

Latest Videos

'নাম নিলেই পরিবারের উপর হামলা করবে তৃণমূল, তাই অসুস্থ হয়ে পড়ছেন টালা থানার ওসি'- মন্তব্য সুকান্তর
পিছু ছাড়ছে না বৃষ্টি! রেইন কোট পড়ে পুজোয় ঘুরতে হবে! বড় আপডেট আলিপুরের | West Bengal Weather Update |
'এস পি দাস কেন আর জি করের ঘটনার দিন অভীককে ফোন করেছিল?' প্রশ্ন তুলে তোপ দাগলেন Sujan Chakraborty
বাড়ি থেকে বেরোতে হচ্ছে লাঠি নিয়ে! শিয়ালের উপদ্রবে অতিষ্ঠ গ্রামবাসীরা | North 24 Parganas News
বেহাল নদীর বাঁধ! জলমগ্ন একাধিক এলাকা! পুজোর আগে দুর্যোগের থাবা South 24 Parganas | Weather News