এক কাপ গরম চা শুধু নয়, সারাদিন আপনাকে ফ্রেশ রাখতে পারে এই খাবারগুলোও

আট থেকে নয় ঘণ্টা ঘুমের সময় আমাদের শরীর জলশূন্য হয়ে পড়ে, যেমন আমাদের শরীরের দীর্ঘ রাতের পর যেমন ব্রেকফাস্টের প্রয়োজন হয়, তেমনি জলেরও প্রয়োজন হয়। সকালে প্রথমে শরীর হাইড্রেট করুন। এর জন্য সবচেয়ে ভালো সমাধান হলো রাতে বিছানার কাছে জলের বোতল নিয়ে ঘুমানো এবং সকালে ঘুম থেকে ওঠার আগে প্রচুর জল পান করা। 

Web Desk - ANB | Published : Oct 12, 2022 2:16 PM IST

আপনি যদি সকালে ঘুম থেকে ওঠার সময় ক্লান্ত বোধ করেন এবং এমন ফিল করেন যে আপনি সারারাত ঘুমোননি, তাহলে আপনার শরীরে এনার্জির অভাব রয়েছে। আজকের এই প্রতিবেদ আমরা সেই ভুলগুলো সম্পর্কে জানতে যাচ্ছি। যদি আপনি সকালের জলখাবারে কী খাবেন তা নিয়ে নিশ্চিত না থাকেন, এখানে আমরা এমন চারটি খাবার সম্পর্কে জানতে যাচ্ছি যা আপনাকে সারাদিন সতেজ রাখবে এবং আপনি ক্লান্ত না হয়ে সারাদিন কাজে ডুবে থাকতে পারবেন। 

সকালে প্রচুর জল পান করুন-

আট থেকে নয় ঘণ্টা ঘুমের সময় আমাদের শরীর জলশূন্য হয়ে পড়ে, যেমন আমাদের শরীরের দীর্ঘ রাতের পর যেমন ব্রেকফাস্টের প্রয়োজন হয়, তেমনি জলেরও প্রয়োজন হয়। সকালে প্রথমে শরীর হাইড্রেট করুন। এর জন্য সবচেয়ে ভালো সমাধান হলো রাতে বিছানার কাছে জলের বোতল নিয়ে ঘুমানো এবং সকালে ঘুম থেকে ওঠার আগে প্রচুর জল পান করা। অনেক সময় আমরা ডিহাইড্রেশনকে সকালের ক্লান্তি বলে ভুল করি। তাই সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে যদি আপনি প্রচুর জল পান করেন তাহলে অন্তত এই ভুল ধারণা থেকে মুক্তি পাবেন। এর পরে, আপনাকে আপনার মেনুতে চারটি খাবার অন্তর্ভুক্ত করতে হবে।

আরও পড়ুন- মাত্র ২০ টাকার এই ঘরোয়া উপকরণে, কয়েক মিনিটেই দূর হবে সর্দি-কাশির সমস্যা

কুমড়োর বীজ গুণের খনি -

সাম্প্রতিক বছরগুলিতে, কুমড়া বীজ একটি স্বাস্থ্যকর ব্রেকফাস্ট বিকল্প হিসাবে স্বীকৃত হয়েছে। এর অনেক কারণ রয়েছে, কুমড়ার বীজে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, কপার, প্রোটিন এবং জিঙ্ক রয়েছে। এই ক্ষুদ্র বীজ রক্তের গ্লুকোজের মাত্রা ভারসাম্য রাখে। এতে ট্রিপটোফেনের পরিমাণ অনেক বেশি। এটি একটি অ্যামিনো অ্যাসিড যা আপনার শরীরকে সেরোটোনিন নামক একটি মেজাজ-বর্ধক হরমোন তৈরি করতে সাহায্য করে। তাই এক চামচ বীজ খেলে সকালটা ভালোভাবে শুরু করা যায়।

আখরোট -

আপনি যদি আপনার শরীরকে সারাদিন কাজ করতে চান, আপনার শরীরকে জ্বালানি দিন, আখরোটের চেয়ে আপনার শরীরকে জ্বালানী দেওয়ার জন্য আর কোন ভাল উপায় নেই। এগুলো ভিটামিন বি৬, থায়ামিন, ফলিক অ্যাসিড, ফসফরাস, ম্যাগনেসিয়াম এবং কপার সমৃদ্ধ। সকালে শরীরে শক্তি জোগাতে এটি একটি দারুণ খাবার। এটি ডায়েটারদের জন্য একটি দুর্দান্ত বিকল্প এবং স্বাভাবিকভাবেই সোডিয়াম, গ্লুটেন এবং কোলেস্টেরল মুক্ত। আখরোট ওমেগা-৩, জিঙ্ক, সেলেনিয়াম, প্রোটিন এবং ভিটামিন বি সমৃদ্ধ যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আরও পড়ুন- ক্লান্ত শরীরেই সঙ্গমে লিপ্ত হচ্ছেন,নিজের এই ছোট্ট ভুলেই ক্ষতি হতে পারে আপনার

খেজুর -

সকালের কয়েকটি খেজুর আপনার দিন তৈরি করতে পারে। এগুলি ফাইবার, স্বাস্থ্যকর শর্করা এবং রোগ-প্রতিরোধী ফ্ল্যাভোনয়েড, ক্যারোটিনয়েড এবং ফেনোলিক অ্যাসিডের মতো অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ। খেজুর পাচনতন্ত্রের গতি বাড়ায়, যা মানুষকে সকালে সতেজ বোধ করতে দেয়।

আরও পড়ুন- স্ট্রেস ডিপ্রেশন থেকে মুক্তি পেতে চান, একা একা খাওয়ার অভ্যাস আজই বাদ দিন

কাজুবাদাম -

আপনার বাড়ির বড়দের থেকে শুরু করে সিনিয়র পুষ্টিবিদ পর্যন্ত সবাই সকালে খালি পেটে ভেজানো বাদাম খাওয়ার পরামর্শ দেন, তবে ওজন হ্রাস, হাড়ের স্বাস্থ্য, উন্নত মেজাজ, হৃদরোগের ঝুঁকি হ্রাস, ক্যান্সার প্রতিরোধকারী বাদাম, ডায়াবেটিস এর জন্যও পরামর্শ দেন। এতে ঝুঁকিও কমে। বাদাম এক ধরনের সুপারফুড। এটি রক্তে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণও বাড়ায়। এটি রক্তচাপ কমায় এবং রক্ত প্রবাহ উন্নত করে। এটি আপনার শিরাগুলিতে আরও অক্সিজেন সমৃদ্ধ রক্ত পাম্প করে।

Share this article
click me!