Causes of Heart Disease: আপনার কয়টি অভ্যেস ডেকে আনছে হার্টের রোগ, জেনে নিন কী কী

ঘরে ঘরে হার্টের রোগে (Heart Disease) আক্রান্ত হচ্ছেন অনেকে। গবেষণা (Research) বলেছে, আমরা নিজের ভুলেই ডেকে আনছি হার্টের রোগ।

Sayanita Chakraborty | Published : Dec 21, 2021 7:37 AM IST / Updated: Dec 21 2021, 01:10 PM IST

হার্টের (Heart) রোগ আজ নতুন কথা নয়। ঘরে ঘরে এই রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। ক্রমে, প্রসার লাভ করছে হার্টের রোগ। কী থেকে হার্টের রোগ হচ্ছে তা কারও জানা নেই। তবে, এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে, তা যে ধীরে ধীরে বড় আকার নেয় তা আমরা সকলেই জানি। গবেষণা বলেছে, আমরা নিজের ভুলেই ডেকে আনছি হার্টের রোগ। নিত্যদিনের কতগুলো অভ্যেস (Habits) আমাদের হার্টকে দূর্বল (Weak) করে দিচ্ছে। ফলে, বাড়ছে এই রোগ। জেনে নিন কোন কোন অভ্যেস বদল কারার প্রয়োজন। 

আজকাল খুব কম লোক শরীরচর্চা (Exercise) করেন। সারাদিনের নানান কাজের ব্যস্ততার জন্য নিজের জন্য সময় দেন না। অনেকের আবার সময় থাকলেও, গাফিলতির কারণে শরীরচর্চা করেন না। এক্সারসাইজ না করার জন্য আমাদের শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ। সবার আগে ওজন (Weight) বাড়ছে। এই অতিরিক্ত ওজন থেকে দেখা দিচ্ছে নানা রকম সমস্যা। এই সমস্যাগুলোর মধ্যে অন্যতম হার্টের রোগ। হার্ট সুস্থ রাখতে চাইলে দিনে অন্তত ২০ থেকে ৩০ মিনিট হাঁটাচলা করুন। 

ধূমপান আমাদের শরীরের জন্য ক্ষতিকর, তা সকলেই জানি। তা সত্ত্বেও ধূমপানের নেশা কেউ ছাড়তে পারে না। ধূমপান করলে শুধু ফুসফুসের (Lung) ক্ষতি হয় এমন নয়, এই ধোঁয়া হার্টের জন্যও ক্ষতিকর। এতে থাকা কার্বন মনোক্সাইড হার্টের ক্ষতি করে। তাই সুস্থ থাকতে চাইলে একেবারে ত্যাগ করুন ধূমপান (Smoking)। 

অফিস, বাড়ি সব নিয়েই মানসিক চাপে ভুগছেন সকলে। এই মানসিক চাপের (Stress) জন্য শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ। এর মধ্যে অন্যতম হার্টের সমস্যা। হার্টের সমস্যা দেখা দিচ্ছে মানসিক চাপ থেকে। তাই এই রোগ থেকে বাঁচতে চাইলে সবার আগে মানসিক চাপ মুক্ত থাকার চেষ্টা করুন। এই সমস্যা থেকে মুক্তি পেতে মেডিটেশন করতে পারেন। 

আরও পড়ুন: শীতের মরশুমে আনন্দ করতে গিয়ে বিপদ বাড়াবেন না, থাইরয়েড আক্রান্ত হলে অবশ্যই এই খাবারগুলো এড়িয়ে চলুন

আরও পড়ুন: Blood Clot Symptoms : শরীরে রক্ত জমাট বেধেছে, ভয়ঙ্কর রোগে আক্রান্ত হওয়ার আগে সাবধান

রোজই খাদ্যতালিকায় রয়েছে জাঙ্ক ফুড (Junk Food)। রেস্তোরাঁর খাবার না খেতে আপনার যেন দিন কাটে না। জানের কি এই খাবারই আপনার শরীরে ক্ষতি করছে। এই ধরনের খাবার থেকে হার্টের রোগ দেখা যায়। এমনই জানা গিয়েছে গবেষণায়। এগুলো অধিক চিনি ও নুন থাকে। যা হার্টের ক্ষতি করে। তাই হার্ট সুস্থ রাখতে চাইলে অবশ্যই খাদ্যতালিকায় পরিবর্তন আনুন। রোজ স্বাস্থ্যকর খাবার খান। 
 

Share this article
click me!