শীতের মরশুমে আনন্দ করতে গিয়ে বিপদ বাড়াবেন না, থাইরয়েড আক্রান্ত হলে অবশ্যই এই খাবারগুলো এড়িয়ে চলুন

এই শীতের মরশুমে ভুলেও এমন খাবার খাবেন না, যা আপনার শারীরিক জটিলতা বৃদ্ধি করবে। বিশেষ করে যাদের থাইরয়েড (Thyroid) আছে তারা। 

Sayanita Chakraborty | Published : Dec 20, 2021 8:21 AM IST / Updated: Dec 20 2021, 01:54 PM IST

শুরু হয়ে গিয়েছে পার্টির (Party) মরশুম। বছর শেষ মানেই পার্টি, পিকনিক, মস্তি, আড্ডা, গেটটুগেদার। এই সময় একের পর এক উৎসবে গা ভাসান সকলে। এর সঙ্গে চলে জমিয়ে খাওয়া-দাওয়া। কেক (Cake), মিষ্টি (Sweets), কোল্ড ড্রিক্স (Cold Drinks), চকোলেট (Chocolate)- সব সময় মজুত সকলের বাড়িতে। এই সময় পার্টি করতে গিয়ে সকলেই জমিয়ে খাওয়া দাওয়া করে।  ভুলে যায়, সকল শারীরিক সমস্যার (Physical Problems) কথা। কিন্তু, এটা করা একেবারেই উচিত নয়। এই শীতের মরশুমে ভুলেও এমন খাবার খাবেন না, যা আপনার শারীরিক জটিলতা বৃদ্ধি করবে। বিশেষ করে যাদের থাইরয়েড (Thyroid) আছে তারা। 

শীতের বাজারে ভরে গিয়েছে বাঁধাকপি, ফুলকপি, ব্রকোলির মতো সবজি। তবে এগুলো ভুলেও খাবেন না। এতে থাইরয়েড (Thyroid) বেড়ে যায়। একেবারে ছোলা জাতীয় খাবার খাবেন না। এই ধরনের খাবারে থাইরয়েড গ্ল্যান্ডের (Thyroid Gland) ভারসাম্য নষ্ট হয়। এই সময় অনেকে সরষে, মুলো রাঙা আলু, চিনে বাদাম খান অনেকে। শীতের মরশুমে একেবারে এড়িয়ে চলুন এই ধরনের খাবার। 

শীতের মরশুমে অনেকেই পনির (Paneer), দুধ (Milk), চিজ (Cheese) খাবেন না। এখন যে কোনও পার্টি মানেই পিৎজা (Pizza), বার্গার এসব। আর এগুলোতে চিজ থাকে। আর এই চিজ থাইরয়েড বৃদ্ধি করে। শীতের মরশুমে সকলেই একটু বেশি চা (Tea) বা কফি (Coffee) খান। এগুলো থাইরয়েড রোগীদের জন্য মোটেই স্বাস্থ্যকর নয়। এর সঙ্গে ভুলেও খাবেন না চকোলেট (Chocolate), সফট ড্রিঙ্ক (Soft Drinks)। এগুলোতে থাকা মাত্রাতিরিক্ত চিনি শরীরের ক্ষতি করে। তাই ইতিমধ্যে থাইরয়েড যদি শরীরে বাসা বেঁধে তাকে, তাহলে সতর্কতার সঙ্গে এই কয়টি খাবার এড়িয়ে চলুন। শীতের মরশুমে আনন্দ করতে গিয়ে বিপদ ডাকবেন না। এছাড়াও, পার্টিতে গিয়ে ধূমপান (Smoking) যেমন করবেন না। তেমনই একেবারে দূরে থাকুন মদ্যপান (Alcohol) থেকে। 

আরও পড়ুন: Health Tips : শীতকালে সুস্থ থাকতে চান, ব্রেকফাস্টে রাখুন এই খাবারগুলি

আরও পড়ুন: এই ৫ পুষ্টিগুণ, যা শীতকালে আপনার শরীরে সবচেয়ে বেশি প্রয়োজন

সারাদিন ক্লান্তি বোধ, দূর্বল (Tired) লাগলে সতর্ক হন। থাইরয়েড গ্ল্যান্ডের অধিক ক্ষরণের জন্য এমন হতে পারে। যদি দেখেন দিনের পর দিন ঘুমের (Sleep) সমস্যা হচ্ছে তাহলে অবশ্যই ডাক্তার দেখান। এছাড়া, অত্যাধিক চুল পড়া (Hair Fall), ঋতুস্রাবের (Periods) সমস্যা দেখা দিলে ফেলে রাখবেন না। ডাক্তারি পরামর্শ নিন। থাইরয়েড আক্রান্ত হলে এই ধরনের শারীরিক পরিবর্তন দেখা যায়। 
 

Share this article
click me!