হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকবে সঠিক খাদ্যাভ্যাসে, তালিকায় রাখুন এই কয়টি পুষ্টি উপাদান

সুস্থ থাকতে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকা খুবই প্রয়োজন। শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি হলে একাধিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। এই তালিকায় আছে আয়রনের অভাব, সিরোসিস, লিউকোমিয়া, ক্যান্সার, মূত্রাশয় থেকে রক্তপাত, ভিটামিনের অভাবে মতো সমস্যা দেখা দেয়।

Sayanita Chakraborty | Published : Jun 29, 2022 2:37 AM IST

রক্তের মাধ্যমে আমাদের শরীরে অক্সিজেন ও বিভিন্ন পুষ্টি উপাদান সরবরাহ হয়। বলা হয় একটি অক্সিজেনবাহী লৌহসমৃদ্ধ মেটালোপ্রোটিন। এটি ফসফুস থেকে অক্সিজেন দেহের বাকি অংশ সরবরাহ করে। শরীর সুস্থ রাখতে প্রতিটি মানুষের শরীরে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকা খুবই প্রয়োজন। শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি হলে একাধিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। এই তালিকায় আছে আয়রনের অভাব, সিরোসিস, লিউকোমিয়া, ক্যান্সার, মূত্রাশয় থেকে রক্তপাত, ভিটামিনের অভাবে মতো সমস্যা দেখা দেয়। 

রোগের লক্ষণ- দেহে অক্সিজেন ও পুষ্টি সরবরাহ করতে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকা প্রয়োজন একথা সকলেরই জানা। তা না হলে একাধিক কঠিন রোগ শরীরে বাসা বাঁধে। এখন প্রশ্ন হল, রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গিয়েছে একথা বুঝবেন কী করে? শরীরে সহজ কয়টি পরিবর্তন দেখলে সতর্ক হন। মাথাব্যথার সমস্যা অনেকেরই দেখা দেয়। জানেন কি এর কার হতে পারে হিমোগ্লোবিনের অভাব। তেমনই শ্বাসকষ্ট, মাথা ঘোরা, ব্যায়ামে অক্ষমতা, খিটখিটে মেজাজ, ক্লান্ত বোধ করলে চিকিৎসকের পরামর্শ নিন। হিমোগ্লোবিনের অভাবে দুর্বল লাগা, হাত-পা ঠান্ডা হয়ে যাওয়া ও মনঃসংযোগের অভাবের মতো সমস্যা দেখা দেয়। 

দেখে  নিন রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে খাদ্যতালিকায় কী কী পুষ্টি উপাদান রাখা প্রয়োজন- 

হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখতে প্রতিদিন খেতে হবে আয়রন সমৃদ্ধ খাবার। আয়রন হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখে। রোজ খান পালংশাক, ব্রকোলি, বিট, পনির, ডিম, আপেল, তরমুজ, বেদানা, আমন্ড ও কিসমিসের মতো খাবার। 

খেতে পারেন ভিটামিন সি সমৃদ্ধ খাবার। এই ধরনের খাবার শরীরে আয়রনের ঘাটতি পূরণ করে। ফলে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকে। এক্ষেত্রে খাদ্যতালিকায় রাখুন স্ট্রবেরি, পেঁপে, ক্যাপসিকাম, আঙুর ও টমেটোর মতো খাবার। 

এর সঙ্গে খান প্রচুর সবজি। সবজিতে আছে ফোলিক অ্যাসিড। যা এক ধরনের ভিটামিন বি কমপ্লেক্স। যা রক্তে লোহিত কণিকা তৈরিতে সাহায্য করে থাকে। তাই শীঘ্রই বদল আনুন খাদ্যতালিকায়। 

শরীর সুস্থ রাখতে প্রতিটি মানুষের শরীরে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক থাকা খুবই প্রয়োজন। শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি হলে একাধিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই রোজ খান সঠিক পুষ্টিগুণ সম্পন্ন খাবার। ফল, সবজি এমনকী কিছু শস্যে থাকা উপকারী উপাদান শরীরের জোগাবে পুষ্টি। তাই এবার থেকে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়।  


 আরও পড়ুন- বর্ষায় বাড়িতে বাড়ছে কেন্নোর উপদ্রব, জেনে নিন মুক্তির উপায়

আরও পড়ুন- Health Tips: বাতের ব্যাথা আর ওজন দুই কমিয়ে দিতে পারে গমের ঘাসের সরবত , জানুন কী করে বানাবেন

আরও পড়ুন- iPhone 13 পেতে পারেন একেবারে বিনামূল্যে, তবে জেনে নিন কোথায় কিভাবে মিলবে এই অফার
 
 

Share this article
click me!