গরমে শরীরে এনার্জি ও প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রতিদিনের ডায়েটে রাখুন আখের রস

। কোল্ড ড্রিঙ্কসে এমন অনেক উপাদান থাকে যা আপনার শরীরের জন্য বিপজ্জনক। এমন পরিস্থিতিতে আপনি যদি শরীরকে সম্পূর্ণ ঠাণ্ডা রাখতে চান এবং শরীরকে হাইড্রেটেড রাখতে চান, তাহলে আখের রসও পান করতে পারেন। আখের রস শরীরে শীতলতা আনে। আখের রস পান করলেও শরীরে অনেক উপকার পাওয়া যায়।
 

Web Desk - ANB | Published : Mar 14, 2022 10:42 AM IST

গ্রীষ্মকাল প্রায় চলে এসেছে। এমন পরিস্থিতিতে মানুষ প্রচুর জুস পান করে ও আইসক্রিম খায়। গ্রীষ্ম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে খাদ্য ও জীবনযাত্রায় অনেক পরিবর্তন আসে। গ্রীষ্মের আগমনের সঙ্গে সঙ্গে তৃষ্ণা অনুভব করা শুরু হয়। শরীরকে হাইড্রেটেড রাখতে জল পান করা জরুরি। গরম থেকে বাঁচতে অনেকেই ফ্রিজে প্রচুর ঠান্ডা পানীয় এবং জুস রাখেন, কিন্তু ঠান্ডা পানীয় আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রমাণিত হয়। কোল্ড ড্রিঙ্কসে এমন অনেক উপাদান থাকে যা আপনার শরীরের জন্য বিপজ্জনক। এমন পরিস্থিতিতে আপনি যদি শরীরকে সম্পূর্ণ ঠাণ্ডা রাখতে চান এবং শরীরকে হাইড্রেটেড রাখতে চান, তাহলে আখের রসও পান করতে পারেন। আখের রস শরীরে শীতলতা আনে। আখের রস পান করলেও শরীরে অনেক উপকার পাওয়া যায়।
১) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় - আখের রসে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফটোপ্রোটেক্টিভ উপাদান, যার কারণে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে শুরু করে। আখের রস খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। গ্রীষ্মে আখের রস পান করলে শরীর ঠান্ডা থাকে এবং ভাইরাস সংক্রমণের মতো রোগের ঝুঁকি দূরে থাকে।
২) শক্তি বৃদ্ধি করে - গ্রীষ্মকালে যখনই আপনি বাইরে যান, সূর্যের আলোর কারণে শরীরে জল বা গ্লুকোজের অভাব হয়। এই ধরনের পরিস্থিতিতে, আপনি অলস এবং খুব ক্লান্ত বোধ করেন। এমন সময়ে আখের রস পান করলে শরীরে কার্বোহাইড্রেট পাওয়া যায় যা শক্তির মাত্রা বাড়ায়। আখের রস পান করলে আপনি শক্তি অনুভব করেন।
৩) ডিহাইড্রেশন দূর করে- গ্রীষ্মে শরীরে বেশি পরিমাণে জল ও অন্যান্য তরল প্রয়োজন। গ্রীষ্মকালে শরীর থেকে ঘাম ঝরলেই শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে। শরীরে যখন জল থাকে না, তখন খাবার হজমে সমস্যা হয়। অনেক সময় লুজ মোশনের সমস্যাও দেখা দেয়। এমন পরিস্থিতিতে আখের রস পান করলে ডিহাইড্রেটেডতা দূর হয় এবং খাবার হজমে সাহায্য করে।
৪) ডায়াবেটিসে উপশম- যাদের ডায়াবেটিস আছে তারা আখের রস পান করতে ভয় পান, এর মিষ্টির কারণে এই ধরনের লোকেরা আখের রস পান করেন না, তবে আমরা আপনাকে জানিয়ে রাখি যে আখের মধ্যে আইসোম্যাল্টোজ নামক একটি উপাদান রয়েছে যা রক্তে শর্করার মাত্রা কমাতে পারে। নিয়ন্ত্রণ এ কারণেই আখের রস ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী।
৫) ওজন কমায়- আখের রস পান করলে ওজন কমাতেও সাহায্য করে। এতে রয়েছে ডায়েটারি ফাইবার, যা দীর্ঘক্ষণ পেট ভরা রাখে। খালি পেটে আখের রস খেলে ওজন দ্রুত কমে।

অনেক পড়ুন- নতুন এআই এমআরআই মেশিন ২০ সেকেন্ডের মধ্যে হৃদরোগ শনাক্ত করবে

অনেক পড়ুন- ওজন নিয়ে চিন্তিত, সকালে খালি পেটে এই ৫ পানীয় কাজ করে ম্যাজিকের মত

অনেক পড়ুন- খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার, জেনে নিন মহিলাদের সুস্বাস্থ্যের জন্য কী কী প্রয়োজন

Share this article
click me!