বাড়িতেই বানিয়ে ফেলুন বিশেষ আয়ুর্বেদিক পাউডার, দাঁত হবে মুক্তোর মত

কিছু লোকের দাঁত সঠিকভাবে পরিষ্কার না করার কারণে হলুদ হতে শুরু করে। অনেক সময় বেশি চা, কফি পান বা পান বা ধূমপানের কারণে দাঁত হলুদ হতে শুরু করে। আপনিও যদি আপনার হলুদ দাঁত দেখে বিব্রত বোধ করেন, চিন্তা করবেন না।

Parna Sengupta | Published : Oct 2, 2022 5:04 PM IST

হাস্যোজ্জ্বল মুখ কার না ভালো লাগে, কিন্তু হাসতে হাসতে দাঁত যদি হলুদ দেখায় তাহলে তা অপমানের বিষয় হয়ে দাঁড়াতে পারে। সাদা দাঁত আপনার ব্যক্তিত্ব বাড়ায়, তবে সবার দাঁত সাদা হয় না। সুন্দর ঝকঝকে দাঁত সকলেই চায় কিন্তু থাকে কতজনের। অনেকের দাঁত ব্রাশ করার পরেও হলুদ থেকে যায়। দাঁত দুর্বল হয়ে যাওয়ার কারণে এমনটা হয়। দাঁতের এসব সমস্যায় বেশির ভাগ মানুষই সমস্যায় পড়েন। যাই হোক, আপনার মুখের স্বাস্থ্যবিধি খুব যত্ন নেওয়া উচিত। আজ আমরা আপনাদের জানাচ্ছি কিভাবে হলুদ দাঁত সাদা করা যায়।

কিছু লোকের দাঁত সঠিকভাবে পরিষ্কার না করার কারণে হলুদ হতে শুরু করে। অনেক সময় বেশি চা, কফি পান বা পান বা ধূমপানের কারণে দাঁত হলুদ হতে শুরু করে। আপনিও যদি আপনার হলুদ দাঁত দেখে বিব্রত বোধ করেন, চিন্তা করবেন না।

দাঁত হলুদ হওয়া একটি সাধারণ সমস্যা, যা আপনি কিছু মশলার গুঁড়ো বানিয়ে ব্যবহার করতে পারেন। এই দেশি পাউডার দাঁতের কোনো ক্ষতি করবে না এবং দাঁত সাদা করবে। আসুন জেনে নিই দাঁত সাদা করার জন্য কীভাবে আয়ুর্বেদিক পাউডার তৈরি করবেন।

আয়ুর্বেদিক পাউডার যা দাঁত সাদা করবে

এক চা চামচ দারুচিনি গুঁড়া,
১ চা চামচ কালো বা শিলা লবণ
এক চামচ লিকোরিস
এক চা চামচ লবঙ্গ গুঁড়ো
কিছু শুকনো নিম এবং শুকনো পুদিনা পাতা।

কীভাবে দাঁতের জন্য এই পাউডার তৈরি করবেন

এই পাউডার তৈরি করতে দারুচিনি, কালো বা শিলা লবণ, লিকারিস, লবঙ্গ গুঁড়া, শুকনো নিম এবং শুকনো পুদিনা পাতা মিক্সারে পিষে নিন। মিহি গুঁড়ো হয়ে এলে একটি পাত্রে ভরে রাখুন।

এই পাউডারটি সাত থেকে ১০ দিন ব্যবহার করুন। এটি ব্যবহারে দাঁত উজ্জ্বল হবে। এতে উপস্থিত রক সল্ট স্বাভাবিকভাবেই দাঁতকে উজ্জ্বল করবে, সেই সঙ্গে দাঁত সাদা করবে। পাউডারে উপস্থিত নিম, পুদিনা মাড়ি সুস্থ রাখে।
এই পাউডার কিভাবে ব্যবহার করবেন

এই পাউডারটি ব্যবহার করার জন্য, আপনি তৈরি করা পাউডারটি ব্রাশে রেখে দাঁত ব্রাশ করুন। ৩০ সেকেন্ডের জন্য আপনার দাঁত ব্রাশ করার পরে ধুয়ে ফেলুন। এই পাউডারটি ৭-৮ দিন ব্যবহার করলে দাঁত সাদা ও মুক্তোর মতো উজ্জ্বল হবে।

আরও পড়ুন- কিভাবে দ্রুত উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবেন, জেনে রাখুন এই উপায়গুলো

আরও পড়ুন- আয়ুর্বেদিক উপায়ে হাঁটুর চিকিত্সা করাচ্ছেন ধোনি, এই ভাবে জয়েন্ট পেইন থেকে মুক্তি পাবেন

আরও পড়ুন- অ্যালুমিনিয়াম ফয়েলে বেশিক্ষণ খাবার রাখবেন না, জেনে নিন কী কী ক্ষতি হতে পারে শরীরের

Share this article
click me!