Asianet News BanglaAsianet News Bangla

এই গাছের ফুল হলুদ দাঁত সাদা করে, দূর করবে মুখের দুর্গন্ধও

দাঁতের সমস্যা থেকে মুক্তি পেতে বাবলা গাছ ব্যবহার করতে পারেন। এটি দাঁত সাদা করতে সাহায্য করবে। আয়ুর্বেদে, বাবলা উদ্ভিদকে ঔষধি গুণের ভাণ্ডার বলা হয়। মানুষ বাবলা দাঁত দিয়ে হলুদ দাঁত পরিষ্কার করে। 

Babool tree flower will whiten yellow teeth use Ayurveda remove bad breath BDD
Author
Kolkata, First Published Jul 10, 2022, 2:21 PM IST

সুন্দর ঝকঝকে দাঁত সকলেই চায় কিন্তু থাকে কতজনের। অনেকের দাঁত ব্রাশ করার পরেও হলুদ থেকে যায়। দাঁত দুর্বল হয়ে যাওয়ার কারণে এমনটা হয়। দাঁতের এসব সমস্যায় বেশির ভাগ মানুষই সমস্যায় পড়েন। যাই হোক, আপনার মুখের স্বাস্থ্যবিধি খুব যত্ন নেওয়া উচিত। আজ আমরা আপনাদের জানাচ্ছি কিভাবে হলুদ দাঁত সাদা করা যায়। এটি একটি পেস্ট নয় একটি উদ্ভিদ যা আপনার দাঁতের সমস্ত সমস্যা দূর করবে।
দাঁতের সমস্যা থেকে মুক্তি পেতে বাবলা গাছ ব্যবহার করতে পারেন। এটি দাঁত সাদা করতে সাহায্য করবে। আয়ুর্বেদে, বাবলা উদ্ভিদকে ঔষধি গুণের ভাণ্ডার বলা হয়। মানুষ বাবলা দাঁত দিয়ে হলুদ দাঁত পরিষ্কার করে। এটি মাড়ি, প্রদাহ, ফলক এবং দাঁতকে শক্তিশালী করতে সাহায্য করে। কিভাবে ব্যবহার করতে হয় জানুন

বাবলা এর উপকারিতা
বাবলা গাছটিকে মানুষ বিভিন্ন নামে চেনে। বাবলা একটি ঔষধি গাছ, এর বাকল, আঠা, পাতা, বীজ এবং শুঁটির শক্তিশালী ঔষধি গুণ রয়েছে। বাবুল গাছে প্রদাহরোধী, ব্যাকটেরিয়ারোধী, অ্যান্টিহিস্টামিনিক এবং অ্যান্টি-হেমোস্ট্যাটিক বৈশিষ্ট্য রয়েছে। এতে ভিটামিন ও মিনারেলও পাওয়া যায়। বাবলাতে রয়েছে আয়রন, ম্যাঙ্গানিজ, জিঙ্ক, প্রোটিন এবং ভ্যালিন, হিস্টিডিন, আইসোলিউসিন, থ্রোনিন, লাইসিন এবং লিউসিন সহ প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড। বাবলা শুঁটি এবং বাকল পলিফেনলিক এবং ট্যানিন সমৃদ্ধ। অন্যদিকে, বাবলার মাড়িতে গ্যালাকটোজ, অ্যারাবিনোবায়োস, খনিজ, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং অ্যালডোবিও ইউরোনিক অ্যাসিড রয়েছে।

হলুদ দাঁত সাদা ও মজবুত করুন
টুথপেস্ট তৈরিতে বাবলা গাছ ব্যবহার করা হয়। বাবলা আপনার মুখের স্বাস্থ্যের যত্ন নেয়। এটি ব্যবহারে দাঁতের হলদে ভাব দূর হয়। দাঁতের ইনফেকশনও চলে যায়।

আরও পড়ুন- কিভাবে দ্রুত উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবেন, জেনে রাখুন এই উপায়গুলো

আরও পড়ুন- আয়ুর্বেদিক উপায়ে হাঁটুর চিকিত্সা করাচ্ছেন ধোনি, এই ভাবে জয়েন্ট পেইন থেকে মুক্তি পাবেন

আরও পড়ুন- অ্যালুমিনিয়াম ফয়েলে বেশিক্ষণ খাবার রাখবেন না, জেনে নিন কী কী ক্ষতি হতে পারে শরীরের

বাবলা কিভাবে ব্যবহার করবেন
দাঁত সাদা করতে বাবলার শুঁটি ও খোসা পুড়িয়ে ছাই তৈরি করুন। এবার ব্রাশের সাহায্যে দাঁতে লাগিয়ে ব্রাশের মতো ব্যবহার করুন। আপনি চাইলে বাবলার নরম ডাল ভেঙে সামনে থেকে চিবিয়ে ব্রাশের মতো বানিয়ে ব্রাশ হিসেবে ব্যবহার করুন। এতে দাঁতের ব্যথা দূর হবে এবং হলুদ দাঁত সাদা হয়ে যাবে।

Follow Us:
Download App:
  • android
  • ios