Health Tips: শুধু মেয়েদের ত্বক উজ্জ্বল করতে কিংবা ওজন কমাতে নয়, অ্যাপেল সিডার ভিনিগার বাচ্চাদের জন্যও উপকারী

শীতে বাচ্চাকে সুস্থ রাখত খাওয়ান অ্যাপেল সিডার ভিনিগার (Apple cider Vinegar)। এতে বাচ্চার সুস্বাস্থ্য (Health) বজায় থাকবে। জেনে নিন কেন খাওয়াবেন ।  

Sayanita Chakraborty | Published : Dec 12, 2021 3:19 PM IST / Updated: Dec 12 2021, 08:52 PM IST

রূপচর্চায় অ্যাপেল সিডার ভিনিগারের (Apple cider Vinegar) ব্যবহারের কথা সকলেই জানেন। ত্বক উজ্জ্বল (Glowing Skin) পেতে অ্যাপেল সিডার ভিনিগার সকলেই ব্যবহার করে থাকেন। এমনকী, ওজন কমাতেও (Weight Loss) অ্যাপেল সিডার ভিনিগারের ভূমিকা রয়েছে বিস্তর। অনেকেই খালি পেটে জলের সঙ্গে অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে খান। কিন্তু, জানেন কী, এটি শুধু বড় নয়, বাচ্চাদের জন্যও উপকারী। বাচ্চাদেরও অ্যাপেল সিডার ভিনিগার খাওয়াতে পারেন। এতে বাচ্চার সুস্বাস্থ্য (Health) বজায় থাকবে। জেনে নিন কেন খাওয়াবেন।

শিশু ও বাচ্চার রোগ প্রতিরোধ (Immunity Power) ক্ষমতা বৃদ্ধি পায় অ্যাপেল সিডার ভিনিগারের গুণে। শীতে নানা রকম সমস্যা ভোগে বাচ্চারা। এই সকল সমস্যা থেকে মুক্তি মিলবে অ্যাপেল সিডার ভিনিগারের (Apple cider Vinegar) গুণে। এতে ক্যারোটিনয়েড ও বিটা ক্যারোটিনয়েড থাকে। যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। তাই বাচ্চাকে সুস্থ রাখতে এটি খাওয়াতে পারেন। যে সকল বাচ্চার ঠান্ডা লাগা ও কাশির ধাত আছে, তাদেরও খাওয়াতে পারেন অ্যাপেল সিডার ভিনিগার। রোজ বাচ্চাকে এটি খাওয়ালে এই সমস্যার সমাধান হবে। 

অ্যাপেল সিডার ভিনিগারে আছে ভিটামিন এ, বি৬ এবং প্রচুর পরিমাণে প্রয়োজনীয় খনিজ। যেগুলো শরীরে একাধিক অভাব দূর করে। বাচ্চার বিকাশ ঘটাতে ও পুষ্টি জোগাতে সাহায্য করে। তাই ডাক্তারি পরামর্শ নিয়ে বাচ্চাকে অ্যাপেল সিডার ভিনিগার (Apple cider Vinegar) খাওয়াতে পারেন। এটি শরীরে যে কোনও সংক্রমণ থেকে মুক্তি পেতে সাহায্য করবে। 

আরও পড়ুন: Winter Care: শীতকালে বৃদ্ধি পায় এই ৪ সমস্যা, মুক্তি পেতে মেনে চলুন বিশেষজ্ঞদের পরামর্শ

আরও পড়ুন: Health Tips: প্রায়শই ভুগছেন পিরিয়ডসের সমস্যা নিয়ে, জেনে নিন কী কী কারণে হতে পারে অনিয়মিত মাসিক

ছোট বয়সে বাচ্চারা খুশকির (Dandruff) সমস্যা দেখা যায়। সেক্ষেত্রে অ্যাপেল সিডার ভিনিগার (Apple cider Vinegar) মাথার ত্বকে স্প্রে করুন। দেখবেন সহজে এই সমস্যা দূর হবে। এছাড়া, বাচ্চার ত্বকে কোনও পোকা কামড়ালে কিংবা রোগে পোড়া ত্বকের সমস্যায় ভুগলে লাগাতে পারেন অ্যাপেল সিডার ভিনিগার। বাচ্চার ত্বকের যে কোনও রকম সংক্রমণ দূর হবে অ্যাপেল সিডার ভিনিগারের গুণে। অনেক বাচ্চার ত্বকে ইস্টের সংক্রমণ দেখা যায়। এই সংক্রমণ দূর হবে অ্যাপেল সিডার ভিনিগারের গুণে।

তবে মনে রাখবেন-
খাওয়ার আগে ভুলেও অ্যাপেল সিডার ভিনিগারের (Apple cider Vinegar) গন্ধ শুঁকবেন না। অনেকেরই এই অভ্যেস থাকে। আসলে অ্যাপেল সিডার ভিনিগারের গন্ধ শুঁকলে তা চোখ ও নাকে সমস্যা তৈরি করতে পারে। তাই এটা খাওয়ার সময় বা বাচ্চাকে খাওয়ানোর আগে এটা মেন চলুন। এছাড়া, ভর পেটে এটা খেলে উপকার হবে না। বাচ্চাকে খাওয়ানোর আগে ডাক্তারের থেকে জেনে নিন, কখন খাওয়ানো উচিত হবে। 
 

Share this article
click me!