ডায়াবেটিসে গুড় না মধু কোনটা বেশি উপকারী, জেনে নিন বিশেষজ্ঞদের মত

অনেকেই মিষ্টির বিকল্প হিসেবে মধু ও গুড় খেয়ে থাকেন। তাহলে প্রশ্ন হলো, দুটির মধ্যে কোনটি বেশি সুস্থ? তবে গুড় ও মধুর মধ্যে কোনটি ডায়াবেটিস রোগীদের জন্য বেশি স্বাস্থ্যকর। 
 

Web Desk - ANB | Published : Aug 28, 2022 12:17 PM IST

ডায়াবেটিস এমন একটি সমস্যা, যার রোগীর সংখ্যা ক্রমাগত বাড়ছে। এই সমস্যায় আক্রান্ত রোগীদের সারাজীবন নানা সীমাবদ্ধতার মধ্য দিয়ে যেতে হয়। বিশেষ করে খাবারের ব্যাপারে তাদের সতর্ক থাকতে হবে। এটা না করলে রক্তে শর্করার পরিমাণ অনেক বেড়ে যায়, যার কারণে অনেক রোগের আশঙ্কা থাকে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রায়ই ডায়াবেটিস রোগীদের কম গ্লাইসেমিক সূচকযুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেন। সেই সঙ্গে এই সমস্যায় আক্রান্ত রোগীদের মিষ্টি খেতেও নিষেধ করা হয়েছে। বিশেষ করে চিনি একেবারে বন্ধ। এমন পরিস্থিতিতে অনেকেই মিষ্টির বিকল্প হিসেবে মধু ও গুড় খেয়ে থাকেন। তাহলে প্রশ্ন হলো, দুটির মধ্যে কোনটি বেশি সুস্থ? তবে গুড় ও মধুর মধ্যে কোনটি ডায়াবেটিস রোগীদের জন্য বেশি স্বাস্থ্যকর। 

রক্তে শর্করার উপর গুড়ের প্রভাব
আমরা অনেকেই ডায়াবেটিস রোগীদের জন্য চিনির চেয়ে গুড়কে স্বাস্থ্যকর এবং বেশি সঠিক বলে মনে করি, কিন্তু আমরা আপনাকে বলি যে বাস্তবে ডায়াবেটিস রোগীদেরও গুড় খাওয়া এড়িয়ে চলা উচিত। কারণ গুড় ডায়াবেটিসে ইনসুলিনের মাত্রাকেও প্রভাবিত করে। আসলে আখ থেকে চিনি ও গুড় দুটোই পাওয়া যায়। এটি থেকে স্পষ্ট যে চিনি এবং গুড় উভয়েরই উচ্চ গ্লাইসেমিক সূচক থাকতে পারে। একই সময়ে, ডায়াবেটিস রোগীদের তাদের ডায়েটে কম গ্লাইসেমিক সূচকযুক্ত খাবার অন্তর্ভুক্ত করা উচিত। ডায়েটে উচ্চ গ্লাইসেমিক সূচকযুক্ত খাবার অন্তর্ভুক্ত করা রক্তে শর্করার মাত্রা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে। 

রক্তে শর্করার উপর মধুর প্রভাব
মধু একটি প্রাকৃতিক চিনি এবং কার্বোহাইড্রেট, তবে এটি ডায়াবেটিস রোগীদের জন্য স্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। ২০০৪ সালের একটি গবেষণায় দেখা গেছে যে সাদা চিনির তুলনায় মধু রক্তে শর্করার মাত্রায় বেশি উপকারী প্রভাব ফেলে। মধু, চিনির বিপরীতে, ইনসুলিন বৃদ্ধির কারণ হতে পারে, যা রক্ত ​​জমাট বাঁধা নিয়ন্ত্রণ করতে পারে। 

আরও পড়ুন- ডিমের সঙ্গে এই ৩টি জিনিস ব্যবহার করুন, এক সপ্তাহেই ওজন কমবে

আরও পড়ুন- স্টিমড ফুড খেলে স্বাস্থ্যের জন্য এই আশ্চর্যজনক উপকারিতা পাওয়া যায়, এটি সুস্থ এবং ফিট থাকবে

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

দুটির মধ্যে কে বেশি সুস্থ?

মধু এবং গুড় উভয়ই রক্তে শর্করার মাত্রা বাড়ায়, তবে মধু খাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য আরও স্বাস্থ্যকর হতে পারে। কারণ এতে মাইক্রোনিউট্রিয়েন্ট থাকে। এছাড়া গুড়ের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, কপার ও আয়রন। সেই সঙ্গে মধুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি, ভিটামিন সি এবং পটাশিয়াম, যা গুড়ের চেয়েও বেশি উপকারী হতে পারে। তাই ডায়াবেটিসে গুড়ের পরিবর্তে মধু খান। 

Share this article
click me!