White Apron For Doctors: চিকিৎসকদের অ্যাপ্রন সাদা হয়, কেন জানেন

উনিশ শতকের প্রথম দিকে চিকিৎসকদের কালো স্যুটে দেখা যেত। কারণ কালো পোশাককে কেতাদুরস্ত বলে মনে করা হয়। আর গাঢ় রঙের পোশাকে রক্তের ছোপও অনেক কম বোঝা যায়।

Web Desk - ANB | / Updated: Dec 09 2021, 06:00 AM IST

হাসপাতালে (Hospital) সাধারণত চিকিৎসকদের (Doctor) সাদা অ্যাপ্রন (White Apron) পরতে দেখা যায়। রোগীদের (Patients) চিকিৎসার সময় মূলত তাঁরা এই অ্যাপ্রন পরে থাকেন। আর ডাক্তারি পড়ার সময়ই শিক্ষার্থীদের হাতে এই অ্যাপ্রন তুলে দেওয়া হয়। কিন্তু, কেন শুধুমাত্র সাদা অ্যাপ্রনই পরেন তাঁরা? অন্য কোনও রঙের অ্যাপ্রন কেন পরেন না? এই প্রশ্ন হয়তো অনেকের মাথাতেই এসেছে। তাই জেনে নেওয়া যাক কেন সাদা অ্যাপ্রন পরেন তাঁরা।  

বেশ কিছু পেশার নির্দিষ্ট পোশাক রয়েছে। যেমন আইনজীবীরা (Lawyers) সাদা পোশাকের উপর কালো কোর্ট পরেন, ডাক্তাররা পরেন সাদা অ্যাপ্রন। তবে সাদা অ্যাপ্রনের চল কিন্তু প্রথম থেকেই ছিল না। উনিশ শতকের প্রথম দিকে চিকিৎসকদের কালো স্যুটে দেখা যেত। কারণ কালো পোশাককে কেতাদুরস্ত বলে মনে করা হয়। আর গাঢ় রঙের পোশাকে রক্তের ছোপও অনেক কম বোঝা যায়।

আরও পড়ুন- বিয়ারের বোতলের রং শুধু বাদামি বা সবুজ হয়, কেন জানেন

তবে উনিশ শতকের শেষার্ধ থেকে বিষয়টি পরিবর্তন হতে শুরু করে। চিকিৎসক ও বিজ্ঞানীরা মনে করেন, জীবাণুর বংশবৃদ্ধি এবং সংক্রামক রোগ ছড়িয়ে পড়া বন্ধ করতে হাসপাতাল যতটা সম্ভব পরিষ্কার রাখা প্রয়োজন। তবে শুধুমাত্র পরিষ্কার রাখলেই হবে না। সেটা সাধারণ মানুষকেও বোঝানো প্রয়োজন। সে কারণেই চিকিৎসকদের পোশাক থেকে শুরু করে হাসপাতালের বিছানার চাদর, পর্দাসহ যেখানে সম্ভব সেখানেই সাদা রঙের আধিক্য দেখা যেতে শুরু করে। কারণ, সাদা রঙের সঙ্গে পরিষ্কার পরিচ্ছন্নতার সম্পর্ক আছে বলে মনে করেছিলেন তাঁরা। সেই থেকেই চিকিৎসকদের সাদা পোশাক পরা শুরু হয়। 

এছাড়াও রয়েছে একাধিক কারণ। তা হল, সাদা পোশাক পরলে ভিড়ের মধ্যে থেকে অনায়াসেই চিকিৎসকদের খুঁজে পাওয়া সম্ভব হয়। এছাড়া সাদা রঙকে শান্তি, বিশুদ্ধতা এবং সততার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। পাশাপাশি সাদা পোশাক শরীরের স্বাভাবিক তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে।

সব থেকে বড় বিষয় হল চিকিৎসককে ভগবানের সঙ্গে তুলনা করা হয়। আর সাদা রং ভগবানের প্রতীক হিসেবে ধরা হয়। তাই চিকিৎসকদের ঈশ্বরের মর্যাদা দিতে সাদা পোশাক পরানো হয়। আর চিকিৎসকরা হলেন একমাত্র ব্যক্তি যাঁরা কাউকে মৃত্যুর হাত থেকে রক্ষা করেন ও তাদের নতুন জীবন দান করেন। 

তবে অস্ত্রোপচারের সময় সাদা পোশাকের পরিবর্তে নীল বা সবুজ রঙের পোশাক পরেন চিকিৎসকরা। এর শুরুটা হয়েছিল বিংশ শতকের শুরুর দিকে। ১৯১৪ সালে এক চিকিৎসক দেখেন যে রক্তের লাল রং থেকে হুট করে সাদা রঙের দিকে তাকালে ক্ষণিকের জন্য চিকিৎসকদের চোখ ধাঁধিয়ে যেতে পারে। আবার তাঁদের ভ্রমও তৈরি হতে পারে। তাই এই সমস্যা এড়াতে অপারেশন থিয়েটারে সবুজ এবং পরবর্তী সময়ে নীল রঙের কাপড়ের ব্যবহার শুরু হয়।

Share this article
click me!