Health Tips: শীতে সুস্থ থাকতে নিয়মিত কাঁচা হলুদ খান, জেনে নিন কী কী উপকার

শীতকালে (Winter) সাইনাস, গাঁটের ব্যথা, বদহজম, সর্দি ও কাশির মতো নানা রকম সমস্যায় অনেকেই ভোগেন। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে কাঁচা হলুদ বেশ উপকারী।

Sayanita Chakraborty | Published : Dec 8, 2021 2:47 PM IST / Updated: Dec 08 2021, 08:19 PM IST

রান্নার প্রয়োজনীয় উপকরণ হল হলুদ (Turmeric)। যে কোনও রান্নায় স্বাদ ফেরাতে অপরিহার্য উপাদান এটি। শুধু রান্না নয়, হলুদের ভেষজ গুণও রয়েছে একাধিক। একদিকে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power) তৈরি করে, অন্যদিকে রোধ করে একাধিক সংক্রমণ। এই কারণে রোজ খালিপেটে কাঁচা হলুদ (Turmeric) খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন অনেকে। হলুদের মধ্যে কারকিউমিন নামক একটি উপাদান থাকে। যা আর্থ্রাইটিস, অ্যাজমা, হার্টের রোগ, অ্যালঝাইমার, ডায়াবেটিসের মতো রোগ প্রতিরোধ করে। গবেষকদের (Research) মতে, শীতে নিয়মিত কাঁচা হলুদ খান। জেনে নিন কেন। 

শীতকালে (Winter) সাইনাস, গাঁটের ব্যথা, বদহজম, সর্দি ও কাশির সমস্যায় অনেকেই ভোগেন। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে কাঁচা হলুদ বেশ উপকারী। দুধে কাঁচা হলুদ দিয়ে ফুটিয়ে নিন। এবার তা ঠান্ডা করে খান। তাছাড়া, চায়ের সঙ্গে হলুদ দিয়ে ফুটিয়ে তা খেতে পারেন। এটি অ্যান্টিঅক্সিডেন্টের (Anti-oxidant) কাজ করবে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। শীতে এই সকল সমস্যা সমাধান করবে। 

শীতে অনেকেই বদহজমের সমস্যায় ভোগেন। এই সময় হাঁটাচলা কম হয়। ফলে খাবার সহজে খাবার হজম হয় না। এই হজমের সমস্যা দূর করতে হলুদ (Turmeric) খান। রোজ খালি পেতে কাঁচা হলুদ খান। বদহজম (Digestive System), গ্যাসের সমস্যা দূর হবে। হলুদে থাকা গ্যাস্ট্রো প্রটেক্টিভ গুণ খাবার পরিপাকে সাহায্য করে। এছাড়াও সুস্থ থাকতে স্বাস্থ্যকর খাবার (Health Food) খান। রোজ একটা করে ফল খান। চর্বি জাতীয় খাবার যথা সম্ভব এড়িয়ে চলুন। সঙ্গে এড়িয়ে চলুন ভাজাভুজি ও রেস্তোরাঁর খাবার। 

আরও পড়ুন: Health Tips: পিসিওডি মানে বন্ধ্যাত্ব নয়, এধরনের রোগীরা মা হওয়ার আগে এই কয়টি জিনিস মেনে চলুন

আরও পড়ুন: Health Tips: হিং বেশি খেলে সতর্ক হোন, হতে পারে মারাত্মক এই সমস্যাগুলি

হলুদে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরের ক্ষতিকারক উপাদানকে বের করে দেয়। হলুদ দিয়ে ডিটক্স ওয়াটার (Detox Water) বানান। রোজ খালিপেটে এই শরবত পান করুন। কয়েক দিনেই ফারাক বুঝতে পারবেন। শীতে কফি ও চা বেশি খাওয়া হয়। এর থেকে দাঁতে হলুদ চোপ পড়ে। দাঁতের ক্ষয় হয়। দাঁতের এই ক্ষয় রোধ করতে হলুদ ব্যবহার করুন। হলুদে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান এই সমস্যা সমাধান করে। 

শীতে অনেকেই জ্বরে (Fever) ভোগেন। এই সময় হলুদ খান। এক গ্লাস গরম দুধে (Milk) এক চিমটে হলুদ বাটা দিয়ে ফুটিয়ে নিন। রোজ এই দুধ খেতে পারেন। হলুদ শরীরে ব্যাকটেরিয়া সংক্রমণ দূর করে। সঙ্গে গলার কোনও রকম সমস্যা থাকলে তা দূর হয়। হলুদে থাকা কারকিউমিনের অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টি অক্সিডেন্ট উপাদান ব্যাকটেরিয়া সংক্রমণ রোধ করে। 
 

Share this article
click me!