প্রধানমন্ত্রী মোদি চান প্রত্যেক ভারতীয় এই পাঁচটি সংকল্প গ্রহণ করুন

৭৬ তম স্বাধীনতা দিবসে লাল কেল্লার প্রাচীর থেকে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে 'যখন স্বপ্ন এবং আকাঙ্ক্ষা বড় হয়, তখন আরও বড় প্রচেষ্টা এবং সাহসের প্রয়োজন হয়।'

Senjuti Dey | Published : Aug 15, 2022 5:03 AM IST

৭৬ তম স্বাধীনতা দিবসে লাল কেল্লার প্রাচীর থেকে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে 'যখন স্বপ্ন এবং আকাঙ্ক্ষা বড় হয়, তখন আরও বড় প্রচেষ্টা এবং সাহসের প্রয়োজন হয়।' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার বলেছেন যে ভারতকে আগামী ২৫ বছরে পাঁচটি প্রস্তাব গ্রহণ করতে হবে। লাল কেল্লার প্রাচীর থেকে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছিলেন যে 'যখন স্বপ্ন এবং আকাঙ্ক্ষা বড় হয়, তখন আরও বড় প্রচেষ্টা এবং সাহসের প্রয়োজন হয়।' প্রধানমন্ত্রী বলেছেন, আসন্ন বছরগুলিতে, আমাদের 'পঞ্চপ্রাণ'-এ ফোকাস করতে হবে- প্রথমে, উন্নত ভারতের বৃহত্তর সংকল্প এবং সংকল্প নিয়ে এগিয়ে যেতে ; দ্বিতীয়ত, দাসত্বের সমস্ত চিহ্ন মুছে ফেলুন; তৃতীয়ত, আমাদের উত্তরাধিকার নিয়ে গর্বিত হোন; চতুর্থ, ঐক্যের শক্তি এবং পঞ্চম, নাগরিকদের কর্তব্য যার মধ্যে প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীও রয়েছে।'
প্রধানমন্ত্রী যে পাঁচটি সংকল্প ভারতবাসীকে গ্রহণ করতে বলেছেন সেগুলো হলো:

১. বিকশিত ভারত (উন্নত ভারত)

প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে 'দেশকে উন্নত ভারতের বড় আকাঙ্খা নিয়ে এগিয়ে যেতে হবে'। 

২. ঔপনিবেশিক অতীতের প্রতিটি আউন্স পরিত্রাণ পাওয়া

'দেশের যেকোন কোণে বা আমাদের মনের মধ্যে, যদি ঔপনিবেশিক অতীতের কিছু অংশ থাকে, তাহলে সেটাকে থাকতে দেবেন না। এখন, আমাদের নিজেদেরকে মুক্ত করতে হবে শতাব্দীর ঔপনিবেশিকতা থেকে যা আমাদের বেঁধে রেখেছে এবং আমাদের চিন্তাকে সীমিত করেছে।', প্রধানমন্ত্রী বলেছেন। 

৩. আমাদের গৌরবময় ঐতিহ্যের জন্য গর্ব 

প্রধানমন্ত্রী বলেন, 'আমাদের ঐতিহ্য নিয়ে গর্ব করা উচিত। এই ঐতিহ্যই একসময় ভারতকে তার সোনালী যুগ দিয়েছে। এবং এই ঐতিহ্যই পরিবর্তনের সূচনা করতে পারে। সেজন্য আমাদের আমাদের ঐতিহ্য নিয়ে গর্ব করা উচিত,' বলেন প্রধানমন্ত্রী। 

আরও পড়ুনঃ 

পৃথিবীর ৩০ কিলোমিটার ওপরে পতপত করে ভারতের উড়ছে জাতীয় পতাকা, দেখুন সেই সুন্দর ভিডিও

দুর্নীতি ও পরিবারতন্ত্র বড় চ্যালেঞ্জ ভারতের সামনে, লালকেল্লা থেকে লড়াইয়ের ময়দানে নামার বার্তা মোদীর

'আমার দেশ-আমার গর্ব', ৭৫-তম স্বাধীনতা দিবসে সকল দেশবাসীকে শুভেচ্ছা সাংসদ তারকা মিমির

৪. ঐক্য

'একতা এবং একত্রতা সমান গুরুত্বপূর্ণ। ১৩০ কোটি ভারতীয়দের মধ্যে ঐক্য -- ঐক্যের শক্তি -- আমাদের 'এক ভারত, শ্রেষ্ঠ ভারত'-এর স্বপ্নকে উজ্জীবিত করবে,' প্রধানমন্ত্রী মোদী বলেছেন। 

৫. আমাদের দায়িত্ব পালন

'নাগরিকদের দায়িত্ব, যা প্রধানমন্ত্রী বা মুখ্যমন্ত্রীদেরও বাদ দেয় না -- তারাও এদেশের নাগরিক -- আগামী ২৫ বছরে আমাদের স্বপ্ন পূরণের উচ্চাকাঙ্ক্ষাকে ব্যাপকভাবে শক্তিশালী করবে,' প্রধানমন্ত্রী মোদি বলেছেন।

লাল কেল্লায় তার বক্তৃতা শুরু করে, মোদি বলেছিলেন যে এটি ভারতের জন্য একটি ঐতিহাসিক দিন কারণ এটি একটি নতুন পথ নেয়। 'আজাদী মহোৎসবের সময়, আমরা আমাদের অনেক জাতীয় বীরদের স্মরণ করেছি। ১৪ আগস্ট আমরা দেশভাগের ভয়াবহতার কথা স্মরণ করি। আজকের দিনটি দেশের সেই সমস্ত নাগরিকদের স্মরণ করার দিন যারা এই ৭৫ বছরে আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অবদান রেখেছেন',তিনি বলেছিলেন।

Read more Articles on
Share this article
click me!