Asianet News BanglaAsianet News Bangla

পৃথিবীর ৩০ কিলোমিটার ওপরে পতপত করে ভারতের উড়ছে জাতীয় পাতাকা, দেখুন সেই সুন্দর ভিডিও

দেশের বাইরে মহাকাশেও এবার অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যে জাতীয় পতাকা ওড়াল স্পেস কিডজ ইন্ডিয়া। পৃথিবীর প্রায় ৩০ কিলোমিটার উপরে ভারতীয় জাতীয় পাতাকা উত্তোলন করেছে এই সংস্থা। একটি বেলুনের মাধ্যমে তিরঙ্গা পাঠান হয়েছিল। যা প্রায় ১.০৬.০০০ ফুট উচ্চতা পর্যন্ত উড়তে পেরেছিল 

The national flag of India is flying over 30 km of the planet, see in the video bsm
Author
Kolkata, First Published Aug 15, 2022, 10:23 AM IST

স্বাধীনতার ৭৫তম বছরের উৎসবে মাতোয়ারা গোটা দেশে। শহর থেকে গ্রাম সর্বত্রই পালন করা হচ্ছে স্বীধনতা দিবসেব বর্ণাঢ্য অনুষ্ঠান। কিন্তু দেশের বাইরে মহাকাশেও এবার অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যে জাতীয় পতাকা ওড়াল স্পেস কিডজ ইন্ডিয়া। পৃথিবীর প্রায় ৩০ কিলোমিটার উপরে ভারতীয় জাতীয় পাতাকা উত্তোলন করেছে এই সংস্থা। একটি বেলুনের মাধ্যমে তিরঙ্গা পাঠান হয়েছিল। যা প্রায় ১.০৬.০০০ ফুট উচ্চতা পর্যন্ত উড়তে পেরেছিল। 

এই অনুষ্ঠানতে আজাদি কা অমৃত মহোৎসব স্লোগানের অংশ ছিল।। স্বাধীনতার ৭৫তম বর্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে হার ঘর তেরঙ্গা প্রকল্প করেছিলেন এটি সেই প্রকল্পকেও পূর্ণ সমর্থন জানিয়েছে। 

স্পেশ কিডজ ইন্ডায় - তরুণ বিজ্ঞানীদের একটি প্রতিষ্ঠান। এতি শিশুদের মধ্যে মহাকাশ সম্পর্কে অগ্রহ তৈরি করে। পাশাপাশি মহাকাশ বিজ্ঞান নিয়ে অনেক নাজানা কথা শিশুদের জানায়। সংস্থাটি সম্প্রতি লো আর্থ অরবিটে একটি স্যাটেলাইন উৎক্ষেপণ করেছে। স্বাধীনতার ৭৫তম বছর উপলক্ষ্যে সারা ভারতের ৭৫০ জন ছাত্র AzadiSATটি তৈরি করেছিল। 

তবে তাদের এই প্রকল্প সফল হয়নিষ কক্ষপথের সমস্যার কারণে স্যাটেলাইটটি হারিয়ে যায়। কিন্তু ছোট্ট উপগ্রহ লঞ্চ ভেইকেল যেটি মহাকাশে উৎক্ষেপণ করা হয়েছিল সেটি গ্রহের চারপাশে একটি বৃত্তাকার কক্ষপণ স্থাপন করতে ব্যর্থ হয়েছিল। সংস্থাটি একটি ইকোসিস্টেম তৈরি সক্ষম হয়েছে। যা তাদের ছোট্ট প্রক্রিয়াকে সাফল্য় এনে দিয়েছে। 

যখন ভারত স্বাধীনতার ৭৫তম বর্ষ পালন করছে তখন দেশবাসীকে মহাকাশ থেকে শুভেচ্ছা জানিয়েছেন মহাকাশচারী সামান্থা ক্রিস্টোফারেটি। বর্তমানে তিনি রয়েছেন স্পেস স্টেশনে। সেখানেই কাজ করছেন। একটি ভিডিও বার্তায় তিনি বলেছেন, ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসে অভিনন্দন জানাতে পেরে তিনি আনন্দিত। তিনি ভিডিও বার্তায় আরও বলেছেন, কয়েক দশক ধরে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো সঙ্গে বহু মহাকাশ বিজ্ঞানী একজোট হয়ে কাজ করছে। 

অন্যদিকে ভারতীয়-আমেরিকান মহাকাশচারী রাজা চারিও ভারতকে অভিনন্দন জানিয়েছেন। বলেছেন, 'নাসা ও ইসরোর সহযোগিতার দীর্ঘ ইতিহাস রয়েছে। রকেট নিয়েও নাসা ও ভারত একযোগে কাজ করেছে। বর্তমানে যৌথ মহাকাশ ও আর্থ সায়েন্সের ওপর কাজ করার জন্য সবরকম সহযোগিতা অব্যাহত রয়েছে।'

সৃষ্টির আদি ইতিহাস মেলে ধরছে বৃহস্পতির মত নতুন একটি গ্রহ, জন্ম দিতে চলেছে নতুন চাঁদের

দুর্নীতি ও পরিবারতন্ত্র বড় চ্যালেঞ্জ ভারতের সামনে, লালকেল্লা থেকে লড়াইয়ের ময়দানে নামার বার্তা মোদীর

কোটি কোটি টাকার মালিক রাকেশ ঝুনঝুনওয়ালা, ভারতের ৩৬তম ধনী ব্যক্তি শেয়ার মার্কেটের বিগবুল

Follow Us:
Download App:
  • android
  • ios