Asianet News BanglaAsianet News Bangla

দুর্নীতি ও পরিবারতন্ত্র বড় চ্যালেঞ্জ ভারতের সামনে, লালকেল্লা থেকে লড়াইয়ের ময়দানে নামার বার্তা মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, বর্তমানে বেশ কিছু রাজনীতিবিদ রয়েছেন, যারা দুর্নীতি অভিযোগে অভিযুক্ত। জেলেও গেছেন অনেকে। কিন্তু তারপরেও নিজেদের দলের নেতাকর্মীরা তাদের গৌরবগান গাইছে। দলীয় নেতাদের মহিমান্বিত করছে।

PM Modi's message to prevent corruption and Nepotism on 75th Independence Day bsm
Author
Kolkata, First Published Aug 15, 2022, 9:36 AM IST

৭৬তম স্বাধীনতা দিবসে দুর্নীতি রুখতে গুরুত্বপূর্ণ বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লালকেল্লা থেকে তিনি নাম না করে নিশানা করেন বিরোধী রাজনৈতিক দলের প্রধানদের। মোদী এদিন বলেন আগামী দিনে উন্নয়নে ভারতের সামনে সবথেকে বড় চ্যালেঞ্জ হল দুর্নীতি ও পরিবারতন্ত্রের বিরুদ্ধে লড়াই করা। তিনি বলেন এই দুটি চ্যালেঞ্জের মোকাবিলা করতে পারলে দেশ আরও দ্রুত এগিয়ে যাবে। দুর্নীতি ও পরিবারতন্ত্র এই দুটির বিরুদ্ধে দেশের মানুষকে লড়াইয়ের ময়দানে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী মোদী। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, বর্তমানে বেশ কিছু রাজনীতিবিদ রয়েছেন, যারা দুর্নীতি অভিযোগে অভিযুক্ত। জেলেও গেছেন অনেকে। কিন্তু তারপরেও নিজেদের দলের নেতাকর্মীরা তাদের গৌরবগান গাইছে। দলীয় নেতাদের মহিমান্বিত করছে। যা দেশের উন্নয়নকে পিছিয়ে দিচ্ছে। প্রধানমন্ত্রী এই মন্তব্য কি নাম না করে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ? এই প্রশ্নটা উঠেই যাচ্ছে। কারণ  মমতা বন্দ্যোপাধ্যায় তথা তৃণমূলের একের পর এক নেতার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। সেক্ষেত্রে মমতা কেন্দ্রীয় এজেন্সির বিরুদ্ধে সরব হচ্ছেন। গতকালও স্বাধীনতা দিসবের অনুষ্ঠানে গিয়ে গরু পাচারকাাণ্ডে অভিযুক্ত অনুব্রত মণ্ডলের পক্ষেই সওয়াল করেছেন। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেন আগের সরকার, অর্থাৎ ইউপিএ সরকারের আমলে একের পর এক ব্যাঙ্ক জালিয়াতি হয়েছে। তাতে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের মানুষ। তিনি ব্যাঙ্ক জালিয়াতি যারা করেছে তারা বর্তমানে দেশে ছেড়ে পালিয়ে গেছে। কিন্তু  তাঁর সরকার সেইসব জালিয়াতদের সম্পত্তি বাজেয়াপ্ত করে টাকা উদ্ধার করার চেষ্টা করছে। আগামী দিনে যাতে এজাতীয় কাজ না হয় সেদিকেও লক্ষ্য রাখতে বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদির পরিবারতন্ত্র নিয়েও তোপ দাগেন। বলেন, পরিবারতন্ত্রের জন্য দেশ অনেক পিছিয়ে পড়েছে। রাজনীতি বা অন্য যে কোনও ক্ষেত্র পরিবারতন্ত্রের অধীনে থাকা ঠিক নয়। তিনি বলেন রাজনীতিতে একচ্ছত্র পরিবারতন্ত্রের ফল মারাত্মক হতে পারে। পরিবারতন্ত্র কায়েম থাকলে অনেক সাধারণ মানুষ বঞ্চিত হয়। তখন তারা উন্নয়ন যজ্ঞ থেকে নিজেদের সরিয়ে নেয়। এতে আদতে ক্ষতি হয় দেশের। 

সোমবার ৭৫ তম স্বাধীনতা দিসবে লালকেল্লা থেকে জাতীয় পতাকা উত্তোলন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির উদ্দেশ্যে ভাষণদেন। তিনি গান্ধীজি থেকে নেতাজী - যাঁরা দেশের দেশের স্বাধীনতা অন্দোলনে সামিল হয়েছিলেন তাঁদের শ্রদ্ধা জানান। আগামী ২৫ বছর দেশের মানুষের কাছে খুবই গুরুত্বপূর্ণ বলেও জানান। তিনি বলেন আগামী ২৫ বছরে ভারতকে উন্নত দেশের তালিকায় ঠাঁই পেতেই হবে। আর সেই জন্য কেন্দ্রীয় সরকার একাধিক পরিকল্পনা নিয়েছে। পরিকল্পগুলি সফল করতে হবে। ইতিমধ্যে ভারত অত্মনির্ভর দেশ হিসেবে আত্মপ্রকাশ করতে শুরু করেছে বলেও দাবি করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, প্রতিরক্ষায় স্বাধীন হচ্ছে ভারত। দেশীয় তোপেই এবার তিরঙ্গাকে সম্মান জানান হয়েছে। এছাড়াও ভারতের তৈরি অস্ত্র ও মিসাইল বিদেশের একাধিক কেনার জন্য উৎসহ প্রকাশ করেছে। যা আগামী দিনে ভারতকে অনেকটাই এগিয়ে নিয়ে যাবে। 

আরও পড়ুনঃ

স্বাধীনতা দিবস উপলক্ষে বিশেষ ঝলক গুগল ডুডলে, এক ক্লিকে মিলছে সমস্ত খবরাখবর
৭৫ তম স্বাধীনতা দিবসে ভারতকে শুভেচ্ছায় ভরিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
76 Independence Day Live: এক নতুন ভারতের পুনর্জন্ম হয়েছে- বললেন প্রধানমন্ত্রী .

Follow Us:
Download App:
  • android
  • ios