মাল্য-মোদী -চোক্সীর ১৮ হাজার কোটি টাকা ফিরে পেল ব্য়াঙ্ক, সুপ্রিম কোর্টে জানিয়েছে মোদী সরকার

বিজয় মাল্য, নীরব মোদী এবং মেহুল চোক্সী পালিয়ে বিদেশে আশ্রয় নিলেও তাঁদের থেকে রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্ক গুলি অন্ততপক্ষে ১৮ হাজার কোটি টাকা উদ্ধার করেছে। সুপ্রিম কোর্টে এমনটাই জানিয়েছে নরেন্দ্র মোদী সরকার।  

Web Desk - ANB | Published : Feb 24, 2022 12:56 AM IST / Updated: Feb 24 2022, 07:32 AM IST

বিজয় মাল্য, নীরব মোদী এবং মেহুল চোক্সী (Mehul Chksi Nirav Modi and Vijay Mallya ) পালিয়ে বিদেশে আশ্রয় নিলেও তাঁদের থেকে রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্ক গুলি অন্ততপক্ষে ১৮ হাজার কোটি টাকা উদ্ধার করেছে। সুপ্রিম কোর্টে (  Supreme Court  ) এমনটাই জানিয়েছে নরেন্দ্র মোদী সরকার। কেন্দ্রের তরফে জানানো হয়ছে, ব্যাঙ্কের বকেয়া টাকা না মেটানো এবং প্রতারণার দায়ের তিন অভিযুক্ত পলাতক শিল্পপতির বিরুদ্ধে সম্পত্তি নিলাম করে এই অর্থ উদ্ধার করা হয়েছে।

একুশ সালের ডিসেম্বরে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মালা সীতারমন জানিয়েছেন, বিজয় মাল্য, নীরব মোদী এবং মেহুল চোক্সিদের সম্পত্তি নিলাম করে সরকারি ব্যাঙ্কগুলি ১৩ হাজার কোটির বেশি উদ্বার করেছে। তবে তিন অভিযুক্ত পলাতক শিল্পপতির কাছে ব্যাঙ্কগুলি ঠিক কত টাকা পায়, এনিয়ে তিনি কিছু জানান জানাননি।মাল্য দেশ ছাড়ার পর সরকারি এখটি সূত্রে জানা গিয়েছে, তার কাছে অ্তত ৯ হাজার কোটি টাকা পায় রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্ক। এব পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে নীরব- মেহুলের প্রতারণার পরিমাণ ১৪ হাজার কোটি টাকা। তিন পলাতক শিল্পপতির বিরুদ্ধে তদন্তে রয়েছে ইডি এবং সিবিআই।তদন্তকারী সংস্থা সূত্রে খবর, দেশে বিদেশে বিজয় মাল্য, নীরব মোদী এবং মেহুল চোক্সির তিন জনের মোটি সম্পত্তির বাজেয়াপ্ত করে মোট ১৮ হাজার কোটি টাকা উদ্ধার করা হয়েছে। এর মধ্যে বিদেশ থেকে ৯৬৯ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। অর্থাৎ যে পরিমাণ টাকা এই তিন জন প্রতারণ করেছেন, তার ৮০ শতাংশ টাকাই উদ্ধার করেছে ইডি।

আরও পড়ুন, কোথায় দাঁড়িয়ে মমতার সঙ্গে পিকে-র সম্পর্ক, এবার মুখ খুললেন প্রশান্ত কিশোর

অনেক দিন ধরেই ঋণ খেলাপির অভিযোগ তুলে বিজয় মালিয়াকে দেশে ফেরানোর চেষ্টা করা হচ্ছে। তারজন্য ব্রিটিশ আদালতে চলছে আইনি লড়াই। ২০১৬ সালে ৯ হাজার কোটি টাকা ঋণ খেলাপির অভিযোগ মাথায় নিয়ে রাতারাতি দেশ ছেড়ে পালিয়ে যায় বিজয় মালিয়া। বর্তমানে সে রয়েছে ব্রিটেনে। তবে ব্রিটেন আদালত মে মাসে বিজয় মালিয়াকে দেশে ফেরত পাঠানোর নির্দেশ দিয়েছিল। কিন্তু একাধিক আইনি জটিলতার কারণে তাকে এখনও দেশে ফারানো যায়নি। তবে ব্রিটেনের হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে বিজয় মালিয়ার আবেদন খারিজ হয়ে যাওয়ায় তাকে দেশে ফেরানোর বিষয় আশার আলো দেখছেন তদন্তকারী আধিকারিকরা। বর্তমানে ব্রিটেনে রয়েছেন মাল্য এবং নীরব। সরকারি সূত্রের দাবি, তাঁদের দেশে ফেরানোর প্রক্রিয়া কিছুটা এগিয়েছে। অন্যদিকে ডমিনিকার জেলে বন্দি রয়েছেন চোক্সী। তাঁকেও ভারতে ফেরানোর চেষ্টা চলছে।

Read more Articles on
Share this article
click me!