উদ্ধার ২৬০ জন - কতজন ভারতীয় রয়ে গিয়েছেন তালিবানিস্তানে, কী জানালো বিদেশ মন্ত্রক

তালিবানরা কাবুল দখল করার পর, আফগানিস্তান থেকে ২৬০ জন ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। বিদেশ মন্ত্রক জানিয়েছে এখনও বেশ কিছু ভারতীয় নাগরিকরা রয়ে গিয়েছেন, কতজন? 
 

Asianet News Bangla | Published : Aug 27, 2021 12:31 PM IST / Updated: Aug 27 2021, 06:07 PM IST

তালিবানরা কাবুল দখল করার পর থেকে এখনও পর্যন্ত আফগানিস্তান থেকে মোট ছয়টি উড়ান ভারতে এসেছে, শুক্রবার এমনটাই জানালো বিদেশ মন্ত্রক। তারা আরও জানিয়েছে, এই ছয়টি উড়ানে মোট ৫৫০ জনকে উড়িয়ে আনা হয়েছে। এর মধ্যে ২৬০ জন ভারতীয় নাগরিক। তবে আফগানিস্তানে এখনও বেশ কিছু ভারতীয় নাগরিকরা রয়ে গিয়েছেন। সংখ্য়াটা ঠিক কত, তার হিসাব নেই বিদেশ মন্ত্রকের কাছে। মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে 'অজানা সংখ্যক'। 

সংবাদ সংস্থা এএনআই-এর প্রতিবেদন অনুযায়ী, এদিন এক সাংবাদিক সম্মেলনে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, 'আমরা কাবুল বা দুশানবে থেকে ৬টি পৃথক উড়ানে ৫৫০ জনেরও বেশি মানুষকে সরিয়ে নিয়েছি। এর মধ্যে ২৬০ জন ভারতীয় ছিলেন। ভারত সরকার অন্যান্য সংস্থার মাধ্যমেও ভারতীয় নাগরিকদের সরিয়ে নেওয়ার ব্যবস্থা করেছে। আমরা মার্কিন যুক্তরাষ্ট্র, তাজিকিস্তান-এর মতো বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করেছি'। তাজিকিস্তানের দুশানবে বিমানবন্দরটি ভারতীয়দের আফগানিস্তান থেকে সরিয়ে নিয়ে াসার জন্য ব্যবহার করতে দেওয়া হচ্ছে। উজবেকিস্তান এবং ইরানের আকাশসীমা ভারতের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

"

তবে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে ঠিক কতজন ভারতীয় নাগরিকদের রয়ে গিয়েছেন, সেই সংখ্যাটা মন্ত্রক জানে না। তবে যাঁরা রয়ে গিয়েছেন, তাঁরা আফগানিস্তান ছেড়ে দেশে ফিরতে চান না, এমনই ইঙ্গিত দিয়েছে বিদেশ মন্ত্রক। মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা মনে করে যাঁরা দেশে ফিরে আসতে চেয়েছিলেন, তাদের বেশিরভাগকেই আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

অরিন্দম বাগচি বলেন, 'সংখ্যাগুলো (রোজই) পরিবর্তিত হচ্ছে। আমাদের সামগ্রিক মূল্যায়ন হল যে, যে সকল ভারতীয়রা ফিরতে চান, তাঁদের অধিকাংশকেই সরিয়ে আনা হয়েছে। আরও কিছু (ভারতীয়) আফগানিস্তানে থাকতে পারে। এর সঠিক সংখ্যা আমার কাছে নেই। তবে, আমরা পরিস্থিতি খুব সাবধানে পর্যবেক্ষণ করছি। এটি একটি ক্রমবর্ধমান ঘটনা'।

আরও পড়ুন - ১০ বছর পুরুষ সেজে ধোকা দিয়েছিলেন তালিবানদের - নাদিয়ার কাহিনি হার মানায় রূপকথাকেও, দেখুন

আরও পড়ুন - 'পাকিস্তানই ট্রেনিং দিচ্ছে তালিবানদের' - দেশ ছেড়েই বিস্ফোরক আফগান মহিলা পপ তারকা, দেখুন

আরও পড়ুন - মৃতদেহকেও ধর্ষণ করতে ছাড়ে না তালিবান - মেয়ে শরীর পেলেই হল, দেখুন ছবিতে ছবিতে

তিনি আরও জানিয়েছেন, ভারত কিছু আফগান নাগরিক এবং অন্যান্য দেশের নাগরিকদেরও আফগানিস্তান থেকে সরিয়ে এনেছে। এদের মধ্যে অনেকেই শিখ এবং হিন্দু। বিদেশ মন্ত্রক  জানিয়েছে, প্রাথমিকভাবে, ভারত সরকারের মনোযোগ ভারতীয় নাগরিকদের উদ্ধারের উপর থাকলেও, আফগানদের পাশেও দাঁড়াবে। ভারতে আসতে আগ্রহী আফগান শরণার্থীদের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ছয় মাসের জরুরি ই-ভিসা ঘোষণা করেছে।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানান, ২৫ অগাস্ট আফগান শিখ এবং হিন্দু-সহ কিছু আফগান নাগরিককে বিমানবন্দরে আসতে বাধা দেওয়া হয়েছে বলে, সংবাজদমাধ্যম মারফৎ তাঁরা জানতে পেরেছেন। আফগান নাগরিকরা বিমানবন্দরে পৌঁছতে অসুবিধা হওয়ায় তাদের ছাড়াই ভারতকে উড়ানটি পরিচালনা করতে হয়েছিল। যে কারণে শেষ বিমানে মাত্র ৪০ জন লোক ছিলেন।

Share this article
click me!