মাঠভরা ফসলের উপরে বুলডোজার চালালো কংগ্রেস সরকার - আদৌ কি তারা কৃষকদের পক্ষে, দেখুন ভিডিও

কংগ্রেস কি কৃষকদের পক্ষে না বিপক্ষে? প্রশ্ন তুলে দিচ্ছে মাঠভরা ফসলের উপর দিয়েই বুলডোজার চালানোর ভাইরাল ভিডিও, দেখুন। 
 

Asianet News Bangla | Published : Aug 27, 2021 11:43 AM IST

কংগ্রেস কি কৃষকদের পক্ষে না কৃষকদের বিপক্ষে? নাকি শুধুই সুবিধাবাদের পক্ষে? প্রশ্ন তুলে দিল, বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিও। যেখানে দাবি করা হয়েছে, কেন্দ্রীয় সরকারের ভারত মালা প্রকল্পের জন্য রাজস্থানের কংগ্রেস সরকার নাকি মাঠভরা ফসলের উপর দিয়েই বুলডোজার চালিয়ে দিয়েছে। কৃষকদের পসল বা জমি - কোনওটারই ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে না। 

এদিন, আমন বালি নামে এক জম্মু ও কাশ্মীরের এক লেখক একটি ভিডিও পোস্ট করেন টুইটারে। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, মাঠভরা ফসল রয়েছে। আর তার উপর দিয়েই এদগিয়ে যাচ্ছে একটি জেসিবি বুলডোজার। দুপাশে ভিড় করে দাঁড়িয়ে রয়েছেন কৃষকরা ও তাদের পরিবারের সদস্যরা। আর আইন শৃঙ্খলা বজায় রাখার জন্য মোতায়েন রয়েছে প্রচুর পুলিশবাহিনী। 

"

ভিডিওটি ঠিক কোথাকার এবং কবে তোলা, তা জানাননি আমান বালি। তবে, সঙ্গের ক্যাপশনে তিনি লিখেছেন, ভারত মালা প্রকল্পের পথ সুগম করতে রাজস্থান সরকার কৃষকদের পাকা ফসলের উপর দিয়ে বুলডোজার চালাচ্ছে। এই সম্পর্কে কৃষকদের আগা থেকে জানানোও হয়নি এবং ফসল ও জমির ক্ষতিপূরণও দেওয়া হচ্ছে না বলে দাবি করেছেন কাশ্মীরি ওই লেখক। তিনি দাবি করেছেন, 'কৃষকদের অধিকার নিয়ে কংগ্রেসকে তার অবস্থান পরিষ্কার করতে হবে'। 

আরও পড়ুন - 'খুঁজে বার করে মারব' - মুখেই হুমকি, কাবুলে আইএস-এর বোমায় টলমল গোটা বাইডেন প্রশাসন

আরও পড়ুন - Coronavirus - বুকের দুধে মিলল কোভিডের অ্যান্টিবডি, মা টিকা নিলেই কি সুরক্ষিত থাকবে শিশু

আরও পড়ুন - 'কথা বলতে চাই তালিবানদের সঙ্গে' - বাঘের মতো দু'পা পিছিয়ে ঝাঁপাতে তৈরি জারিফা গাফারি, দেখুন

এশিয়ানেট নিউজ বাংলার পক্ষ থেকে এই ভিডিওটির সত্যতা যাচাই করা সম্ভব হনি। তবে ভিডিওটি সত্যি হলে এর থেকে বড় দ্বিচারিতা আর হয় না। দিল্লিতে পঞ্জাব, হরিয়ানা, রাজস্থানের হাজার হাজার কৃষকদের আন্দোলনকে প্রকাশ্যেই সমর্থন জানিয়েছে কংগ্রেস। এমনকী, লোকসভার বাদল অধিবেশনেও তারা নয়া কৃষি আইন বাতিলের দাবি তুলেছে। কিন্তু, এই ভিডিও যদি সত্যি হয়ে থাকে, তাহলে রাজস্থানের অশোক গেহলটের নেতৃত্বাধীন কংগ্রেস সরকার সরাসরি কৃষকদের স্বার্থের পরিপন্থী ভূমিকা নিচ্ছে। তাই, সত্যিই কংগ্রেস কৃষকদের পক্ষে, না তারা কৃষকদের বিপক্ষে - এই প্রশ্নটা ক্রমশ জোরালো হয়ে উঠছে।   

Share this article
click me!