হাওড়ায় টাকাসহ গ্রেফতার ঝাড়খণ্ডের তিন কংগ্রেস বিধায়ক সাসপেন্ড, উঠল অপারেশন লোটাসের অভিযোগ

হাওড়ার পাঁচলা থেকে রাশি রাশি টাকা সমতে গ্রেফতার হওয়া তিন কংগ্রেস বিধায়ককে সাসপেন্ড করেছে দল। সাংবাদ সম্মেলন করে কংগ্রেসের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি কংগ্রেসের অভিযোগ মহারাষ্ট্রের মতই ঝাড়খণ্ড সরকারকেও ফেলে দিয়ে ছক কষছে ভারতীয় জনতা পার্টি

Saborni Mitra | Published : Jul 31, 2022 1:40 PM IST

হাওড়ার পাঁচলা থেকে রাশি রাশি টাকা সমতে গ্রেফতার হওয়া তিন কংগ্রেস বিধায়ককে সাসপেন্ড করেছে দল। সাংবাদ সম্মেলন করে কংগ্রেসের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি কংগ্রেসের অভিযোগ মহারাষ্ট্রের মতই ঝাড়খণ্ড সরকারকেও ফেলে দিয়ে ছক কষছে ভারতীয় জনতা পার্টি। দলের পক্ষ থেকে আরও বলা হয়েছে, বিজেপি কংগ্রেস- ঝাড়খণ্ড মুক্তি মোর্চার সদস্যদের টাকা দেওয়া হয়েছে রাজ্য সরকার ভেঙে দেওয়ার জন্য। 


কংগ্রেসের দাবি
কংগ্রেসের সাধারণ সম্পাদক অবিনাশ পাণ্ডে জানিয়েছেন, "আমাদের কাছে প্রত্যেকের কাছে তথ্য রয়েছে। আগামী দিনে, যে কোনও জনপ্রতিনিধি, দলের পদাধিকারী বা কোনও কর্মীই হোক না কেন, যেই এর সাথে যুক্ত বা জড়িত পাওয়া যাবে, দল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।" তিনি আরও বলেছেন কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীর নির্দেশেই  তিন বিধায়ককে সাসপেন্ড করা হয়েছে। এখানেই শেষ নয় কংগ্রেসের আরও অভিযোগ ঝাড়খণ্ডে শুরু হয়েছে অপারেশন লোটাস। আর এই কর্মসূচি পরিচালনা করেছেন অসমের মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা হিমন্ত বিশ্বশর্মা। বিধায়ক প্রতি ১০ কোটি টাকা করে দেওয়ার প্রস্তাবও দেওয়া হয়েছে বলে অভিযোগ কংগ্রেসের। 

হেমন্ত বিশ্বশর্মার নাম
তবে এখানেই শেষ নয়। এই ঘটনায় নাম জড়িয়ে পড়েছে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার। ঝাড়খণ্ডের বারমোর কংগ্রেস  বিধায়ক কুমার জয়মঙ্গল সিংহ রবিবারই রাঁচীর আরগোরা থানায়  থানায় অভিযোগ দায়ের করেছেন। অভিযোগপত্রে তিনি লিখেছেন, হাওড়া পুলিশের হাতে ধৃত তিন কংগ্রেস বিধায়ক তাঁকে কলকাতায় আসতে বলেছিল। সেখান থেকে তাঁকে নিয়ে যাওয়ার কথা ছিল অসমের গুয়াহাটিতে। হেমন্ত বিশ্বশর্মার সঙ্গে দেখা করিয়ে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। উদ্দেশ্য ছিল ঝাড়খণ্ডে ঝাড়খণ্ড মুক্তি মোর্চার- কংগ্রেসের জোট সরকার ফেলে দিয়ে বিজেপি সরকার প্রতিষ্ঠা করা। 

বিজেপির বক্তব্য
হেমন্ত বিশ্বশর্মা তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ উড়িয়ে দিয়েছেন। তিনি বলেছেন ২২ বছর ধরে কংগ্রেস করেছেন তিনি। তাই কংগ্রেসের প্রথম সারির নেতাদের সঙ্গে এখনও তাঁর যোগাযোগ রয়েছে। তবে তাঁর বিরুদ্ধে কেন অভিযোগ দায়ের করা হল তা তিনি বুঝতে পারছেন না বলেও জানিয়েছেন। 

টাকা সমেত বিধায়ক গ্রেফতার 
শনিবার বিকেলে হাওড়ার পাঁচলা থেকে প্রচুর টাকা সমতে তিন ঝাড়খণ্ডের কংগ্রেস বিধায়ককে গ্রেফতার করে পুলিশ। ইতিমধ্যেই তাদের জিজ্ঞাসাবাদ শুরু হয়েছে। রাজ্যসরকার তদন্তের ভার সিআইডি-র হাতে দিয়েছে। কোথা থেকে টাকা এল আর কোথায় তা নিয়ে যাওয়া হচ্ছে তা ক্ষতিয়ে দেখা হবে। 

এবার হাওড়ায় গাড়ি থেকে উদ্ধার রাশি রাশি টাকা, তৃণমূলের প্রশ্ন EDকে

'পার্থ চট্টোপাধ্যায়কে আমি জানি না', প্রাক্তন মন্ত্রী টাকা নিয়ে মন্তব্যের পরই কুণাল ঘোষের খোঁচা

অষ্টম শ্রেণীর ইতিহাস বইতে পার্থর নাম, মন্ত্রিত্ব-দলীয় পদের পর এবার পাঠ্যসূচি থেকেও নাম ছাঁটার দাবি

Share this article
click me!