ঢেলে সাজানো হচ্ছে নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা, জায়গা পেতে পারে জেডিইউ ও শিন্ডের দল

সম্প্রতি, জেডি(ইউ)-এর আরসিপি সিং এবং বিজেপির মুখতার আব্বাস নকভির রাজ্যসভার মেয়াদ শেষ হওয়ার কারণে পদত্যাগ করেছেন। এই দুটি পদই বর্তমানে শূন্য রয়েছে। এর মধ্যে ইস্পাত মন্ত্রক জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে এবং সংখ্যালঘু বিষয়ক মন্ত্রক স্মৃতি ইরানিকে দেওয়া হয়েছে। 

Parna Sengupta | Published : Jul 31, 2022 2:35 AM IST

বিজেপি নেতৃত্বের মিশন ২০২৪-এর কৌশলের অধীনে সাংগঠনিক স্তরে সমস্ত পরিবর্তন নিয়ে আসা হচ্ছে। সেই পরিবর্তনের আঁচ এসে পড়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভাতেও। ঢেলে সাজানো হচ্ছে নরেন্দ্র মোদীর ক্যাবিনেট। মন্ত্রিসভায় রদবদল এবং সম্প্রসারণের ঝড় উঠেছে। সংসদের বাদল অধিবেশনের পর এটি করা হতে পারে। জেডি(ইউ) এবং শিবসেনার বিদ্রোহী গোষ্ঠী সম্প্রসারণে জায়গা পেতে পারে। বর্তমানে সরকারের শরিক দলগুলোর একজনও মন্ত্রিসভায় নেই। রিপাবলিকান পার্টির রামদাস আঠাওয়ালে একমাত্র প্রতিমন্ত্রী।

সম্প্রতি, জেডি(ইউ)-এর আরসিপি সিং এবং বিজেপির মুখতার আব্বাস নকভির রাজ্যসভার মেয়াদ শেষ হওয়ার কারণে পদত্যাগ করেছেন। এই দুটি পদই বর্তমানে শূন্য রয়েছে। এর মধ্যে ইস্পাত মন্ত্রক জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে এবং সংখ্যালঘু বিষয়ক মন্ত্রক স্মৃতি ইরানিকে দেওয়া হয়েছে। আরসিপি সিং-এর পদত্যাগের পর কেন্দ্রীয় মন্ত্রিসভায় বিজেপি জোটের কোনও মন্ত্রী নেই।

এদিকে, বিদ্রোহী শিবসেনা দল বিজেপির সাথে জোট বেঁধে মহারাষ্ট্রে সরকার গঠন করার পরে এটিকে কেন্দ্রে একটি আসন দেওয়া হতে পারে। এই পদক্ষেপ উদ্ধব ঠাকরেকে আরেকটি ধাক্কা দেওয়ার সাথে সাথে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের দল প্রকৃত শিবসেনার দাবিকে আরও শক্তিশালী করবে। 

এদিকে, বিদ্রোহী শিবসেনা দল বিজেপির সাথে জোট বেঁধে মহারাষ্ট্রে সরকার গঠন করার পরে এটিকে কেন্দ্রে একটি আসন দেওয়া হতে পারে। এটি উদ্ধব ঠাকরেকে আরেকটি ধাক্কা দেওয়ার সাথে সাথে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের দল প্রকৃত শিবসেনার দাবিকে আরও শক্তিশালী করবে। বর্তমানে কেন্দ্রীয় মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী সহ ২৯ জন ক্যাবিনেট মন্ত্রী রয়েছেন। স্বাধীন দায়িত্বপ্রাপ্ত দুই প্রতিমন্ত্রীসহ ৪৭ জন প্রতিমন্ত্রী রয়েছেন। প্রতিমন্ত্রীদের মধ্যে রয়েছেন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত দুই প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং এবং রাও ইন্দ্রজিৎ সিং।

সূত্রের খবর, মন্ত্রী পরিষদে সামান্য রদবদল হতে পারে, যাতে সর্বোচ্চ এক ডজন মন্ত্রীর পদ জড়িয়ে থাকবে। উল্লেখ্য, বর্তমানে কেন্দ্রীয় মন্ত্রীদের মধ্যে পাঁচজন মন্ত্রীর তিনটি মন্ত্রক রয়েছে। এর মধ্যে রয়েছে পীযূষ গোয়েল, প্রহ্লাদ জোশী, সর্বানন্দ সোনোয়াল, অশ্বিনী বৈষ্ণব এবং জি কিষাণ রেড্ডি।

Share this article
click me!