২৬/১১ হামলার অন্যতম মাথা তাহাউর রানার বিরুদ্ধে ৪০০ পৃষ্ঠার চার্জশিট, সামনে এল অনেক অজানা তথ্য

চলতি বছরের মে মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আদালত তাহাউর রানাকে ভারতে প্রত্যর্পণের অনুমোদন দেয়। শিগগিরই রানাকে ভারতে এনে আদালতে পেশ করা হবে বলে জানা গেছে।

Parna Sengupta | Published : Sep 26, 2023 10:02 AM IST

মুম্বাই ক্রাইম ব্রাঞ্চ ২৬/১১ জঙ্গি হামলার অপরাধী তাহাউর রানার বিরুদ্ধে ৪০৫ পৃষ্ঠার চার্জশিট পেশ করেছে। পাকিস্তানি বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিকের বিরুদ্ধে এটি চতুর্থ সাপ্লিমেন্টরি চার্জশিট। ইউএপিএ এবং বিস্ফোরক আইনে তাহাউরের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। তাহাউর বর্তমানে আমেরিকার লস অ্যাঞ্জেলেস জেলে বন্দি রয়েছে।

চলতি বছরের মে মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আদালত তাহাউর রানাকে ভারতে প্রত্যর্পণের অনুমোদন দেয়। শিগগিরই রানাকে ভারতে এনে আদালতে পেশ করা হবে বলে জানা গেছে। উল্লেখ্য, ২০০৮ সালে মুম্বাই জঙ্গি হামলায় মোট ১৬৬ জন নিহত হয়েছিল। এর মধ্যে ছয় আমেরিকানও ছিল। মুম্বাইতে লস্কর জঙ্গিদের হাতে ১০টিরও বেশি জায়গায় হামলা হয়েছে। এই হামলায় তাহাউরও জড়িত ছিল।

মুম্বাই ক্রাইম ব্রাঞ্চের চার্জশিটে অনেক গোপন তথ্য ফাঁস হয়েছে

তাহাউরকে আমেরিকায় গ্রেফতার করা হয়। মুম্বাই ক্রাইম ব্রাঞ্চ তাদের চার্জশিটে তাহাউরের অনেক গোপন তথ্য প্রকাশ করেছে। ক্রাইম ব্রাঞ্চ জানিয়েছে, জঙ্গি হামলার আগে মুম্বাইয়ের পাওয়াইয়ের একটি পাঁচ তারা হোটেলে ছিল তাহাউর। চার্জশিটে পুলিশ তাহাউরের পাসপোর্ট ও অন্যান্য নথিপত্রের বিবরণ দিয়েছে, যা সে হোটেলে জমা করেছিল। ১১-২১ নভেম্বরের মধ্যে পাওয়াইয়ের একটি হোটেলে ছিল তাহাউর।

হামলার ৫ দিন আগে ভারত ছেড়েছিল তাহাউর

হামলার পাঁচ দিন আগে তিনি দেশ ছেড়েছিল। সেখান থেকে দুবাই চলে যান তিনি। এছাড়া ডেভিড হেডলির পাঠানো মেইলের কথাও চার্জশিটে উল্লেখ করা হয়েছে। মুম্বাই জঙ্গি হামলার মূল পরিকল্পনাকারী ছিল ডেভিড হেডলি। তাহাউর রানা হেডলির বিশেষ বন্ধু ছিল। এই জঙ্গি হামলায় হেডলিকে সাহায্য করেছিল রানা। ২০০৯ সালে হেডলিকে গ্রেপ্তার করা হয়েছিল এবং ৩৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

মুম্বই ক্রাইম ব্রাঞ্চের চার্জশিটে আর কী আছে?

তাহাউর রানা শুধুমাত্র ডেভিড কোলম্যান হেডলির সাথে মুম্বাই জঙ্গি হামলা চালানোর ষড়যন্ত্রই করেনি, সে একে সফল করতেও সম্পূর্ণ সক্রিয় ছিল।

জাল নথিতে ভারতীয় ট্যুরিস্ট ভিসা পেতে হেডলিকে সাহায্য করেছিল তাহাউর রানা।

রানা লস্কর জঙ্গিদের যৌক্তিক সহায়তাও দিয়েছিল।

ক্রাইম ব্রাঞ্চ তার চার্জশিটে রানাকে হেডলির পাঠানো ইমেলগুলিও উল্লেখ করেছে। ইমেলে হেডলি রানার কাছে মেজর ইকবালের ইমেল আইডি চেয়েছে।

মেজর ইকবাল একজন আইএসআই অপারেটিভ, যাকে ২৬/১১ জঙ্গি ষড়যন্ত্রে চিহ্নিত করা হয়েছিল।

কিভাবে তাহাউর এবং হেডলি ভারতে প্রবেশ করে তারপর জঙ্গি হামলা চালায় তাও চার্জশিটে প্রকাশ করা হয়েছে।

রানা এবং হেডলি দুজনেই মুম্বাই জঙ্গি হামলার আগে নিউইয়র্ক থেকে পাকিস্তান এবং দুবাই থেকে পাকিস্তানে একসঙ্গে ভ্রমণ করেছিল।

Share this article
click me!