পদ্ম শিবিরের নজরে মেঘালয় ও ত্রিপুরা, কয়েক হাজার কোটি টাকার প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী

প্রায় ৭ হাজার কোটির প্রকল্পের উদ্বোধনের পর এই দুই রাজ্যে বিজেপি বিরোধীদের বিরুদ্ধে নিজেদের ভিত মজবুত করতে পারে কিনা, তা এখন সময়ের অপেক্ষা। 

Web Desk - ANB | Published : Dec 18, 2022 3:53 AM IST

২০২২-এর বিধানসভা নির্বাচনে গুজরাট রাজ্যে ব্যাপক হারে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে সরকার গড়তে সমর্থ হলেও হিমাচল প্রদেশে মুখ থুবড়ে পড়েছে পদ্ম শিবির। অপরদিকে, ২০২৩ এলেই নির্বাচন শুরু হয়ে যাবে মেঘালয় এবং ত্রিপুরায়। সে কারণেই এবার এই দুই রাজ্যকে পাখির চোখ করে জোর কদমে প্রচারে নেমে পড়েছে গেরুয়া শিবির।

ভোটের প্রাক্কালে দুই রাজ্যে প্রায় ৬ হাজার ৮০০ কোটিরও বেশি টাকার প্রকল্পের উদ্বোধন করার উদ্যোগ নিয়েছে কেন্দ্রের শাসক দল। সেই লক্ষ্যেই ১৮ ডিসেম্বর রবিবার ত্রিপুরা এবং মেঘালয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আবাসন, সড়ক, কৃষি, টেলিকম, তথ্য-প্রযুক্তি, পর্যটনের সঙ্গে যুক্ত একাধিক প্রকল্পের উদ্বোধনের কথা রয়েছে।

ইতিমধ্যেই উত্তর-পূর্ব ভারতের দুই রাজ্যে মোদীর সফরের বিষয়ে প্রধানমন্ত্রীর দফতর থেকে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। জানানো হয়েছে, শিলংয়ে নর্থ ইস্টার্ন কাউন্সিলের সুবর্ণ জয়ন্তী উদযাপনে অংশ নেবেন নরেন্দ্র মোদী। এরপর রাজ্য কনভেনশন সেন্টারের একটি অনুষ্ঠানে থাকার কথা রয়েছে তাঁর। পাশাপাশি আগরতলায় প্রধানমন্ত্রী আবাস যোজনায় দুই লাখেরও বেশি সুবিধাভোগীদের জন্য ‘গৃহ প্রবেশ’ কর্মসূচি চালু করার পরিকল্পনা রেখেছেন তিনি।

প্রসঙ্গত, আনুষ্ঠানিকভাবে উত্তর পূর্বাঞ্চলীয় সংগঠনের (এনইসি) উদ্বোধন করা হয়েছিল ১৯৭২ সালের ৭ নভেম্বর।  উত্তর-পূর্ব ভারতে একাধিক উন্নয়নকারী প্রকল্পে বড় প্রভাব ফেলেছে এই কাউন্সিল। এমনকী উত্তর-পূর্ব ভারতের আর্থ-সামাজিক উন্নতিতেও এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সূত্রের খবর, রবিবার সকাল সাড়ে ৯টা নাগাদ শিলং পৌঁছনোর কথা রয়েছে মোদীর। এরপর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ম্যানেজমেন্টের নতুন ক্যাম্পাসের উদ্বোধন করার কথা রয়েছে তাঁর। এরপর সকাল সাড়ে দশটা নাগাদ যোগ দেওয়ার কথা রয়েছে উত্তর পূর্বাঞ্চলীয় সংগঠনের বৈঠকে। এরপর সাড়ে এগারোটা নাগাদ ফের শিলংয়ে বেশ কিছু প্রকল্পের উদ্বোধন করার কথা রয়েছে তাঁর। দুপুর তিনটে নাগাদআগরতলায় আরও কয়েকটি প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। আসন্ন ভোটের আগে মোদীর হাত ধরে প্রায় ৭ হাজার কোটি টাকার প্রকল্প উদ্বোধনের পর এই দুই রাজ্যে পদ্ম শিবির বিরোধীদের বিরুদ্ধে নিজেদের ভিত মজবুত করতে পারে কিনা, তা দেখা এখন সময়ের অপেক্ষা।


আরও পড়ুন-
বড়দিনের আগেই জমিয়ে ঠাণ্ডার পূর্বাভাস, দার্জিলিঙের তাপমাত্রা নেমে গেল ছয়ের ঘরে
বিরোধীর সাথে হাত মিলিয়ে প্রধানমন্ত্রীর বাজিমাত, নিউজিল্যান্ডে দাতব্য চিকিৎসালয়ের জন্য তুলে ফেললেন হাজার হাজার ডলার
শুভেন্দু বনাম দিলীপ দ্বন্দ্ব নয়, অমিত শাহের নজরে রইল বঙ্গে বিজেপির আসনসংখ্যা, কলকাতায় এসেই দলকে কড়া বার্তা

Share this article
click me!