দেশের চার রাজ্যে শৈত্য প্রবাহের পূর্বাভাস, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ অঞ্চল

দেশের আবহাওয়া দফতেরর পূর্বাভাস অনুযায়ী আগামী চার দিনের মধ্যে চার রাজ্যে শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। বেশ কয়েকটি রাজ্যে থাকবে ঘন কুয়াশা।

Web Desk - ANB | Published : Dec 17, 2022 2:05 PM IST

আগামী চার দিনের মধ্যে হিমাচল প্রদেশ, পঞ্জাবে শৈত্য প্রবাহ চলবে। হরিয়ানার পশ্চিমাঞ্চল ও উত্তর রাজস্থানও শৈত্যপ্রবাহের মধ্যে পড়বে বলে জানিয়েছেন ভারতের আবহাওয়া দফতর। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে দেশের বিভিন্ন অংশ - হিমাচল, পঞ্জাব আর ত্রিপুরায় আগামী দুই দিন ঘন কুশায়ায় ঢাকা পড়বে। তার সঙ্গেই জাঁকিয়ে শীত পড়বে।

শনিবার বিকেশে প্রকাশিত আবাহওয়া পূর্বাভাস অনুযায়ী পশ্চিম-মধ্য আরব সাগরের ওপর একটি নিম্নচাপ রয়েছে। যেটি আমিনদিভি বা লক্ষ্মাদ্বীপের পশ্চিম-উত্তর- পশ্চিমে অবস্থান করছে। আইএমডির সতর্কতা অনুযায়ী নিম্মচাপটি পশ্চিম দিকে যেতে পারে। তবে এটির দূর্বল হওয়ার সম্ভাবনা খুবটই প্রবল। তবে আগামী ১২ ঘণ্টার মধ্যে নিম্নচাপটি অবস্থান পরিবর্তন করতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে মৌসমভবন। আগামী ১২ ঘণ্টার মধ্যে সমুদ্রের অবস্থা খারাপ হতে পারে বলেও সতর্ক করেছে হাওয়া অফিস। সেই সময়ে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪৫-৫৫ কিলোমিটার থাকতে পারে। তবে ৬ ঘণ্টার মধ্যেই পরিস্থিতি বদলে যাবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

বঙ্গোপসাগরে নিম্নচাপ

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পূর্ব নিরক্ষীয় ভারত মহাসাগরের উপর নিম্মচাপ এলাকা তৈরি হয়েছে। ১৭ ডিসেম্বর থেকে সেটি একই জায়গায় অবস্থান করছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সেটি পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর প্রভাবে আগামী ২০ ও ২১ ডিসেম্বর তামিলনাড়ুতে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ১৭-১৯ ডিসেম্বরের মধ্যে উত্তর আন্দামান সাগরের পরিস্থিতি খারাপ হতে পারে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। ১৭-১৮ ডিসেম্বর দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও শ্রীলঙ্কা উপকূলের ও মান্নান উপসাগরের পরিস্থিতি নিয়ে আশঙ্কা রয়েছে মৌসম ভবনের। আগামী তিন দিন মহারাষ্ট্র, দক্ষিণ গুজরাট, দক্ষিণ মধ্য প্রদেশের অনেকে অংশ তাপমাত্র ২-৩ ডিগ্রি সেলসিয়াস নেমে যেতে পারে। তবে এর বেশি কোনও উল্লেখযোগ্য পরিবর্তন হবে না।

অন্যদিকে এই রাজ্যে এই মরশুমের শীতলতম দিন আজ। শনিবার অর্থাৎ ১৭ ডিসেম্বর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.২ ডিগ্রি সেলসিয়াস। আগামী দিনে আরও জাঁকিয়ে শীত পড়বে বলেও পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রির আশেপাশে। দিনভর মিঠেকড়া রোদ আর সঙ্গে উত্তুরে হিমেল হাওয়া। যা শীত প্রিয় বাঙালিদের অত্যান্ত প্রিয়। সপ্তাহের শেষ দিনও এমনই শীতল আবহাওয়া থাকবে বলেও পূর্বাভাস দিয়েছে। আগামিকাল অর্থাৎ রবিবার দিনের তাপমাত্রা ২৫ ডিগ্রির আশেপাশে। রাতের তাপমাত্রা থাকলে ১৪ ডিগ্রির কাছাকাছি।

আরও পড়ুনঃ

তাওয়াং নিয়ে রাহুল গান্ধীর মন্তব্যে ক্ষুব্ধ বিজেপি, দাবি জানাল কংগ্রেস থেকে বহিষ্কারের

বারান্দা থেকে দুধের শিশুকে ছুঁড়ে ফেলে দিল বাবা, দাম্পত্য বিবাদের জের বলে জানাল পুলিশ

'অমিত শাহ নেতা তাই এমন বলেছেন', লোকসভা নির্বাচন প্রসঙ্গে বলতে গিয়ে এই দাবি শোভনদেব চট্টোপাধ্যায়ের

Share this article
click me!