১টাকায় স্যানিটারি প্যাড, ৯০ শতাংশ ছাড়ে যে কোনও ওষুধ! বাংলাতেও রয়েছে মোদী সরকারের এই ওষুধের দোকান

আপনি কি জানেন যে এখানে ৫০ থেকে ৯০ শতাংশ সস্তা হারে ওষুধ পাওয়া যায়? শুধু তাই নয়, মহিলাদের জন্য মাত্র ১ টাকায় পাওয়া যায় স্যানিটারি প্যাড। আপনিও যদি সস্তায় ওষুধ কিনতে চান, তাহলে জন ঔষধি কেন্দ্র থেকে কিনতে পারেন।

Parna Sengupta | Published : May 29, 2024 6:27 AM IST

অনেক সময় ওষুধ এত দামি হয় যে দরিদ্র ও নিম্ন মধ্যবিত্ত পরিবারগুলিকে মাঝপথেই চিকিৎসা বন্ধ করে দিতে হয়। কিন্তু মোদী সরকার প্রতিটি শ্রেণির কথা মাথায় রেখে চালু করেছে দারুণ প্রকল্প। বেশ কয়েক বছর আগে সরকার সাশ্রয়ী মূল্যের ওষুধের জন্য জন ঔষধি কেন্দ্র চালু করেছিল। কিন্তু তথ্যের অভাবে অনেক মানুষ এখনো এই কেন্দ্রগুলো থেকে ওষুধ কেনেন না। কিন্তু আপনি কি জানেন যে এখানে ৫০ থেকে ৯০ শতাংশ সস্তা হারে ওষুধ পাওয়া যায়? শুধু তাই নয়, মহিলাদের জন্য মাত্র ১ টাকায় পাওয়া যায় স্যানিটারি প্যাড। আপনিও যদি সস্তায় ওষুধ কিনতে চান, তাহলে জন ঔষধি কেন্দ্র থেকে কিনতে পারেন।

প্রতিটি শহরে তৈরি হয়েছে দোকান

Latest Videos

কেন্দ্র সরকার গরিব মানুষের জন্য এই প্রধানমন্ত্রী জন ঔষধি কেন্দ্র চালু করেছিল। কারণ সরকারি হাসপাতালে চিকিৎসা নেওয়া মানুষরা ডাক্তারের প্রেসক্রিপশন পেলেও সেই ওষুধ কেনার মতো বাজেট তাদের কাছে থাকে না। গুরুতর রোগের ওষুধ পেটেন্টের জন্য খুব ব্যয়বহুল। যার কারণে দরিদ্র মানুষ রোগের চিকিৎসা পর্যন্ত করতে পারেন না। এই সমস্যার সমাধান করতেই সরকার জন ওষধী কেন্দ্র চালু করেছে। যেখানে প্রতিটি গুরুতর রোগের ওষুধ সস্তায় বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়। শুধু তাই নয়, প্রতি শহরে অন্তত দুই থেকে পাঁচটি এরকম ওষুধ কেন্দ্র যাতে থাকে, তা নিশ্চিত করা হয়েছে। কিন্তু আজও এসব ওষুধের দোকান সম্পর্কে অনেকেই অবগত নন।

এই ওষুধের কম পার্শ্বপ্রতিক্রিয়া

জেনে রাখা ভালো যে প্রধানমন্ত্রী জন ঔষধি কেন্দ্রগুলিতে পাওয়া ওষুধগুলি সমানভাবে কার্যকর। পেটেন্ট ওষুধের মতোই কার্যকর। এছাড়া মানবদেহে এগুলোর পার্শ্বপ্রতিক্রিয়াও কম। স্যানিটারি প্যাডের কথা বলতে গেলে, বাজারে পাওয়া যায় এমন বড় ব্র্যান্ডের স্যানিটারি প্যাডের তুলনায় এটি সস্তা এবং এটি স্বাস্থ্যের উপর কোন প্রভাব ফেলে না। বাজারে আসা এন্ড-থ্রো স্যানিটারি ন্যাপকিনে যেমন প্রচুর রাসায়নিক ব্যবহার করা হয়, তেমনি এগুলো ব্যবহারে ক্যান্সারসহ নানা রোগের ঝুঁকি বাড়ে। কিন্তু কলার কাণ্ড থেকে তৈরি এই স্যানিটারি নেপিয়ানের বিশেষ বিষয় হল এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Firhad Hakim- এর ওএসডি-র বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ! কী বললেন Mayor Firhad Hakim | Firhad Hakim
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
Suvendu Adhikari : অভিষেককে কার্বাইটে পাকানো কাঁঠালের সঙ্গে তুলনা শুভেন্দুর, দেখুন কী বললেন তিনি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
দুর্গা পুজোয় কী ভাসবে বাংলা? দেখুন কী বলছে হাওয়া অফিস | West Bengal Weather Update