ইসলামাবাদে SCO সম্মেলনের বড় বৈঠক, পাকিস্তান সফরে যাবেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল একটি ব্রিফিংয়ে বলেছেন, 'বিদেশ মন্ত্রী জয়শঙ্কর ১৫ এবং ১৬ অক্টোবর ইসলামাবাদে অনুষ্ঠিত হতে চলা SCO শীর্ষ সম্মেলনের জন্য পাকিস্তানে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।'

Parna Sengupta | Published : Oct 4, 2024 12:20 PM IST

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে একটি বড় সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এসসিও সম্মেলনে যোগ দিতে পাকিস্তান যাবেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ভারতের বিদেশ মন্ত্রক এ খবর নিশ্চিত করেছে। ভারত ও পাকিস্তানের সম্পর্ক দীর্ঘদিন ধরেই তিক্ত। দুই দেশের মধ্যে কোনো তথ্যের আদানপ্রদানও নেই। এমন পরিস্থিতিতে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের পাকিস্তান সফর বড় খবর হয়ে দাঁড়িয়েছে।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সওয়াল একটি ব্রিফিংয়ে বলেছেন, ‘বিদেশ মন্ত্রী জয়শঙ্কর ১৫ এবং ১৬ অক্টোবর ইসলামাবাদে অনুষ্ঠিত হতে চলা SCO শীর্ষ সম্মেলনের জন্য পাকিস্তানে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।’

Latest Videos

জয়শঙ্কর কবে যাবেন পাকিস্তান?

এবার পাকিস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সরকার প্রধানদের শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এই শীর্ষ সম্মেলনে অংশ নিতে ১৫-১৬ অক্টোবর পাকিস্তান সফর করবেন। এখানে জেনে রাখা ভালো যে ভারতের বিদেশমন্ত্রী হিসাবে এটি হবে এস জয়শঙ্করের প্রথম পাকিস্তান সফর।

 

 

সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (SCO) কী?

সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (SCO) হল একটি ইউরেশীয় রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক সংস্থা। প্রথমে এটি ‘সাংহাই ফাইভ’ নামে পরিচিত ছিল। পরে, এটি বিস্তৃত হয় এবং তারপর এসসিও অস্তিত্বে আসে। বর্তমানে এটি আটটি দেশের একটি সংগঠন যার মধ্যে কাজাখস্তান, চিন, কিরগিজস্তান, রাশিয়া, তাজিকিস্তান, উজবেকিস্তান, ভারত ও পাকিস্তান সদস্য।

উল্লেখ্য, ১৯৯৬ সালে রাশিয়া, চিন, কাজাখস্তান, কিরগিজস্তান এবং তাজিকিস্তান মিলে 'সাংহাই ফাইভ' গঠন করে। এই গোষ্ঠীটি ইউরেশিয়ার ৬০% এরও বেশি ভূমি, বিশ্ব জনসংখ্যার ৪০% এরও বেশি এবং বিশ্বব্যাপী জিডিপির প্রায় এক চতুর্থাংশ প্রতিনিধিত্ব করে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

আর জি করে কী কী কাণ্ড ঘটাত টিএমসিপি নেতা আশিস পান্ডে? দেখুন কী বলছেন জুনিয়র ডাক্তাররা | R G Kar Case
SSKM থেকে Dharmatala পর্যন্ত উত্তাল মিছিল জুনিয়র চিকিৎসকদের | RG Kar Protest
মমতার গোপন ফর্মুলা ফাঁস করলেন শুভেন্দু | Suvendu Adhikari | Durga Puja 2024 | Asianet News Bangla
Sukanta Majumdar Live: সাংবাদিক সম্মেলনে সুকান্ত মজুমদার, কী বার্তা, দেখুন সরাসরি
‘আজ প্রত্যেক বাঙালির গর্বের দিন,’ Modi-কে ধন্যবাদ Sukanto Majumdar-এর, কী বললেন দেখুন