পাকিস্তানের নাকে ঝামা ঘষে দিল ভারত, সীমান্ত লাগোয়া বিমান ঘাঁটি তৈরি করে ঘুম ওড়াল ইসলামবাদের

এই বিমান ঘাঁটির সাহায্যে একসাথে ৩ টি রাজ্য অর্থাৎ গুজরাট, রাজস্থান ও মহারাষ্ট্রকে রক্ষা করা যাবে। শুধু তাই নয়, এই বিমান ঘাঁটি নির্মাণের সাথে সাথে ভারতীয় বিমান বাহিনীর ফাইটার জেটের শক্তিও বৃদ্ধি পাবে।

Parna Sengupta | Published : Oct 4, 2024 6:28 AM IST

পাকিস্তানের নাকের ডগায় ভারত তৈরি করছে দীসা এয়ারফিল্ড নামক বিমান ঘাঁটি। জানা যাচ্ছে, এই বিমান ঘাঁটিটি পাকিস্তান থেকে মাত্র ১৩০ কিলোমিটার দূরে অবস্থিত। ভারতীয় বায়ু সেনা এখান থেকে যেকোনও ধরণের আক্রমণ চালাতে পারবে।

এই বিমান ঘাঁটি বায়ুসেনার অন্যতম শক্তিশালী কেন্দ্র হতে চলেছে। কারণ, এর সাহায্যে একসাথে ৩ টি রাজ্য অর্থাৎ গুজরাট, রাজস্থান ও মহারাষ্ট্রকে রক্ষা করা যাবে। শুধু তাই নয়, এই বিমান ঘাঁটি নির্মাণের সাথে সাথে ভারতীয় বিমান বাহিনীর ফাইটার জেটের শক্তিও বৃদ্ধি পাবে। এরফলে ভারতীয় বিমান বাহিনীর অন্যান্য প্রতিবেশী ঘাঁটিগুলি কিছুটা হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলবে।

Latest Videos

জানা গিয়েছে যে, এই বিমান ঘাঁটির নির্মাণ কাজের জন্য সরকারের তরফ থেকে ৪,৫১৯ একর জমি বরাদ্দ করা হয়েছে। এটি তৈরি করতে খরচ পড়বে প্রায় ১,০০০ কোটি টাকা। এছাড়াও ৩৯৪ কোটি টাকা খরচ করে তৈরি হবে রানওয়ে। আর এই বিমান ঘাঁটির মাধ্যমে ভবিষ্যতে বিমানবাহিনী পশ্চিম সীমান্তে যেকোনও ধরণের অভিযান চালাতে পারবে।

সূত্র মারফত জানা গিয়েছে, ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক দীসা এয়ারবেসের রানওয়ের বিষয়ে একটি সমীক্ষা চালিয়েছে। যা মূলত অবস্ট্যাকল লিমিটেশন সারফেস সার্ভে নামে পরিচিত। ভারতের প্রতিরক্ষা মন্ত্রক সিঙ্গাপুরের একটি বেসরকারি সংস্থার কাঁধে সমীক্ষার গুরুদায়িত্ব দিয়েছে। ইতিমধ্যেই সিঙ্গাপুর থেকে একটি ছোট DA-62 টাইপের বিমান আহমেদাবাদ বিমানবন্দরে পৌঁছেছে বলে সূত্রের খবর। সমীক্ষার পর একটি রিপোর্ট তৈরি করবে ওই সংস্থা। আর সেই রিপোর্ট প্রতিরক্ষা মন্ত্রকের কাছে জমা দেওয়া হবে। এরপরই শুরু হবে বিমানবন্দরে মানচিত্রের কাজ।

স্থলে হোক বা সমুদ্রে, প্রতিরক্ষার জন্য প্রতিপক্ষকে আক্রমণের ব্যবস্থা করা থাকবে। বিশেষ করে, আহমেদাবাদ এবং ভদোদরার মতো গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কেন্দ্রগুলিকে শত্রুর আক্রমণ থেকে রক্ষা করতে এই ব্যবস্থা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'বিজেপি দেখলেই পুলিশের চুলকানি হয়', জামিন পেয়েই বিস্ফোরক রুপা গঙ্গোপাধ্যায় | Roopa Ganguly
মহালয়া না মহাষ্টমী? শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের ভিড় দেখে একটাই প্রশ্ন সাধারন মানুষের | Durga Puja
'পুজো বন্ধ, উপর থেকে অর্ডার এসেছে' পিছনে কারা! ভালো করে শুনুন, বুঝে যাবেন | World Largest Durga |
Rupa Ganguly-র গ্রেফতারির তীব্র ধিক্কার Agnimitra Paul-এর, কী বললেন দেখুন | Bansdroni Accident News
এ কী অবস্থা! মহালয়ার সন্ধা থেকেই উপচে পড়া ভিড় কল্যাণীর আইটিআই লুমিনাস ক্লাবে | Kalyani ITI