ফের পাকিস্তানি ড্রোনের হানা ভারত ভূখন্ডে, দেখতে পেয়েই গুলি চালাল বিএসএফ

সেনা রিপোর্ট জানাচ্ছে সীমান্তে ভারতীয় সেনাদের তৎপরতার পর ভারতে অনুপ্রবেশের কৌশল বদলাতে হয়েছে পাকিস্তানকে। ভারতে অনুপ্রবেশের জন্য পাকিস্তান এখন ড্রোনের আশ্রয় নিচ্ছে। ড্রোনের মাধ্যমেই পাকিস্তান উপত্যকায় সক্রিয় সন্ত্রাসীদের অস্ত্র সরবরাহ করে। 

Web Desk - ANB | Published : Oct 14, 2022 6:18 AM IST

নিয়ন্ত্রণরেখা বরাবর পাকিস্তানের অনুপ্রবেশের আরেকটি প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। আজনালা মহকুমার অন্তর্গত রামসাস গ্রামের কাছে শুক্রবার বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) কর্মীরা একটি ড্রোন গুলি করে। ভোর চারটার দিকে এ ঘটনা ঘটে। ড্রোনের শব্দ শোনার সাথে সাথে দায়িত্বরত কর্মীরা তৎপর হয়ে যান। এরপর অ্যাকশন নিতে গিয়ে ড্রোনটি গুলি করে মাটিতে এনে ফেলা হয়। 

গুরুদাসপুর রেঞ্জের ডিআইজি প্রভাকর যোশি বলেছেন, শাহপুর বর্ডার আউট পোস্টের (বিওপি) কাছে মোতায়েন ৭৩ ব্যাটালিয়নের কর্মীরা ড্রোনটি নামিয়ে আনে। ডিউটিতে থাকা আমাদের সেনা জওয়ানরা দক্ষতা দেখিয়েছে এবং গুলি চালানোর দক্ষতা ও সাহস প্রদর্শন করেছে। ভারতীয় ভূখণ্ডে আঘাত হানার পরপরই ড্রোনটিকে মাটিতে ফেলা হয়। 

তিনি বলেন, 'ড্রোনটি পাকিস্তানের দেউরি ফরওয়ার্ড পোস্ট দিয়ে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছিল। যে এলাকায় ড্রোনটি পাঠানো হয়েছে সেটি ঘন জঙ্গলময়। একটি আখ ক্ষেতে ড্রোনটি গুলি করে ভূপতিত করা হয়। গোলাগুলি ছাড়াও আকাশ আলোকিত করতে ব্যবহৃত রওশন বোমাগুলোও আমাদের সেনা জওয়ানরা ছোঁড়েন। তদন্তে, ড্রোনের সাথে আটকে থাকা  একটি দড়িও পাওয়া গেছে। বিএসএফ ও পঞ্জাব পুলিশ এখনও এলাকায় তল্লাশি চালাচ্ছে।

সেনা রিপোর্ট জানাচ্ছে সীমান্তে ভারতীয় সেনাদের তৎপরতার পর ভারতে অনুপ্রবেশের কৌশল বদলাতে হয়েছে পাকিস্তানকে। ভারতে অনুপ্রবেশের জন্য পাকিস্তান এখন ড্রোনের আশ্রয় নিচ্ছে। ড্রোনের মাধ্যমেই পাকিস্তান উপত্যকায় সক্রিয় সন্ত্রাসীদের অস্ত্র সরবরাহ করে। প্রতিবেশী দেশটি গত নয় মাসে ভারতে অনুপ্রবেশের জন্য ১৯১টি ড্রোন পাঠিয়েছে। এর মধ্যে সাতটি ড্রোন ভারতীয় সেনাবাহিনী গুলি করে মাটিতে নামিয়েছে। বাকিরা পালিয়ে যেতে সক্ষম হয়েছে।

কেন্দ্রীয় সরকার সম্প্রতি একটি তথ্য ভাগ করেছে যেখানে সেনাবাহিনী পাকিস্তানের পাঠানো ড্রোন সম্পর্কে ইনপুট শেয়ার করেছে। ইনপুটগুলিতে বলা হয়েছে যে সীমান্তে দেখা ১৯১টি ড্রোনের মধ্যে ১৭১টি পাঞ্জাব সেক্টরের পাশাপাশি ভারত-পাকিস্তান সীমান্ত দিয়ে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছে। অন্যদিকে, জম্মু ও কাশ্মীরে ২০টি ড্রোন দেখা গেছে। এই বিমানগুলি পয়লা জানুয়ারী ২০২২ থেকে ৩০ সেপ্টেম্বর ২০২২ এর মধ্যে দেখা গেছে।

সংবাদ সংস্থা এএনআই-এর কাছে কেন্দ্র সরকারের শেয়ার করা তথ্য অনুযায়ী, ভারতে অনুপ্রবেশকারী বেশিরভাগ ড্রোন পালিয়ে যেতে সক্ষম হয়েছে। সাতটি ড্রোন ভূপতিত করেছে সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা। এই ড্রোনগুলি পাকিস্তানের ইন্টার-সার্ভিস ইন্টেলিজেন্সের মাধ্যমে পরিচালনা করা হচ্ছে বলেই ধারণা ভারতীয় সেনার। বিএসএফ যে সাতটি ড্রোনকে গুলি করে মাটিতে নামিয়ে ছিল তা পাঞ্জাবের সীমান্ত এলাকায় উড়তে দেখা গেছে।

আরও পড়ুন-
অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মন্তব্যের পরিপ্রেক্ষিতে সুকান্ত মজুমদারের অভিযোগের বিপক্ষেই গেল কলকাতা পুলিশ
নোটবন্দি কি প্রত্যেক ভারতীয়ের পক্ষে মঙ্গলকর? মোদী সরকারের সিদ্ধান্তে ফের নজরদারি সুপ্রিম কোর্টের
গুজরাতে গিয়ে ফের নরেন্দ্র মোদীর ‘শহুরে নকশাল’ মন্তব্য, নিশানা অরবিন্দ কেজরিওয়ালের দিকেই?

Share this article
click me!