Aadhaar Card: আধার কার্ডের জন্য তৈরি হল আলাদা আলাদা ফর্ম, নিয়ম বদল করল UIDAI

আধার কার্ড সম্পর্কে এল আরও একটি গুরুত্বপূর্ণ খবর, যা জেনে রাখা জরুরী। এই পরিচয়পত্রের ক্ষেত্রে এবার নতুন নিয়ম নিয়ে এসেছে UIDAI ।

Sahely Sen | Published : Feb 11, 2024 8:48 AM IST

ভারতের প্রত্যেক নাগরিকের আধার কার্ড (Aadhaar Card) আপডেট করার সময়সীমা বাড়িয়ে ১৪ মার্চ নির্ধারণ করেছে কেন্দ্র সরকার। এরই মধ্যে আধার কার্ড সম্পর্কে এল আরও একটি গুরুত্বপূর্ণ খবর, যা জেনে রাখা জরুরী। এই পরিচয়পত্রের ক্ষেত্রে এবার নতুন নিয়ম নিয়ে এসেছে UIDAI । 

-

এই সংস্থার পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল যে, ১০ বছরের বেশি পুরনো আধার কার্ড যাদের আছে তাঁদেরকে আপডেট করতে হবে। অনেকেই হয়তো জানেন না যে অনাবাসী ভারতীয়, ভারতীয় ভোটার, অপ্রাপ্তবয়স্ক ভারতীয় সকলের আধার কার্ড আপডেট বা নতুন আধার কার্ড করার প্রক্রিয়ার জন্য আলাদা আলাদা ফর্ম বরাদ্দ করেছে UIDAI কর্তৃপক্ষ। জেনে নিন কাকে কোন ফর্ম ফিল আপ করতে হবে।

-

১৮ বছর বা তার বেশি বয়সী ভারতীয় নাগরিকরা এবং ভারতীয় ঠিকানা সহ অনাবাসীরা নতুন আধার কার্ড তৈরি বা আপডেটের জন্য ফর্ম-১ ফিলাপ করবেন।

-

এছাড়া যাদের দেশের বাইরের ঠিকানা রয়েছে তাদের নতুন আধার কার্ড পেতে বা আপডেট করতে ফর্ম-২ ফিলাপ করতে হবে।

-

অপ্রাপ্তবয়স্কদের জুন্য ফিল আপ করতে হবে ফর্ম নম্বর ৩। অপ্রাপ্তবয়স্ক অনাবাসী ভারতীয় অর্থাৎ যাদের বয়স ৫ থেকে ১৮ বছরের মধ্যে তাঁদের ফর্ম-৪ পূরণ করতে হবে।

Share this article
click me!