আজ ফের রাহুল গান্ধীকে তলব ইডি অফিসে, সোমবার টানা ১০ ঘণ্টা জেরা কংগ্রেস নেতাকে

ন্যাশানাল হেরাল্ড মনিলন্ডারিং কেসে আজ ফের তলব করা হল কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে। সোমবার এই একই মামলায় রাহুল গাান্ধীকে টানা ১০ ঘণ্টা জেরা  করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডির আধিকারিকরা। 

Saborni Mitra | Published : Jun 14, 2022 2:11 AM IST

ন্যাশানাল হেরাল্ড মনিলন্ডারিং কেসে আজ ফের তলব করা হল কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে। সোমবার এই একই মামলায় রাহুল গাান্ধীকে টানা ১০ ঘণ্টা জেরা  করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডির আধিকারিকরা। একই মামলায় আবারও জিজ্ঞাসাবাদের জন্য মঙ্গলবার তাঁকে সমন পাঠান হয়েছে। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট রাহুল গান্ধী ও তাঁর মা সনিয়া গান্ধীকে ন্যাশানাল হেরাল্ড সংবাদপত্রের সঙ্গে যুক্ত অর্থ পাচারের অভিযোগে জিজ্ঞাসাবাদ করেছে। আগেই তাঁদের দুজনকে নোটিশ পাঠান হয়েছিল। ট্রায়াল কোর্ট ইয়ং ইন্ডিয়ান প্রাইভেট লিমিটেডের বিরুদ্ধে একটি ব্যক্তিগত অফিযোগ নোট করার পরে সংস্থাটি সম্প্রতি মানি লন্ডারিং মামলা দায়ের করেছে।

ব্যক্তিগত অভিযোগকারী ইয়ং ইন্ডিয়ার প্রাইভেট লিমিটেড সংবাদপত্রি পরিচালনাকারী অ্যোসিসিয়েটেড জার্নালস লিমিটেডের অধিগ্রহণে প্রতারণ, ষড়যন্ত্র ও অপরাধমূলক বিশ্বাস লঙ্ঘনের অভিযোগ তুলেছিল। যদিও কংগ্রেসের পাল্টা অভিযোগ, বিরোধীদের বিরুদ্ধে প্রতিহিংসা রাজনীতি করা হচ্ছে। আর সেই কারণেই তলব করা হয়েছে রাহুল গান্ধী ও সনিয়া গান্ধীকে। 

সোমবার নির্ধারিত সময়ই রাহুল গান্ধীকে দিল্লির ইডির অফিসে পৌঁছে দিয়ে যান তাঁর বোন প্রিয়াঙ্কা। কিন্তু আগে থেকেই রাহুল গান্ধীকে হেনস্থা করা হচ্ছে এই অভিযোগ তুলে ইডি অফিসের বাইরে বিক্ষোভ কর্মসূচি গ্রহণ করেছিল কংগ্রেস। এদিন পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী দিল্লিসহ দেশের বেশ কয়েকটি এলাকায় বিক্ষোভ দেখায় কংগ্রেস কর্মীরা। তাঁরা বিজেপি বিরোধী স্লোগানও দেয়। দিল্লিতে আন্দোলনকারী কংগ্রেস নেতাদের আটক করা হয়েছে। 

সোমবার রাহুল গান্ধীকে এই মামলায় প্রায় ১০ ঘণ্টা জেরা করেছিল ইডির আধিকারিকরা। আর রাহুল গান্ধীকে তলবের বিরোধিতা করে ইডি অফিসের বাইরে ধর্না প্রদর্শন করেছিল কংগ্রেস নেতা কর্মীরা । এই বিক্ষোভ আন্দোলনে অংশ নিয়েছিল কংগ্রেসের প্রথম সারির নেতৃত্ব। পি চিদাম্বরম, অধীর চৌধুরী, কেসিভেনুগোপাল, দীপেন্দ্র হুডা, জয়রাম রমেশসহ একাধিক নেতাদের আটক করেছিলে পুলিশ। কংগ্রেস নেতাদের মারধর করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে। বর্ষিয়ান কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদাম্বরমের পাঁজর ভেঙে গেছে দিল্লি পুলিশের ধাক্কায়। তেমনই অভিযোগ করেছেন কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা। প্রমোদ তিওয়ারিকে রাস্তায় ফেলে মারধর করা হয়েছে। তিনি মাথায় আঘাত পেয়েছেন বলেও অভিযোগ উঠেছে। তবে আটক কংগ্রেস নেতাদের পরে ছেড়ে দেওয়া হয়েছিল। 
 

Read more Articles on
Share this article
click me!