প্রায় ১৪ মাস পর আজ অযোধ্যায় প্রধানমন্ত্রী মোদী, স্বাগত জানাতে তৈরি রামজন্মভূমি

১৪ বছর নির্বাসনের পর ভগবান শ্রী রাম যখন অযোধ্যায় ফিরে আসেন, তখন সেখানে উৎসবের পরিবেশ ছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রামনগরীতে ২০২১ সালের ৫ই অগাস্ট শ্রী রাম জন্মভূমি মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের পরে, প্রায় ১৪ মাসের ব্যবধানে রবিবার অযোধ্যায় আসছেন।

Web Desk - ANB | Published : Oct 23, 2022 7:55 AM IST

রাম জন্মভূমি অযোধ্যা সেজে উঠছে আলোর মালায়। দীপাবলিতে জ্বলবে ১৫ লক্ষ প্রদীপ। প্রায় ১৪ মাস পরে অযোধ্যায় দীপাবলিতে অংশ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  রামনগরী অযোধ্যায় ভগবান শ্রী রামের দর্শন করতে আসছেন প্রধানমন্ত্রী।

১৪ বছর নির্বাসনের পর ভগবান শ্রী রাম যখন অযোধ্যায় ফিরে আসেন, তখন সেখানে উৎসবের পরিবেশ ছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রামনগরীতে ২০২১ সালের ৫ই অগাস্ট শ্রী রাম জন্মভূমি মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের পরে, প্রায় ১৪ মাসের ব্যবধানে রবিবার অযোধ্যায় আসছেন। দীপাবলি উৎসবে সেখানে মহা উৎসবের পরিবেশ রয়েছে। 

রাজ্যপালের সঙ্গে স্বাগত জানাবেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে স্বাগত জানাতে অযোধ্যায় পৌঁছেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি প্রধানমন্ত্রীর সব ভেন্যুও খতিয়ে দেখেছেন। যোগী আদিত্যনাথ নিজেই এখানে প্রধানমন্ত্রী মোদীর কর্মসূচির জন্য সমস্ত প্রস্তুতি পরীক্ষা করছেন। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল আজ এখানে প্রধানমন্ত্রী মোদিকে স্বাগত জানাবেন। আজ অযোধ্যার রামকথা পার্কে শোভা যাত্রা দেখবেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এখানে ভগবান শ্রী রাম, সীতা মাতা এবং লক্ষ্মণের অবতার নিয়ে বিশেষ অনুষ্ঠান হবে। এর পরে, মুখ্যমন্ত্রী শ্রী রাম দরবার সহ রাম কথা পার্কে শ্রী রাম জানকীর মূল অনুষ্ঠানে পূজা করবেন।

প্রধানমন্ত্রী মোদীর কর্মসূচি

বিকেল ৪টায় সাকেত ডিগ্রি কলেজের হেলিপ্যাডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্বাগত জানাবেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। লখনউ থেকে অযোধ্যায় পৌঁছবেন প্রধানমন্ত্রী মোদী। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তাঁকে স্বাগত জানাবেন এবং শুভেচ্ছা জানাবেন। এর পরে, বিকেল সাড়ে ৪টায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শ্রী রাম জন্মভূমিতে ভগবান শ্রী রাম লল্লার পূজা করবেন এবং শ্রী রাম জন্মভূমি মন্দিরের নির্মাণ কাজ পর্যবেক্ষণ ও পরিদর্শন করবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫.১৫ মিনিটে এ রামকথা পার্কে প্রতীক হিসাবে শ্রী রামের রাজ্যাভিষেক করবেন। সন্ধ্যা ছয়টায় নয়া ঘাটে সরযূ নদীর আরতি হবে। ১৫ মিনিট পর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাম কি পাইডিতে দীপোৎসব অনুষ্ঠানে যোগ দেবেন। সন্ধ্যা ৭টায় নয়া সরযূ ঘাটে সবুজ ও ডিজিটাল আতশবাজি পালন করবেন। রাত ৮টার দিকে লখনউ থেকে নয়াদিল্লি ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রী মোদীর।

রাম লালার দর্শন ও আরতি করবেন প্রধানমন্ত্রী মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লখনউ থেকে হেঁটে বিকেল ৪টা ৪০ মিনিটে সাকেত কলেজ ক্যাম্পাসে তৈরি হেলিপ্যাডে অবতরণ করবেন। এরপর বিকেল পাঁচটার দিকে তিনি রামজন্মভূমি কমপ্লেক্সে পৌঁছাবেন। এখানে বসে রাম লল্লার পূজার পর মন্দির নির্মাণের অগ্রগতি সম্পর্কে অবগত হবেন তিনি।

প্রধানমন্ত্রী মোদীর দরবারেও প্রদীপ জ্বালানো হবে। এখান থেকে বিকেল ৫.৪০ মিনিটে, প্রধানমন্ত্রী মোদী রামকথা পার্কে পৌঁছাবেন এবং ভগবান রামের প্রতীক হিসাবে রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ দেবেন। এখানে ৩০ মিনিট কাটানোর পর, তার দশ মিনিটের সময় সংরক্ষিত থাকবে, তারপরে তিনি সন্ধ্যা ৬.২০ নাগাদ নয়াঘাটে পৌঁছাবেন এবং সরযূ আরতি করবেন। সন্ধ্যা ৬.৩০ মিনিটে থেকে রাম কি পাইডিতে আয়োজিত দীপোৎসবে প্রধানমন্ত্রী মোদী উপস্থিত থাকবেন, যেখানে তিনি ৪০ মিনিটেরও বেশি সময় কাটাবেন। তিনি প্রায় ১৫ মিনিট ধরে আতশবাজি পর্যবেক্ষণ করবেন। এরপর রাত ৮টায় লখনউয়ের উদ্দেশে রওনা হবেন তিনি।

নববধূর মতো সাজানো হয়েছে অযোধ্যাকে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দীপাবলির প্রাক্কালে রবিবার দীপোৎসব উপলক্ষে রামনগরী অযোধ্যায় পৌঁছবেন। রাজা রামের শহর অযোধ্যাকে সাজানো হয়েছে কনের মতো। এর সৌন্দর্যের ছবি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হয়েছে। আজ এখানে প্রায় ১৫ লক্ষ প্রদীপ জ্বালানো হবে, যার মধ্যে ৫১ হাজার প্রদীপ তৈরি করা হয়েছে গোবর থেকে। তাদের শুধু গরুর ঘি দিয়ে পোড়ানো হবে। এর মধ্যে শ্রী রামের নির্মাণাধীন মন্দিরে ১১ হাজার এবং শ্রী রাম লালার মন্দিরে ১১ হাজার প্রদীপ জ্বালানো হবে।

প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে প্রস্তুত নিরাপত্তা ব্যবস্থা

অযোধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগমনকে কেন্দ্র করে ব্যাপক উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। সর্বত্র গাওয়া হচ্ছে মঙ্গল গান। রামনগরীর পবিত্র মোক্ষদায়িনী সরযূ নদীর তীর প্রদীপে সাজানো হয়েছে। রামনগরী অযোধ্যায় দীপোৎসব উপলক্ষে প্রধানমন্ত্রী মোদীর আগমনের সময় অত্যন্ত কঠোর নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। ডিজিপি সদর দফতর অযোধ্যার আশেপাশের জেলাগুলিতে পূর্ণ নজরদারি করার পাশাপাশি সন্দেহভাজনদের উপর কড়া নজর রাখার নির্দেশ দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অযোধ্যা সফরের জন্য নিরাপত্তা সংস্থাগুলি প্রস্তুত রয়েছে।

সাপের কপালে চুমু! কিং কোবরাকে আদরের রুদ্ধশ্বাস ভিডিওটি দেখুন

মহিলাকে ঝোপের আড়ালে নিয়ে গিয়ে গণধর্ষণের অভিযোগ ১০ জনের বিরুদ্ধে, আক্রান্ত প্রেমিকও

ধনতেরাসে কেন সোনা কিনবেন? জানুন এই ধারনার পিছনে লুকিয়ে থাকা পৌরানিক গল্প

Read more Articles on
Share this article
click me!