বিজেপি সাংসদ প্রতাপ সিমহার হুমকি, কর্ণাটকের মাইশুরু বাসস্ট্যান্ড থেকে উধাও হয়ে গেলো মুসলিম স্থাপত্যের আদলে তৈরি গম্বুজ

রবিবার বিকেলে হঠাৎ করেই উধাও হয়ে যায় কর্ণাটকের মাইসুরের বাসস্টপে বহুদিন ধরে থাকা একটি গম্বুজ। মাইসুরের বিজেপি সাংসদ প্রতাপ সিমহা ক্ষমতায় আসার পর সেই গম্বুজ নিয়ে শুরু হয় বিতর্ক। অবশেষে গম্বুজ উধাওয়ের এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে মাইসুরুতে

Web Desk - ANB | Published : Nov 27, 2022 1:32 PM IST

ব্রিট্রিশ ভারত ছেড়ে যাওয়ার সময় যে বিষয়টি তারা ভারতবর্ষের মানুষের মধ্যে উস্কে দিয়ে গিয়েছিলেন তা হলো হিন্দু মুসলিম দ্বন্দ্ব। ব্রিটিশ শাসন অবসান হয়েছে ঠিকই কিন্তু এই দ্বন্দ্ব ভারতবর্ষে জিইয়ে আছে এখনও। খালিস্থানি রায়েট থেকে ১৯৯২ এর বাবরি মসজিদ ধ্বংস্ব বার বার হিন্দু -মুসলিম এই বিভেদ সামনে এসেছে মানুষের। পরবর্তীকালে ২০১৪ য় বিজেপি ভারতবর্ষের মসনদে বসার পর ভারতের জাতীয়তাবাদের মজ্জায় আরও প্রবলভাবে ঢুকে যায় এই প্রচ্ছন্ন সাম্প্রদায়িকতা। যার জেরে ভারতবর্ষ সাক্ষী হয়েছে বহু ঘটনার। এবার সেরকম আরও এক ঘটনার নজির দেখা গেলো কর্ণাটকের মাইসুরের বাসস্টপে।

কর্ণাটকের মাইসুরের এই বাসস্টপে বহুদিন ধরেই ছিল একটি গম্বুজ। সেই গম্বুজ নিয়ে একসময় বিতর্ক ছড়িয়েছিলো অনেক।কিন্তু কবে করা এই গম্বুজ বানিয়েছিলো সেবিষয়ে বিস্তারিত জানা না গেলেও , পরবর্তীকালে মাইসুরের বিজেপি সাংসদ প্রতাপ সিমহা ক্ষমতায় আসার পর সেই গম্বুজ ভেঙে দেবার হুমকি দেয়। এঘটনা এতদিন হুমকিতেই সীমাবদ্ধ ছিল কিন্তু রবিবার বিকেলে হঠাৎ করেই উধাও হয়ে যায় বিতর্কিত এই গম্বুজ। সিমহা আগেই বলেছিলো যে বাসস্ট্যান্ডে মূল গম্বুজের পাশে মসজিদের মতো ছোট যে দুটি গম্বুজ দেখা দিয়েছে তার বিরুদ্ধে ব্যবস্থা নেবেন তিনি। এমনকি নির্দিষ্ট একটি সময়সীমার মধ্যেই এমন করার প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি জনগণকে।তাই হঠাৎ এই গম্বুজ সরে যাওয়ার ঘটনায় স্বভাবতই সন্দেহের আঙ্গুল উঠছে প্রতাপ সিম্হার বিরুদ্ধে।

খবরটি ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার কানে গেলে তারা এই বিষয়ে ব্যাখ্যা চেয়ে ওই অঞ্চলের আধিকারিকদের একটি নোটিশ জারি করে।এ বিষয়ে কথা বলতে গিয়ে ওই অঞ্চলের এক আধিকারিক রামদাস বলেন যে সারা মাইসুর জুড়ে মোট ১২ টি মডেল বাসস্টপ তৈরি করেছিলেন তারা। কিন্তু একমাত্র এই বাসস্টপটি নিয়েই শুরু হয় বিতর্ক। বিজেপি সমর্থকরা যেভাবে এটার উপর সাম্প্রদায়িকতার রং চড়াচ্ছে সেটা কোনোভাবেই করা উচিত নয়। যারা এমন করছেন তাদের উপলব্ধি করা উচিত যে মানুষের উন্নয়নের স্বার্থেই এই বাসস্টপ গুলি তৈরি করা হয়েছে। সেগুলিকে এমন যথেচ্ছভাবে ভেঙে ফেলার অধিকার কারুর নেই।

আমি ক্ষমতাবান ও দুর্নীতিবাজদের আইনের আওতায় আনতে ব্যর্থ হয়েছি, পাক আর্মিকে কটাক্ষ ইমরানের

আমেরিকার জাতীয় নিরাপত্তা সংক্রান্ত তথ্যে আড়ি পাতছে চীন, তাই চীনা টেলিকম সংস্থার উপর বিশেষ নিষেধাজ্ঞা জারি বাইডেনের

ভূমিধসে লন্ডভন্ড ইতালির সবথেকে সুন্দর দ্বীপ ইসচিয়া, নিহত ৮ ,নিখোঁজ ১৩

Share this article
click me!