Republic Day Tableau Row: মমতার পথেই হাঁটলেন স্ট্যালিন, আরও বাড়ল ট্যাবলো বিতর্ক

মমতা বন্দ্যোপাধ্য়ায়ের (Mamata Banerjee) পর, এবার তামিলনাড়ুর (Tamil Nadu) মুখ্যমন্ত্রী তথা ডিএমকে (DMK) প্রধান এমকে স্ট্যালিনও (MK Stalin) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) চিঠি দিলেন। বাড়ল প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ট্যাবলোও বিতর্ক (Republic Day Parade Tableau Row)।
 

Web Desk - ANB | Published : Jan 17, 2022 6:25 PM IST

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের (Mamata Banerjee) পর, এবার তামিলনাড়ুর (Tamil Nadu) মুখ্যমন্ত্রী তথা ডিএমকে (DMK) দলের নেতা এমকে স্ট্যালিন (MK Stalin)। প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে (Republic Day Parade) রাজ্যের ট্যাবলো বাদ পড়ার বিষয়ে দ্বিতীয় অবিজেপি মুখ্যমন্ত্রী হিসাবে সোমবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi) চিঠি দিলেন স্ট্যালিন। চিঠিতে, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী সরাসরি তাঁর রাজ্যের ট্যাবলোকে কুচকাওয়াজে অন্তর্ভুক্ত করার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন।

এদিন টুইট করে স্ট্যালিন জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লেখা চিঠিতে তিনি তামিলনাড়ুর ট্যাবলো অন্তর্ভুক্ত করার জন্য তাঁর জরুরি হস্তক্ষেপের অনুরোধ করেছেন। কারণ, স্ট্যালিনের মতে, তাঁদের ট্যাবলো বাতিল হওয়াটা তামিলনাড়ু এবং রাজ্যের জনগণের জন্য গুরুতর উদ্বেগের বিষয়। এই বিষয়ে গভীর অসন্তোষ প্রকাশ করে, ডিএমকে প্রধান আরও বলেছেন, তাঁদের রাজ্যের ট্যাবলোতে সুব্রামনিয়া ভারতী (Subramania Bharathi), ভিও চিদাম্বরানার (VO Chidambaranar), ভেলু নাচিয়ার (Velu Nachiyar), মারুথু পান্ডিয়ার ভাইদের (Maruthu Pandiyar brothers) এবং আরও অন্যান্য কবি, অতীতের শাসক এবং স্বাধীনতা সংগ্রামীদের চিত্রিত করার পরিকল্পনা করা হয়েছিল। সেই ট্যাবলো প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অন্তর্ভুক্ত না করাটা অত্যন্ত হতাশাজনক।

প্রসঙ্গত, এমকে স্টালিন হলেন দ্বিতীয় অ-বিজেপি মুখ্যমন্ত্রী, যিনি প্রধানমন্ত্রীর কাছে ট্যাবলো বাতিলের প্রসঙ্গটি উত্থাপন করলেন। এর আগে রবিবার, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ট্যাবলো বাতিলের বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হস্তক্ষেপ চেয়ে তাঁকে একটি চিঠি লিখেছিলেন। মমতা জানান, বঙ্গের এবারের ট্যাবলোর বিষয় ছিল নেতাজি সুভাষচন্দ্র বসু (Netaji Subhash Chandra Bose) এবং তাঁর গঠিত আজাদ হিন্দ ফৌজ (Indian National Army)। সেই ট্যাবলো পরিকল্পনা প্রত্যাখ্যানের বিষয়ে অসন্তোষ প্রকাশ করে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেছিলেন ভারত সরকারের এই সিদ্ধান্তে তিনি আহত হয়েছেন। তিনি আরও দাবি করেন, কোনও কারণ বা যুক্তি না দিয়েই রাজ্যের ট্যাবলো প্রত্যাখ্যান করা হয়েছে। সুভাষচন্দ্র বসু ছাড়াও বঙ্গের ট্যাবলোয় - ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর (Ishwar Chandra Vidyasagar), রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore), স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda), দেশবন্ধু চিত্তরঞ্জন দাস (Deshbandhu Chittaranjan Das), শ্রী অরবিন্দ (Sri Aurobindo), মাতঙ্গিনী হাজরা (Matangini Hazra), নজরুল (Nazrul), বিরসা মুন্ডার (Birsa Munda) মতো দেশপ্রেমিকদের প্রতিকৃতি থাকার কথা ছিল। 

তবে, প্রতিরক্ষা মন্ত্রকের (Defence Ministry) পক্ষ থেকে বলা হয়েছে, ট্যাবলো পরিকল্পনা বাছাইয়ের ক্ষেত্রে একটি নির্দিষ্ট নির্দেশিকা অনুসরণ করা হয়। ঐতিহাসিক ঘটনা, সংস্কৃতি, ঐতিহ্য, উন্নয়ন কর্মসূচীকে উপস্থাপন করতে হয়, কিন্তু কোনো লোগো ব্যবহার করা যায় না বা অ্যানিমেশন ও শব্দ ব্যবহার করা যায় না। কোনও পরিকল্পনার পুনরাবৃত্তিও করা যায় না। পরিকল্পনাগুলিকে কীভাবে উপস্থাপন করা হচ্ছে তাও দেখা হয়। তারপর বাছাই কমিটি চূড়ান্ত সিদ্ধান্ত নেয়। তাই এখানে পশ্চিমবঙ্গের বিরুদ্ধে কোনওরকম পক্ষপাতিত্বের প্রশ্নই আসে না। অনেক কেন্দ্রীয় সরকারী বিভাগ এবং মন্ত্রকের প্রস্তাবও প্রত্যাখ্যান করা হয়েছে। মোদী সরকার (Modi Govt), নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে এই বছর ২৪ জানুয়ারির পরিবর্তে ২৩ জানুয়ারি থেকে প্রজাতন্ত্র দিবসের উদযাপন শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।

Read more Articles on
Share this article
click me!