Kashmir Terrorists: পুলিশের পাতা ফাঁদে পা, গ্রেফতার দুই জইশ জঙ্গি

জম্মু কাশ্মীর পুলিশ জানিয়েছে যে একটি নির্দিষ্ট ইনপুটের ভিত্তিতে, সেনাবাহিনীর 42 RR এবং CRPF এর সাথে অবন্তিপোরা পুলিশ নিষিদ্ধ জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের সঙ্গে যুক্ত দুই জঙ্গি সহযোগিকে গ্রেপ্তার করেছে।

Parna Sengupta | Published : Jan 17, 2022 3:57 PM IST

জম্মু কাশ্মীর পুলিশের (Jammu and Kashmir Police) পাতা ফাঁদে পা দিয়ে জালে ধরা পড়ল দুই জইশ ই মহম্মদ(Jaish-e-Mohammad) জঙ্গি। জম্মু ও কাশ্মীরের অবন্তিপোরায় দুই জঙ্গি সহযোগীকে (terror associates) গ্রেপ্তার করেছে। তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে বিস্ফোরক সামগ্রী। জম্মু কাশ্মীর পুলিশ জানিয়েছে যে একটি নির্দিষ্ট ইনপুটের ভিত্তিতে, সেনাবাহিনীর 42 RR এবং CRPF এর সাথে অবন্তিপোরা পুলিশ নিষিদ্ধ জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের সঙ্গে যুক্ত দুই জঙ্গি সহযোগিকে গ্রেপ্তার করেছে।

তাদের নাম জাহিদ আহমেদ লোন ও শাকিল আহমেদ মালিক ওরফে আবু দুজানা। তাদের কাছ থেকে বিস্ফোরক সহ বিস্ফোরণে ব্যবহৃত উপকরণ উদ্ধার করা হয়েছে। প্রাথমিক তদন্তে জানা গেছে যে গ্রেফতার হওয়া দু'জন নিষিদ্ধ জঙ্গি সংগঠন জইশের সহযোগি হিসাবে কাজ করছিল। এরা ত্রাল ও অবন্তিপোরা এলাকায় সক্রিয় জঙ্গিদের আশ্রয়, লজিস্টিক সহায়তা এবং অস্ত্র/গোলাবারুদ সরবরাহ করত। 

টাইমস অফ ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুসারে, গত বছর জম্মু ও কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর হাতে ১৩৮ জন জঙ্গি নিহত হয়েছে। এরই সঙ্গে  সাধারণ নাগরিক হত্যাকাণ্ডের পরিপ্রেক্ষিতে ৫৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এই খতিয়ান যে নিঃসন্দেহে সাফল্যের তা বলার অপেক্ষা রাখে না। 

কাশ্মীরের আইজিপি বলেন, ২০২২ সালে এখনও পর্যন্ত মোট ১১ জন জঙ্গিকে নিষ্ক্রিয় করা হয়েছে। দুদিন আগেই জানা যায় জম্মু কাশ্মীরের কুলগামে ভারতীয় সেনার এনকাউন্টারে খতম হওয়া জঙ্গি আসলে পাকিস্তানি নাগরিক। ২০১৮ সাল থেকে কাশ্মীর উপত্যকায় একাধিক নাশকতা চালিয়েছে ওই জঙ্গি। এমনই প্রচুর গুরুত্বপূর্ণ তথ্য হাতে পেল ভারতীয় সেনা। ওই জঙ্গিকে বাবর নামে চিহ্নিত করা হয়েছে। সে জইশ ই মহম্মদের সক্রিয় সদস্য বলে জানা গিয়েছে। ২০১৮ সাল থেকে শোপিয়ান ও কুলগামের বিভিন্ন জায়গায় ঘাঁটি তৈরি করেছিল এই জঙ্গি। 

বৃহস্পতিবার কাশ্মীর জোন পুলিশের আইজি বিজয় কুমার জানান, জঙ্গির কাছ থেকে একটি একে রাইফেল, একটি পিস্তল এবং দুটি গ্রেনেড উদ্ধার করা হয়েছে। সংবাদসংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাতকারে তিনি বলেন কুলগাম এনকাউন্টারে নিহত JeM সন্ত্রাসীকে বাবর হিসাবে চিহ্নিত করা হয়েছে। তার কাছ থেকে একটি AK রাইফেল, একটি পিস্তল এবং দুটি গ্রেনেড উদ্ধার করা হয়েছে।

৬ই ডিসেম্বর জম্মু ও কাশ্মীর পুলিশ নিষিদ্ধ জঙ্গি সংগঠন দ্য রেজিস্ট্যান্স ফ্রন্ট (টিআরএফ), মুজাহিদিন গাজওয়াতুল হিন্দ (এমজিএইচ) এর দুই জঙ্গিকে গ্রেপ্তার করে।লস্কর-ই-তইবা(এলইটি) এবং জইশ-ই-মহম্মদ (জেএম) এর শাখা। শ্রীনগরের বারজুল্লা ব্রিজের কাছে এদের গ্রেফতার করা হয়।

Share this article
click me!