এয়ার ইন্ডিয়ায় নন-ফ্লাইং কর্মীদের ছাঁটাই, রাতারাতি চাকরি হারালেন ১৮০ জন কর্মী

এয়ার ইন্ডিয়া ২০২২ সালের জানুয়ারিতে সরকারের কাছ থেকে টাটা গ্রুপের মারফত অধিগ্রহণ করা হয়েছিল। তবে তার পরেও লোকসানেই চলছে এর ব্যবসা। এর ব্যবসায়িক মডেলটিকে ট্র্যাকে ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে।

Parna Sengupta | Published : Mar 16, 2024 4:42 AM IST / Updated: Mar 16 2024, 10:30 AM IST

টাটা গ্রুপ-নিয়ন্ত্রিত এয়ার ইন্ডিয়া সম্প্রতি ১৮০ জনেরও বেশি নন-ফ্লাইং কর্মী ছাঁটাই করেছে। ওয়েবসাইট সূত্রে শুক্রবার এ তথ্য জানানো হয়েছে। যাইহোক, এয়ারলাইন বলেছে যে যারা চাকরি হারিয়েছেন, তাঁরা ভলেন্টিয়ার রিটায়ারমেন্ট স্কিমের সুযোগ পাননি। নতুন কোনও প্রজেক্টেও তাঁরা যোগ দিতে ব্যর্থ হয়েছেন।

এয়ার ইন্ডিয়া ২০২২ সালের জানুয়ারিতে সরকারের কাছ থেকে টাটা গ্রুপের মারফত অধিগ্রহণ করা হয়েছিল। তবে তার পরেও লোকসানেই চলছে এর ব্যবসা। এর ব্যবসায়িক মডেলটিকে ট্র্যাকে ফিরিয়ে আনার চেষ্টা করা হচ্ছে। এয়ার ইন্ডিয়ার একজন মুখপাত্র বলেছেন যে ফিটমেন্ট প্রক্রিয়ার অংশ হিসাবে, নন-ফ্লাইং কাজে নিযুক্ত কর্মচারীদের সাংগঠনিক প্রয়োজন এবং ব্যক্তিগত যোগ্যতার ভিত্তিতে ভূমিকা বরাদ্দ করা হয়েছে।

এয়ার ইন্ডিয়া একটি আন্তর্জাতিক বিমান সংস্থা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য কাজ করছে। ২০২২ সালের জানুয়ারিতে যখন টাটা গ্রুপ এটি অধিগ্রহণ করেছিল, তখন প্রায় ১৩ হাজার কর্মী সেখানে কাজ করছিলেন। এখন প্রায় ১৮ হাজার কর্মী এয়ারলাইন্সের সঙ্গে কাজ করছেন। এয়ারলাইন্সের ফোকাস এখন তরুণ প্রতিভা এবং তাদের ক্রমাগত নিয়োগ করা হচ্ছে। পুরানো কর্মচারীদের ভিআরএস এবং রি-স্কিলিংয়ের সুযোগ দেওয়া হয়েছিল। এই দুটিতে ব্যর্থ কর্মচারীদের এখন চাকরিচ্যুত করা হয়েছে।

কর্মচারীকে ভিআরএস সুবিধা দেওয়া হয়েছিল

তথ্য অনুসারে, এয়ার ইন্ডিয়া ক্যান্টিন পরিষেবা, স্বাস্থ্যবিধি এবং এসি পরিষেবা কর্মীদের থেকে লোকদের ছাঁটাই করেছে। এর আগে ১২মার্চ, এয়ারলাইনটি ৫৩ জন কর্মীকে সরিয়ে নিয়েছিল। এখানে জেনে রাখা ভালো যে ভারত সরকার এয়ার ইন্ডিয়াকে বলেছিল যে তারা কমপক্ষে ১ বছরের জন্য কাউকে বরখাস্ত করবে না। এরপর VRS এর সুবিধা দেওয়া হবে। যে কর্মচারীদের বরখাস্ত করা হয়েছে তারা VRS নেননি বা সংগঠনে কোনো ভূমিকা পালন করেননি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!