আতঙ্কের যাত্রা! মাঝ আকাশে হঠাৎ বন্ধ এয়ার ইন্ডিয়ার বিমানের ইঞ্জিন

এয়ার ইন্ডিয়ার একজন মুখপাত্র ঘটনাটি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে বলেন যে প্রত্যেক যাত্রীকে নিরাপদে অবতরণ করানো হয়। কারোর কোনও ক্ষতি হয়নি।

Parna Sengupta | Published : May 20, 2022 9:35 AM IST / Updated: May 20 2022, 03:13 PM IST

এয়ার ইন্ডিয়া বিমানের জরুরি অবতরণ। মাঝ আকাশে ইঞ্জিন বন্ধ হয়ে যাওয়ায় এয়ার ইন্ডিয়ার একটি বিমানকে মুম্বই বিমানবন্দরে জরুরি অবতরণ করতে হয়। পিটিআইয়ের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে টাটা গ্রুপ-চালিত এই এয়ারলাইনের একটি A320neo বিমানটি উড়ানের মাত্র ২৭ মিনিট পরেই ফিরে আসতে বাধ্য হয়।

বিশেষ সূত্রের খবর যে প্রযুক্তিগত সমস্যার কারণে এর একটি ইঞ্জিন মাঝ আকাশে বন্ধ হয়ে যায়। সকাল ৯.৪৩ মিনিটে A320neo প্লেনের পাইলটরা ছত্রপতি শিবাজি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান ছাড়ার কয়েক মিনিট পরে একটি ইঞ্জিনে উচ্চ নিষ্কাশন গ্যাসের তাপমাত্রা সম্পর্কে সতর্কতা পেয়েছিলেন। সেই ইঞ্জিনটি বন্ধ হওয়ার সাথে সাথে পাইলট সকাল ১০.১০ মিনিটে মুম্বই বিমানবন্দরে ফিরে আসেন, সূত্র জানায়।

এয়ার ইন্ডিয়ার A320neo প্লেনে CFM এর লিপ ইঞ্জিন থাকে। এয়ার ইন্ডিয়ার মুখপাত্র জানান, বৃহস্পতিবার বিমান পরিবর্তনের পর যাত্রীদের গন্তব্য বেঙ্গালুরুতে নিয়ে যাওয়া হয়।

গোটা ঘটনার তদন্ত শুরু করেছে ডিজিসিএ

এভিয়েশন রেগুলেটর ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (ডিজিসিএ) এই ঘটনার তদন্ত চালাচ্ছে বলে সূত্র জানিয়েছে। এয়ার ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে "এয়ার ইন্ডিয়া নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয় এবং আমাদের ক্রু এই পরিস্থিতি মোকাবেলায় পারদর্শী। আমাদের ইঞ্জিনিয়ারিং এবং রক্ষণাবেক্ষণ দলগুলি অবিলম্বে সমস্যাটি খতিয়ে দেখা শুরু করেছে,"। পরে এয়ার ইন্ডিয়ার একজন মুখপাত্র ঘটনাটি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে বলেন যে প্রত্যেক যাত্রীকে নিরাপদে অবতরণ করানো হয়। কারোর কোনও ক্ষতি হয়নি। 

"বিমান পরিবর্তনের পরে নির্ধারিত ফ্লাইটটি যাত্রীদের নিয়ে বেঙ্গালুরুতে রওনা হয়েছিল," মুখপাত্র আরও বলেন। এদিকে দিন কয়েক আগেই কোস্টারিকাতে জরুরী অবতরণের সময় দু টুকরো হয়ে ভেঙে পড়ে একটি কার্গো বিমান। সান জোসে আন্তর্জাতিক বিমানবন্দরের এই ঘটনায় প্রবল আতঙ্ক তৈরি হয়। তড়িঘড়ি বন্ধ করে দেওয়া হয় আন্তর্জাতিক এই বিমানবন্দর।  সাময়িক ভাবে হলেও পরিস্থিতি সামাল দিতে আন্তর্জাতিক বিমানবন্দরটি বন্ধ করে দেওয়া হয়। 

দেখা যায় জার্মান লজিস্টিক জায়ান্ট DHL-এর উজ্জ্বল হলুদ প্লেন থেকে বেরোতে থাকে অনর্গল ধোঁয়া। আচমকা এটি থেমে যায়, এরপর রানওয়ে থেকে পিছলে গিয়ে পিছনের চাকার চারপাশে বৃত্তাকার হয়ে ভেঙে পড়ে। সান জোসের বাইরে জুয়ান সান্তামারিয়া আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করা বোয়িং-৭৫৭ বিমানটি যান্ত্রিক ত্রুটির কারণে জরুরী অবতরণের জন্য পঁচিশ মিনিট পরে ফিরে আসতে বাধ্য হয়। স্থানীয় সময় সকাল সাড়ে দশটা নাগাদ দুর্ঘটনাটি ঘটে। 

আরও পড়ুন -- জম্মু -কাশ্মীরে সুরঙ্গ তৈরির সময় আচমকা ধস, আটকে ১০ শ্রমিক

আরও পড়ুন -- হাঁটুজল পেরোলে নষ্ট হবে দামী জুতো, উদ্ধারকারীর পিঠে চাপলেন বিজেপি বিধায়ক, দেখুন ভাইরাল ভিডিও

আরও পড়ুন-- জুনেই পাকিস্তান-চিন সীমান্তে মোতায়েন হবে রাশিয়ান S-400, ভারতের প্রতিরক্ষা নিয়ে পেন্টাগনের রিপোর্ট

Share this article
click me!