যাত্রী নিরাপত্তা নিয়ে উদ্বেগ, ইরানের আকাশসীমা দিয়ে চলাচল বন্ধ করে দিল এয়ার ইন্ডিয়া

শুক্রবারই ইজরায়েলে হামলার হুঁশিয়ারি দিয়েছে ইরান। সূত্রের খবর, ইউরোপগামী এয়ার ইন্ডিয়ার ফ্লাইটগুলি ইরানের আকাশসীমা ছেড়ে দীর্ঘ পথ পাড়ি দিয়ে গন্তব্যে পৌঁছে যাচ্ছে।

Parna Sengupta | Published : Apr 13, 2024 9:07 AM IST / Updated: Apr 13 2024, 02:38 PM IST

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রায়ই উত্তেজনা থাকে। যার প্রভাব গোটা বিশ্বে পড়ে। এখন ইরান ও ইজরায়েলের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। যার কারণে এয়ার ইন্ডিয়াও সতর্কতা নিতে শুরু করেছে। এজন্য এয়ার ইন্ডিয়া ইরানের আকাশসীমা দিয়ে যাওয়া বন্ধ করে দিয়েছে। মিডিয়া রিপোর্ট অনুসারে, শনিবার ১৩ এপ্রিল এয়ার ইন্ডিয়ার ফ্লাইটগুলি ইরানের আকাশসীমা দিয়ে যাওয়া বন্ধ করে দেয়।

উল্লেখ্য, শুক্রবারই ইজরায়েলে হামলার হুঁশিয়ারি দিয়েছে ইরান। সূত্রের খবর, ইউরোপগামী এয়ার ইন্ডিয়ার ফ্লাইটগুলি ইরানের আকাশসীমা ছেড়ে দীর্ঘ পথ পাড়ি দিয়ে গন্তব্যে পৌঁছে যাচ্ছে। জেনে রাখা ভালো যে, চলতি মাসের এক তারিখে সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ইজরায়েলি জঙ্গি বিমান হামলা চালায়। এই হামলার পর ইরান ও ইজরায়েলের মধ্যে উত্তেজনা অনেক বেড়ে যায়। এই হামলার পর ইরানি গণমাধ্যম জানিয়েছে, ইজরায়েলি হামলায় দুই জেনারেলসহ রেভল্যুশনারি গার্ডের সাতজন সেনা নিহত হয়েছে। এরপর যে কোনো সময় ইজরায়েলে হামলা চালাতে পারে বলে ইঙ্গিত দিয়েছিল ইরান। এরপর গতকাল শুক্রবারও আশঙ্কা বেড়ে যায় যে ইরান ইজরায়েলে হামলা চালাতে পারে।

ইরান রবিবার হামলা চালাতে পারে

আমেরিকাসহ অনেক দেশের গোয়েন্দা সংস্থার কাছ থেকে পাওয়া ইনপুট অনুযায়ী ইরান ১৪ এপ্রিল রবিবারের মধ্যে ইজরায়েলে হামলা চালাতে পারে। ইরান এই হামলা চালালে মধ্যপ্রাচ্যে ব্যাপক যুদ্ধ শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ দুই দেশের মধ্যে কথার যুদ্ধ চলছে দীর্ঘদিন ধরে। কিন্তু এখন সরাসরি যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে। এর আগে ২০২০ সালেও দুই দেশের মধ্যে একই ধরনের উত্তেজনা দেখা গিয়েছিল। যখন ইজরায়েলি হামলায় ইরানের শীর্ষ কমান্ডার কাসিম সুলেমানি নিহত হন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!