ফের দূষণের মাত্রা পারদ ছাপালো দিল্লিতে, বর্তমানে সেখানে বায়ুদূষণে মান "গুরুতর"

ফের দিল্লিতে  বায়ুদূষণের মাত্রা পারদ ছাড়ালো।সিস্টেম এয়ার কোয়ালিটি ও আবহাওয়ার দপ্তরের রিপোর্ট অনুযায়ী দিল্লির সামগ্রিক বায়ুদূষণের  মাত্রা ৩৮১ , যা অত্যন্ত খারাপ মানের বায়ুকেই  সূচিত করছে।

Bhaswati Mukherjee | Published : Oct 29, 2022 2:53 PM IST

ফের দিল্লিতে  বায়ুদূষণের মাত্রা পারদ ছাড়ালো।  গুরুতর বললেও খুব কম বলা হয় বর্তমান দিল্লির বায়ুর পরিস্থিতিকে।শনিবার দিল্লিতে  বায়ুদূষণের মাত্রা  সর্বশেষ পরিমাপ করা হয়েছে।  এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী বর্তমানে দিল্লির আনন্দ বিহারের ভবায়ুদূষণের মাত্রা ৪৫৭।  এবং জাতীয়  কোয়ালিটি ইনডেক্স অনুযায়ী নয়ডার বায়ুদূষণের মাত্রা এর চেয়েও ভয়ানক। সিস্টেম এয়ার কোয়ালিটি ও আবহাওয়ার দপ্তরের রিপোর্ট অনুযায়ী দিল্লির সামগ্রিক বায়ুদূষণের  মাত্রা ৩৮১ , যা অত্যন্ত খারাপ মানের বায়ুকেই  সূচিত করছে।  অন্যদিকে দিল্লি উনিভার্সিটিতে বিকেলের দিকে বায়ুদূষণের মাত্রা থাকে ৩৯৯। যা অত্যন্ত খারাপ বলে দাবি করছেন বিশেষজ্ঞমহল।  

পরিসংখ্যান  বলছে মথুরা রোডে সম্প্রতি বায়ুদূষণের  মাত্রা ৩৮০, গুরুগ্রামে ৩৪৯, এবং নয়ডাতে ৪১১।  নয়ডার বায়ুর মান সবচেয়ে খারাপ হাওয়ায় কপালে  চিন্তার ভাঁজ পড়েছে পরিবেশবিদদের। আজ সকালে দিল্লিতে  বায়ুদূষণের মাত্রা ছিল ৩০৯। সকালে ইন্ডিয়া গেটের কাছে যারা হাঁটতে , জগিং করতে বা প্রাতঃভ্রমণে বেরিয়েছিলেন তাদের অসুবিধার সম্মুখীন হতে হয় এই তীব্র বায়ুদূষণের কারণে। গুরুগ্রাম থেকে আসা এক সাইক্লিস্ট দলের সদস্য  জানান যে এমন বায়ুতে শ্বাস  নেওয়ার কারণে সকালে তাদের শ্বাসকষ্ট হচ্ছিলো এমনকি একটা সময় পর তাদের প্রচন্ড চোখ জ্বালাও শুরু হয়। 

দিল্লির লোকাল ভূত্বকে সাধারণত ঘন্টায় ৬ থেকে ৮ কিলোমিটার বেগে বায়ু বয়। যা বায়ুতে থাকা স্থানীয়  দুষকগুলিকে  এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তরিত  করে। কিন্তু বিগত তিনদিন ধরে উত্তর -পূর্ব হাওয়া ঠিক মতো না বাওয়ার কারণে দুধকগুলো এক জায়গাতেই দাঁড়িয়ে আছে।  যার ফলে দিল্লিতে বায়ুদূষনেই মাত্রা এতো তীব্র আকার ধারণ করেছে বলে দাবি বিশেষজ্ঞমহলের।

 

মধ্যপ্রদেশে প্রতারণার স্বীকার কৃষকরা, ভয় দেখিয়ে তাদের ২০০ একর জমি হরফ করল এক সংস্থা

তেলাঙ্গনায় বিধায়ক কেনাবেচার অভিযোগ- অভিযুক্তদের আত্মসমর্পনের নির্দেশ হাইকোর্টের

Share this article
click me!