বাজেটের পরই মধ্যবিত্তের চাপ আরও বাড়ল, লিটার প্রতি তিন টাকা করে দাম বাড়াল আমুল

আমুল দুধের দাম লিটার প্রতি তিন টাকা করে বাড়িয়ে দিল। গুজরাট ছাড়া গোটা দেশেই প্রযোজ্য নতুন দাম। Amul hikes milk prices by Rs 3 per litre Gujarat exempted

 

Web Desk - ANB | Published : Feb 3, 2023 7:08 AM IST

বাজেটের পরপরই মধ্যবিত্তের জন্য খারাপ খবর। বাড়ল নিত্যপ্রয়োজনীয় দুধের দাম। শুক্রবার থেকেই আমলু তাদের প্রস্তুত করা দুধের দাম লিটার প্রতি তিন টাকা করে বাড়িছে। তবে এই দাম গোটা দেশের জন্য প্রযোজ্য হলেও গুজরাটের জন্য তা প্রযোজ্য নয়। গুজরাট কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন (GCMMF), যা 'আমুল' ব্র্যান্ড নামে পরিচিত , তারাই একটি বিজ্ঞপ্তি জারি করে দুধের দাম বাড়ানোর কথা ঘোষণা করেছে। আনন্দ হেডকোয়ার্টার ফেডারেশনের ম্যানেজিং ডিরেক্টর জয়েন মেহতা বলেন, দুধের দাম বৃদ্ধি শুধুমাত্র গুজরাটের জন্য প্রযোজ্য নয়।

সংবাদ সংস্থা পিটিআর জানিয়েছেন, সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, গুজরাট ছাড়া অন্যান্য রাজ্য- দিল্লি,কলকাতা ও মুম্বইয়ের জন্য লিটার প্রতি দুধের দাম ৩ টাকা বাড়ান হয়েছে। এখনও পর্যন্ত গুজরাটে দাম বাড়েনি। নতুন দাম শুক্রবার সকাল থেকেই কার্যকর হয়েছে নতুন দাম।

দাম বৃদ্ধির কারণে ৫০০ মিলি লিটার আমুল তাজা, ৫০০ মিলি আমুল গরুর দুধ আর ৫০০ মিলি লিটার আমুল ষাঁড়ের দুধের দাম ২৭, ২৮, ৩৫ টাকা হয়ে দাঁড়াল। কোম্পানির বিবৃতি অনুযায়ী এক লিটার আমুল তাজা ও আমুল গরুর দুধের দাম এখন থেকে লিটার প্রতি ৫৪ ও ৫৬ টাকায় বিক্রি করা হচ্ছে।

গত অক্টোবরে দীপাবলির আগেই একবার দাম বাড়িছিল আমুল। সেই সময়ও নতুন দাম গুজরাটের জন্য প্রযোজ্য হয়নি। সেই সময় গুজরাট ছাড়া সমস্ত রাজ্যেই লিটার প্রতি দুধের দাম ২ টাকা বাড়ান হয়েছিল। আমুল কর্তৃপক্ষের মতে সংস্থা পরিচাল আর উৎপাদনের সামগ্রিক খরচ বেড়ে যাওয়ার কারণেই দুধের দাম বারবার বাড়াতে হচ্ছে।

শুধু আমুল নয়, গত কয়েক মাসে প্যাকেটজাত অন্য একটি বড় সংস্থা মাদার ডেয়ারিও দুধের দাম বাড়িছিল। গত ডিসেম্বর মাস থেকেই এই সংস্থার একধিক প্রোডাক্টেক দাম বেড়েছিল। যদিও সেই সময় আমুল জানিয়েছিল আপাতত দাম বাড়ানো নিয়ে তাদের কোনও পরিকল্পনা নেই। কিন্তু এই বিবৃতির মাস দুয়েকের মধ্যেই দুধের দাম বাড়াল আমুল।

পরপর দুধের দাম বাড়ায় আরও সমস্যা পড়তে চলেছে মধ্যবিত্ত। নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে দুধ অন্যতম। নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়ায় এবার কংগ্রেসের নিশানায় পড়েছে বিজেপি। মোদীর আচ্ছে দিনের স্লোগান দিয়ে সমালোচনা করছে কংগ্রেস। কংগ্রেস টুই করে বলেছে, গত এক বছরের দুধের দাম বেড়েছে ৮ টাকা। তারপরই বর্তমান দুধের দাম দিয়ে কংগ্রেসের প্রশ্ন, 'এটাই কি বিজেপির আচ্ছে দিন?'

আরও পড়ুনঃ

Gautam Adani: গৌতম আদানির সাম্রাজ্যের আকাশে কালো মেঘ, হু হু করে কমছে সম্পদের পরিমাণ

গৌতম আদানি ইস্যুতে উত্তাল সংসদ, মোদীকে নিশানা করে যৌথ সংসদীয় কমিটির অধীনে তদন্তের দাবি বিরোধীদের

'আমাদের সঙ্গে তামাশা করা হচ্ছে', শেয়ার নিয়ে আদানিদের কটাক্ষ মহুয়া মৈত্রর

Share this article
click me!