'ভারতের দিকে কুনজর দিলে আমরাও উপযুক্ত জবাব দেব', আবারও হুঁশিয়ারি রাজনাথের

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং হরিয়ানার ঝাজ্জরে এক অনুষ্ঠানে যোগদান করে বলেন ,ভারতের দিকে খারাপ দৃষ্টি নিক্ষেপ করলে এবার থেকে উপযুক্ত জবাব দেবে ভারতও.

Bhaswati Mukherjee | Published : Nov 13, 2022 4:45 PM IST

এর আগেও একাধিকবার ভারতের প্রতিরক্ষা মন্ত্রক নজির গড়েছে বিশ্বে। উন্নতমানের প্রযুক্তি ব্যবহার করে সীমান্ত সুরক্ষাকে শক্তিশালী করা থেকে , কোনো বিদেশী আক্রমণের বিরুদ্ধে কড়া জবাব দেওয়া -সবেতেই এখন সিদ্ধহস্ত ভারত। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এর সম্প্রতি এক বক্তব্য ভারতবাসীর সেই আত্মবিশ্বাসকেই পুনরুজ্জীবিত করলো আবার। এবার বৈদেশিক শক্তিগুলিকে কড়া হুঁশিয়ারি দিয়ে রাজনাথ সিং বলেন ,'ভারতের দিকে যে দেশই খারাপ দৃষ্টি নিক্ষেপ করবে তাদেরই উপযুক্ত জবাব দেবে ভারত' . তিনি আরও বলেন যে ভারতের জাতীয় স্বার্থ রক্ষা করা বিজেপি- নেতৃত্বাধীন সরকারের প্রধান কর্তব্য।তাই সেই দিকে যদি কেউ চোখ তুলে তাকায় তাহলেই তাদের উপযুক্ত জবাব দেবে কেন্দ্র। ভারত শান্তিতে বিশ্বাসী বলে ভারতকে দুর্বল মনে করা সম্পূর্ণ বোকামি।এই কথার পরিপ্রেক্ষিতে তিনি ২০১৬ সালের সার্জিক্যাল স্ট্রাইক এবং ২০১৯ সালের বালাকোট বিমান হামলার কোথাও তোলেন, উদাহরণস্বরূপ। পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকার অচলবস্থার সময় সেখানকার ভারতীয় সেনা জওয়ানরা যেভাবে সাহসিকতার পরিচয় দিয়েছিলেন সেকথাও উল্লেখ করেন তিনি ।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং হরিয়ানার ঝাজ্জরে কিংবদন্তি যোদ্ধা পৃথ্বীরাজ চৌহানের মূর্তি উন্মোচনের অনুষ্ঠানে যোগদান করেন রবিবার। সেই সমাবেশে বক্তৃতা দেবার সময়ই উঠে আসে বিজেপির একাধিক কর্মকান্ডের কথা । ছত্রপতি শিবাজির নামে এক নতুন ভারতীয় নৌবাহিনী গঠন থেকে ১৫০০ বছরের পুরোনো ব্রিটিশ আইনগুলির অবলুপ্তির কথা ঘোষণা । ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি স্থাপন থেকে রাজপথের নাম কর্তব্যপথ করা এই সবই ভারতীয় ঐতিহ্যকে ধরে রাখার জন্য কতটা কার্যকরী , সেকথাই সমাবেশে বলেন তিনি।

সম্প্রতি জি২০ লোগোতে পদ্মফুলের উপস্থিতি নিয়ে কংগ্রেস যে বিতর্কের সৃষ্টি করেছে সেটিকেও 'অহেতুক' বলে কটাক্ষ করেন রাজনাথ। আক্রমণের সুর চড়িয়ে তিনি বলেন যে কংগ্রেসের মতো 'গ্রান্ড ওল্ড পার্টির' কাজ শুধুই বিতর্ক করা। কাজের কাজ ওরা কমই করে।

হরিয়ানা এবং ঝাজ্জার অঞ্চলকে সাহসী অঞ্চল হিসাবে অভিহিত করে তিনি বলেন যে দেশের সীমানা রক্ষার জন্য অনেকেই তাদের জীবন দিয়েছেন।গালওয়ান উপত্যকায় অচলাবস্থার সময়ও ভারতীয় সেনারা যে সাহসিকতার নজির গড়েছে তা অতুলনীয়। পাকিস্তানের কথাও উল্লেখ করে তিনি বলেন, 'আপনারা জানেন যে ভারত স্বাধীন হাওয়ার পর থেকে, পাকিস্তান জম্মু-কাশ্মীরে সন্ত্রাসীদের উস্কানি দিয়ে কিভাবে সমস্যা সৃষ্টি করছে। ভারত এরও কড়া জবাব দেবে ঠিকসময় । ঠিক যেমন উরি এবং পুলওয়ামা হামলার পরে সার্জিক্যাল স্ট্রাইক করে ভারত যোগ্য জবাব দিয়েছিলো পাকিস্তানকে।

আরও পড়ুন

আইয়াপ্পা মন্দিরে পুজো দিতে গিয়ে বিপত্তি, ফেরার পথে ট্রাকের ধাক্কায় মৃত ৫

বাড়ি নয়- এবার একটা আস্ত গ্রামই বিক্রি হয়ে যাবে, কিনতে চাইলে জানুন বিস্তারিত তথ্য

তুরস্কের রাজধানীর জনবহুল রাস্তায় ভয়াবহ বিস্ফোরণে বাড়ছে মৃতের সংখ্যা, ফুটেজ ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Share this article
click me!