আইফোন হ্যাকিং নিয়ে অ্যাপেলের সতর্কবার্তায় তোলপাড় রাজনীতি, সাফাই কেন্দ্রীয় মন্ত্রীর

দেশের বিরোধী নেতারা বলেছেন, তারা সতর্কবার্তা পেয়েছে। রাষ্ট্র-স্পন্সর আক্রমণকারীরা তাদের আইফোন থেকে তথ্য চুরির চেষ্টা করছে। অ্যাপেলের এই বিবৃতি তারা পেয়েছে।

 

Saborni Mitra | Published : Oct 31, 2023 12:31 PM IST

মহুয়া মৈত্র, শশী থারুর-সহ বেশ কিছু বিরোধী নেতাদের আইফোনে রাষ্ট্রের মদতে হ্যাকিং করা হয়েছে বলে মঙ্গলবার সতর্কবার্তা পাঠিয়েছে অ্যাপেল। যা নিয়ে তোলপাড় জাতীয় রাজনীতি। বিরোধীরা একযোগে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছে। এই অবস্থায় কেন্দ্র জানিয়েছে, কেন এই বার্তা পাঠান হয়েছে তা জানতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি কেন্দ্রীয় তথ্যমন্ত্রী অশ্বীন বৈষ্ণব জানিয়েছেন, শুধু ভারত নয় ১৫০টি দেশকেই এজাতীয় সতর্ক বার্তা পাঠিয়েছে।

দেশের বিরোধী নেতারা বলেছেন, তারা সতর্কবার্তা পেয়েছে। রাষ্ট্র-স্পন্সর আক্রমণকারীরা তাদের আইফোন থেকে তথ্য চুরির চেষ্টা করছে। অ্যাপেলের এই বিবৃতি তারা পেয়েছে। সেখানে বলা হয়েছে বিজ্ঞপ্ততিতে মিথ্যা অ্যালার্ম ও কিছু আক্রমণ হতে পারে, সনাক্ত করা যাবে না বলেও জানিয়েছে। অ্যাপেলের পক্ষ থেকে আরও বলেছেন, অ্যাপেল কোনও নির্দিষ্ট রাষ্ট্র-স্পন্সর আক্রমণকারীকে হুমকি বিজ্ঞপ্তির জন্য দায়ী করবে না।

অ্যাপেলের এই সতর্কবার্তা নিয়ে কেন্দ্রীয় সরকার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বিজেপিকে আক্রমণ করেছেন। রাহুল গান্ধীসহ বিরোধী নেতারা গোটা বিষয়টি জানান কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তিমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে।

তারপরই কেন্দ্রীয় মন্ত্রী আসরে নামেন। তিনি বলেন, বিরোধীরা সমালোচনার অজুহাত খুঁজতে থাকেন। কেন্দ্রকে আক্রমণ করার জন্য কোনও বড় কোনও কারণ না পেয়ে হ্যাকিং নিয়ে সুর চড়াচ্ছে। তিনি আরও বলেন , অ্যাপেল শুধুমাত্র ভারতে নয় বিশ্বের আরও ১৫০টি দেশে এজাতীয় সতর্কবার্তা পাঠিয়েছে। কেন্দ্র সরকার এজাতীয় ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে।

মহুয়া মৈত্র, প্রিয়াঙ্কা চতুর্বেদী, শশী থারুর, রাঘব চাড্ডা, অখিলেশ যাদব, সীতারাম ইয়েচুরি, কেসি বেনুগোপাল, পবন খেরাও অ্যাপেল থেকে এজাতীয় সতর্কবার্তা পেয়েছেন। মহুয়া মৈত্র এই ঘটনার কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেছেন, জরুরি অবস্থার থেকেও খারাপ পরিস্থিতি। রাহুল গান্ধী বলেন, বিরোধীরা আদানিদের আক্রমণের ফল ভোগ করছে।

 

Share this article
click me!