বিজেপির সঙ্গে গোপন চুক্তি করেছেন কেজরিওয়াল? কেন এমন দাবি কংগ্রেসের

অরবিন্দ কেজরিওয়াল যেভাবে কংগ্রেসের কাছে সমর্থন চেয়েছিলেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেতা অজয় মাকেন। তিনি বলেছিলেন যে আম আদমি পার্টি ক্রমাগত কংগ্রেসকে উপহাস করছে এবং তারপর সমর্থন চাইছে।

Parna Sengupta | Published : Jun 25, 2023 11:48 AM IST

সম্প্রতি বিরোধী দলের বৈঠকের পরেই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং কংগ্রেসের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়েছে। দিল্লিতে আমলাতন্ত্রকে নিয়ন্ত্রণ করার জন্য কেন্দ্রীয় সরকারের অধ্যাদেশ নিয়ে বিরোধী দলগুলির সমর্থন দাবি করছে কেজরিওয়ালের আপ। কংগ্রেসও আম আদমি পার্টির মন্তব্যের বিরুদ্ধে ক্রমাগত পাল্টা জবাব দিচ্ছে যার কারণে দেশের রাজধানীর রাজনৈতিক তাপমাত্রা বাড়ছে। অরবিন্দ কেজরিওয়াল যেভাবে কংগ্রেসের কাছে সমর্থন চেয়েছিলেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেতা অজয় মাকেন। তিনি বলেছিলেন যে আম আদমি পার্টি ক্রমাগত কংগ্রেসকে উপহাস করছে এবং তারপর সমর্থন চাইছে। আমাদের দল ও নেতৃবৃন্দকে অপমান করে সমর্থন চাইবেন কি করে। তিনি প্রশ্ন তোলেন, প্রকাশ্যে কারো সমালোচনা করে সমর্থন চাওয়া, এটা কি সঠিক উপায়?

কংগ্রেস নেতা অজয় মাকেন বলেছেন যে অরবিন্দ কেজরিওয়াল ঐক্যের জন্য বিরোধী ঐক্যের কথা বলছেন না কিন্তু এই ঐক্য ভাঙতে বিজেপির হয়ে কাজ করছেন। এটি তার পক্ষ থেকে একটি সুচিন্তিত পদক্ষেপ। পার্লামেন্টে, দিল্লি বিধানসভায় বা অন্য কোথাও AAP-এর আগের কাজকর্ম কেবল বিজেপির সঙ্গে তাদের গোপন জোটকে শক্তিশালী করে।

অজয় মাকেন আরও বলেছেন যে অরবিন্দ কেজরিওয়ালের বিশ্বাসঘাতকতা কুখ্যাত। প্রশান্ত ভূষণ, যোগেন্দ্র যাদব এবং আন্না আন্দোলনের প্রতিষ্ঠাতাদের জিজ্ঞাসা করুন এবং আপনি বুঝতে পারবেন তিনি কতটা বিশ্বাসভঙ্গকারী। মাকেন এদিন টুইট করে আরও বলেন যে অরবিন্দ কেজরিওয়ালের কাজগুলিতে কেউ মনোযোগ দেয়নি। তাদের ব্যাপক দুর্নীতির কারণে শুধু বিজেপিই লাভবান হয়। গোয়া, গুজরাট, পাঞ্জাব, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং আসামে, আম আদমি পার্টি কংগ্রেসের খরচে বিজেপিকে সাহায্য করেছিল। বিজেপিকে সাহায্য করার জন্য, তারা কংগ্রেসের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য অবৈধ অর্জিত অর্থ ব্যবহার করে।

তিনি এদিন বলেন যে 'আম আদমি'- এর ছদ্মবেশে, আপনি নিজের জন্য একটি প্রাসাদ তৈরি করতে ১৭১ কোটি টাকার জনসাধারণের অর্থ ব্যবহার করে দিল্লির নাগরিকদের সাথে প্রতারণা করেছেন। আপনার কর্মকান্ড একটি গুরুতর তথ্য সামনে এনেছে। আপনি আর 'সাধারণ মানুষের' চ্যাম্পিয়ন বা দুর্নীতির বিরুদ্ধে ক্রুসেডার নন। আপনি দুর্নীতির গভীরে হাঁটু গেড়ে বসে আছেন এবং আপনার 'শীষ মহলে' রাজার মতো বিলাসবহুল জীবনযাপন করছেন।

এর আগেও প্রাক্তন কংগ্রেস সাধারণ সম্পাদক অজয় মাকেন বলেন যে অরবিন্দ কেজরিওয়াল জম্মু ও কাশ্মীরের পূর্ণ রাজ্যের মর্যাদা বাতিল করতে ৫ আগস্ট, ২০১৯-এ মোদী সরকারকে সমর্থন করেছিলেন। একজন সাংসদ সহ AAP নেতা কংগ্রেসের উপর অপ্রয়োজনীয় চাপ তৈরি করার চেষ্টা করছেন। ২০১৯-এ অরবিন্দ কেজরিওয়ালের বক্তব্য থেকে এটা স্পষ্ট যে কে বিজেপিতে যোগ দিয়েছে। AAP দলের ৫৪২ জনের মধ্যে মাত্র ১ জন লোকসভা সদস্য রয়েছে। এই সমর্থন চাওয়ার উপায়? তিনি বলেন, জেলে যাওয়া এড়াতে কেজরিওয়াল এসব করছেন, দেশের মানুষ সব জেনে গেছে। কিন্তু দুর্নীতি হলেই শাস্তি পেতে হয়। এটাই আইনের শাসন।

Share this article
click me!