From The India Gate: শিবকুমারের তাণ্ডব এখন কর্ণাটক ছাড়িয়ে তেলাঙ্গনায় , রাজস্থানে কংগ্রেসের দুই নেতার ৩০ মিনিট কথা

ইন্ডিয়া গেট থেকেঃ রাজনৈতিক মহলে প্রকাশ্যে যেমন অনের কিছু ঘটে তেমনই পর্দার আড়ালেও অনেক ঘটনা ঘটে যায়। মতামত প্রকাশ থেকে ক্ষমতা দখলের খেলা- যার একটি রাজৈনিক ভিত্তি থাকে। এশিয়ানেট নিউজ নেটওয়ার্কের মাধ্যমে সেই জাতীয় খবরগুলি আমরা আপনাদের সামনে তুলে ধরি।

 

Web Desk - ANB | Published : Jun 25, 2023 11:20 AM IST

ভারতের রাজনীতির অন্তরমহলে প্রতি সপ্তাহেই অনেক ঘটনা ঘটে। তারই কয়েকটা পাঠকের কাছে পেশ করার চেষ্টা করে এশিয়ানেট নিউজ বাংলা। এবারও From The india gate এর ৩০ তম এপিসোডে রইল তেমন কিছু টানাপোড়েনর কথা।

জাহাজ বিদ্রোহ

কেরলের কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া দলের অভ্যন্তরেই বিদ্রোহের মুখোমুখি হয়েছে। অনেক সত্যিকারের কমরেড পার্টির সোশ্যাল মিডিয়ার পাতাগুলি দেখে লজ্জায় মুখ ঢাকঠে। শীর্ষনেতাদের অন্যায় আর অসদাচরণ সম্পর্কে সংবাদ প্রকাশ করতে ব্যবহার করছে। যারা লাল রঙকে ছদ্মবেশ হিসেবে ব্যবহার করে। মূলধারার সংবাদ মাধ্যম সম্প্রতি রিশোনামগুলির বেশিরভাগই পার্টিপন্থী। যেগুলি অধিকাংশ নেওয়া হয়েছে ফেসবুকে পার্টির নেতাদের দেওয়া ইঙ্গিত থেকে।

সর্বশেষ উদাহরণ হল এসএফআই নেতা নিখিল থমাসের ক্ষেত্রে, যিনি পার্টির সদস্যের পরামর্শে এমকম ভর্তি পরিচালনা করার জন্য একটি জাল বি.কম ডিগ্রি শংসাপত্র ব্যবহার করেছিলেন। এটি একটি পার্টি FB পৃষ্ঠায় প্রথম ``রিপোর্ট' করা হয়েছিল। একইভাবে, একটি অনুপযুক্ত ভিডিও কল করা স্থানীয় কমিটির সদস্যের ``গল্প''ও প্রথম একটি দলীয় সোশ্যাল মিডিয়া পৃষ্ঠায় রিপোর্ট করা হয়েছিল। এই কমরেডকে পরে দল থেকে বের করে দেওয়া হয়। পারিবারিক সহিংসতার জন্য কুখ্যাত আরেক কমরেডকেও এই ধরনের একটি পৃষ্ঠায় ''মুখোশ'' খুলে দেওয়া হয়েছিল। সাইবারস্পেসে এই ধরনের বিদ্রোহের মুখোমুখি হয়ে, পার্টি এখন ডিজিটাল হাইজিনের বিষয়ে কমরেডদের প্রশিক্ষণ দেওয়ার জন্য সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞদের নিযুক্ত করছে।

মজার কথা হল দলটি বর্তমানে সাইবারস্পেসে যখন এই ধরনের বিদ্রোহের মুখোমুখি হচ্ছে,তখন পার্টি ডিজিটাল হাইজিনের বিষয়ে কমরেডদের প্রশিক্ষণ দেওয়ার জন্য সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞদের নিযুক্ত করছে।

শিব তাণ্ডব

কর্ণাটকের রাজনৈতিক নেতা ডেপুটি মুখ্যমন্ত্রী ডিকে শিবকুমারের রাজনৈতিক ফোকাস এখন তেলাঙ্গনায়। জাতীয় নেতারাও তাঁর ওপর নির্ভরশীল। শোনাযাচ্ছে শিবকুমারই তেলাঙ্গনায় শেষ কথা। মল্লিকার্জুন খাড়গে তাঁর হাতের পুতুল মাত্র! খাড়গে সম্প্রতি মানিকরাও ঠাকরেকে তেলাঙ্গনার ইনচার্জ করেছেন। রাজ্যের দায়িত্ব থাকা মনিকম ঠাকুরকেও গোয়ায় পাঠিয়ে দেওয়া হয়েছিল। শিবকুমারের হাতেই মূল ক্ষমতা।

সম্প্রতি, অসন্তুষ্ট এমপি কোমাতিরেডি ভেঙ্কটরেডি, যিনি টিপিসিসি প্রধান রেভান্থ রেড্ডির নেতৃত্বের বিরোধিতা করছেন, শিবকুমারের সাথে দেখা করেছেন। পর্যবেক্ষকদের বিশ্বাস কোমাতিরেডি তার ভাই রাজাগোপাল রেড্ডিকে কংগ্রেসে ফিরিয়ে আনতে ডিকেএস ব্যবহার করছেন।

রাজগোপাল রেড্ডি দল থেকে পদত্যাগ করেছিলেন এবং বিজেপিতে যোগ দেওয়ার জন্য তার বিধায়ক হিসাবে। কিন্তু তার পদক্ষেপ ব্যর্থ হয়। এর পরে, তিনি আবার কংগ্রেসে যোগদানের জন্য অনুভূতি পাঠাচ্ছেন। কিন্তু দুই ভাইই রেভান্থ রেড্ডির অধীনে কাজ করতে চান না। ভাইবোনরা এই পুনঃপ্রবেশের পদক্ষেপকে বেঁধে রাখতে অনুঘটক হিসাবে DKS ব্যবহার করছে।

শিবকুমার এবং শর্মিলা, এপি সিএম জগনের বোন, 2024 এর জন্য একটি কৌশল নির্ধারণের জন্য বেশ কয়েকটি মিটিং করেছেন। এর সাথে এটি ক্রমশ স্পষ্ট হয়ে উঠছে যে রেভান্থ রেড্ডি এবং ঠাকরে তেলঙ্গানা ইউনিটে তাদের দখল হারাচ্ছে।

অন্যদিকে, কর্ণাটকে...

মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া, উপ-মুখ্যমন্ত্রী ডি কে শিবকুমার, এআইসিসি প্রধান খড়গে সকলেই গান্ধী পরিবারের সঙ্গে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে রাজ্য থেকে কীভাবে আরও বেশি আসন সুরক্ষিত করা যায় সে সম্পর্কে চিন্তাভাবনা করছেন।

বিধানসভা পরিষদের জন্য বিধায়ক বাছাই করার জন্য ব্যবহৃত টেমপ্লেটটি এলএস নির্বাচনে সুবিধা পাওয়ার জন্য বিবেচনা করা হচ্ছে। কোনও বাড়ির সদস্য না হওয়া সত্ত্বেও, কংগ্রেস হাইকমান্ড দ্বারা এনএস বসেরাজুকে ছোট সেচমন্ত্রী করা হয়েছিল।

লক্ষ্মণ সাভাদির খালি করা আথানি আসনটিতে জয়ী হওয়ার জন্য বোসেরাজুকে ব্যবহার করার লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। টিকিট প্রত্যাখ্যান করায় সাভাদি বিজেপি থেকে পদত্যাগ করেছেন। DK শিবকুমার বেলগাঁও, চিক্কোডি এবং বিজয়াপুর লোকসভা আসনে জয় নিশ্চিত করতে সাভাদির লক্ষ্য নির্ধারণ করেছেন।

একইভাবে কালাবুর্গি আসনে জয়ের জন্য বাবুরাও চিনচানসুরকে চাপ দিচ্ছেন খড়গে। এই সিদ্ধান্তটি কালবুর্গিতে গুরুত্বপূর্ণ কলি এবং কাব্বালিগা সম্প্রদায়ের ভোটের উপস্থিতির দ্বারা প্রভাবিত।

অন্যদিকে কংগ্রেস যে বিজেপির লিঙ্গায়েত নেতাদের ওপর খুব একটা নির্ভর করে না তা আরও একবার স্পষ্ট করে দিয়। কারণ শঙ্করের খালি হওয়া আসনটিতে জগদীশ সেট্টারকে প্রার্থী করেছে। এই কৌশল ২০২৪ এর মধ্যেই পরিষ্কার হতে পারে। কিন্তু বিজেপি নেতারা কংগ্রেসের যোগদানের জন্য স্বস্তিতে।

মুখ বন্ধ

সেরা রাজনৈতিক কৌতুক রচনার জন্য কংগ্রেস কর্মীদের বিশ্বাস করুন। KPCC সভাপতি কে সুধাকরণের গ্রেপ্তারের পরে, ঘুষের দ্বন্দ্বে জড়িয়ে পড়ার পরে, কংগ্রেস রাজ্য জুড়ে প্রতিবাদ মিছিল করেছে।

তারা রাস্তা অবরোধ করে জনসাধারণের দুর্ভোগ পোহাচ্ছেন। বিক্ষোভকারীদের একটি দল, যারা হরিপদে জাতীয় সড়ক অবরোধ করেছিল, তারা একটি পুলিশ পাইলট জিপকে রাজ্য সরকারের একটি গাড়ির সাথে যেতে দেখেছিল।

অনুমান করে যে পুলিশ এলডিএফ মন্ত্রণালয়ের একজন মন্ত্রীকে এসকর্ট করছে, তারা সঙ্গে সঙ্গে গাড়ির সামনে ধাক্কা দেয়। তারা গাড়ির সামনে দাঁড়িয়ে স্লোগান দেয়। তাদের মধ্যে কেউ কেউ 'মন্ত্রী'কে সরে দাঁড়ানোর এবং কেন সুধাকরণকে গ্রেপ্তার করা হয়েছিল তা ব্যাখ্যা করার দাবি করেছিলেন।

এই সময়ে গা়ড়ির যাত্রী কেবিনের লাইট জ্বালিয়ে দেয়। বিক্ষোভকারীদের হতবাক ও বিস্মিত করে। তারা বুঝতে পারেযে রাষ্ট্রীয় গা়ড়িতে থাকা যাত্রীটি আর কেউ নয় তাদের বিরোধী নেতা ভিডি সতীসান। বিব্রত নেতাকর্মীরা হতবাক হয়ে যান। তাদের দুর্দশা টের পেয়ে সতীসান গাড়ি থেকে নেমে কর্মীদের সঙ্গে কথা বলেন।

আমি প্রস্তুত

লোকেশ কানারাজ পরিচালিত এবং অভিনেতা বিজয় অভিনীত লিও চলচ্চিত্রের ''নান রেডি'' (আমি প্রস্তুত) গানটির কথা রয়েছে যা অভিনেতা বিজয়ের রাজনীতিতে প্রবেশের বিষয়টি নিশ্চিত করে; একটি দীর্ঘ প্রতীক্ষিত পদক্ষেপ।

বিজয় ফ্যানস অ্যাসোসিয়েশন যুব সভা সংগঠিত করার জন্য আগের চেয়ে অনেক বেশি সক্রিয়। এটাকে অনেকেই আসন্ন ঘোষণার অগ্রদূত হিসেবে দেখছেন। এসব বৈঠকে রাজনীতির কথাও বলছেন অভিনেতা।

দশম ও দ্বাদশ শ্রেনীর পরীক্ষার শীর্ষস্থানীয় ব্যক্তিদের অভিনন্দন জানাতে আয়োজিত একটি সাম্প্রতিক সভায়, বিজয় তাদের আম্বেদকর, পেরিয়ার এবং কামরাজ সম্পর্কে আরও পড়ার জন্য অনুরোধ করেছিলেন। “আপনারা আগামী দিনের ভোটার যারা নতুন নেতা নির্বাচন করবেন। তবে দয়া করে অর্থ শক্তির দ্বারা প্রলুব্ধ হবেন না। আপনারা কেউ টাকা নিয়ে ভোট দেবেন না,’’ বললেন তিনি।আশ্চর্যের কিছু নেই, থল। থিউরমাভালাভান, বিদুথালাই চিরুথাইগাল কাচি (ভিসিকে) এর নেতা বিজয়ের সমালোচনা করছেন। গ্রেপভাইন বলেছে যে বিজয় ২০২৬ সালের বিধানসভা নির্বাচনে নিমগ্ন হবেন এবং তিনি গণনা করার জন্য একটি শক্তিশালী শক্তি হবেন।

সেই ৩০ মিনিট

কংগ্রেসের দুই নেতার মঘ্যে একটি সম্প্রতিক বৈঠক একজন তরুণ নেচার পেটে প্রজাপতি স্থাপন করেছে। যিনি দলে পরিবর্তন আনার জন্য ঝাঁপিয়ে পড়েছেন। রাজস্থানের সবথেকে বড় নেতা আর দিল্লির নেতা যার হাতে রাজস্থানের দায়িত্ব রয়েছে তারা প্রায় তিরিশ মিনিট বৈঠক করেন। অনুমান করা হচ্ছে বৈঠকের পরই বিদ্রোহ শেষ হয়ে যাবে। যদিও বৈঠকের বিষয়ে এখনও কিছুই বলা হয়নি। তবে তরুণ তুর্কী হেলটার - স্কেল্টার চালানোর সময় রাজ্যের সিনিয়ন নেতাকে আগের চেয়ে আরও বেশি আত্মবিশ্বাসী দেখাচ্ছে। ৩০ মিনিটের বৈঠকে কি হয়েছে তা ৩০ দিনের মধ্যে জানাযাবে বলেও মনে করা হচ্ছে।

 

Share this article
click me!