লোকসভা নির্বাচন শেষ হতে না হতেই মূল্যস্ফীতির ধাক্কা, ফের বাড়ল আমুল দুধের দাম!

আমুল তাজ ন্যানো পাউচ ছাড়া সব দুধের দাম লিটারে ২ টাকা করে বাড়ানো হয়েছে। ৫০০ মিলি আমুল মোষের দুধ, ৫০০ মিলি আমুল গোল্ড দুধ এবং ৫০০ মিলি আমুল শক্তি দুধের মতো দুধের সংশোধিত দাম যথাক্রমে ৩৬ টাকা, ৩৩ টাকা এবং ৩০ টাকা হয়েছে।

Parna Sengupta | Published : Jun 3, 2024 5:58 AM IST

লোকসভা নির্বাচন শেষ হতে না হতেই ফের প্রভাব দেখাতে শুরু করেছে মূল্যস্ফীতি। গুজরাট মিল্ক মার্কেটিং ফেডারেশন (GCMMF) আমুল দুধের দাম লিটার প্রতি ২ টাকা বাড়িয়েছে। আমুল দুধের বর্ধিত দাম সোমবার সকাল থেকে অর্থাৎ ৩ জুন থেকে প্রযোজ্য হবে। এই ঘোষণা করে GCMMF বলেছে যে 'আমুল গোল্ড, আমুল তাজ এবং আমুল শক্তি প্রতিটিতে ২ টাকা করে বাড়ানো হয়েছে। আমুল তাজ ন্যানো পাউচ ছাড়া সব দুধের দাম লিটারে ২ টাকা করে বাড়ানো হয়েছে। ৫০০ মিলি আমুল মোষের দুধ, ৫০০ মিলি আমুল গোল্ড দুধ এবং ৫০০ মিলি আমুল শক্তি দুধের মতো দুধের সংশোধিত দাম যথাক্রমে ৩৬ টাকা, ৩৩ টাকা এবং ৩০ টাকা হয়েছে। প্রতি লিটারে ২ টাকা বৃদ্ধির ফলে এমআরপি ৩-৪ শতাংশ বৃদ্ধি পায়, যা গড় খাদ্য মূল্যস্ফীতির তুলনায় অনেক কম, জিসিএমএমএফ একটি বিবৃতিতে বলেছে।

এটি লক্ষণীয় যে আমুল ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে তাজা পাউচ দুধের দাম বাড়ায়নি। দুধের পরিচালন ও উৎপাদনের সামগ্রিক খরচ বেড়ে যাওয়ায় দাম বাড়ানো হচ্ছে বলে জানানো হয়েছে। জিসিএমএমএফ তার বিবৃতিতে বলেছে, দুধের পরিচালনা ও উৎপাদনের সামগ্রিক ব্যয় বৃদ্ধির কারণে এই মূল্যবৃদ্ধি কার্যকর করা হচ্ছে। আরও জানানো হয়েছে যে, জিসিএমএমএফ অনুসারে, আমুল তার উল্লিখিত নীতি অনুসারে, দুধ এবং দুগ্ধজাত পণ্যের জন্য গ্রাহকদের দেওয়া প্রতি টাকার প্রায় ৮০ পয়সা দুধ উৎপাদনকারীদের কাছে দেয়। "মূল্য সংশোধন আমাদের দুধ উৎপাদনকারীদের জন্য লাভজনক দুধের দাম বজায় রাখতে সাহায্য করবে এবং উচ্চতর দুধ উৎপাদনের জন্য তাদের উৎসাহিত করবে," GCMMF বলেছে।

Latest Videos

এখন এক লিটার দুধ কিনতে ৬৬ টাকা দিতে হবে। এখন পর্যন্ত এর দাম ছিল প্রতি লিটার ৬৪ টাকা। দুধ নিত্যদিনের জিনিস। এর দাম বৃদ্ধির ফলে একজন দরিদ্র মানুষের পকেটে ব্যাপক প্রভাব পড়ে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

আরজি কর কাণ্ডে সিবিআই তলব সুশান্ত রায়কে, দেখুন কী বললেন সুকান্ত মজুমদার | Sukanta Majumdar | RG Kar
ইঞ্জেকশনের নাম কেটে দিলেন...ভুল চিকিৎসায় BJP নেত্রীর মৃত্যুর অভিযোগ! শোরগোল Balurghat-এ | BJP News
Rashifal | রাশিফল ২৫ সেপ্টেম্বর : আজ আপনার ভাগ্যে কি লেখা আছে? দেখে নিন আজকের রাশিফল
'সিবিআই ধীরে ধীরে সব ঘুঘুর বাসা ভাঙ্গবে' আর জি কর প্রসঙ্গে মন্তব্য Debasree Chaudhuri-র | RG Kar
RG Kar কাণ্ডের প্রতিবাদে চাকরি হারাতে হল দুই অস্থায়ী পৌর কর্মীর, রানাঘাটে বিজেপি-তৃণমূলের সংঘর্ষ