শপথ গ্রহণ অনুষ্ঠানে বড় বিতর্কে জড়ালেন আসাদউদ্দিন ওয়াইসি, যেতে পারে তাঁর সাংসদ পদ

মঙ্গলবার লোকসভায় সাংসদ হিসেবে শপথ গ্রগণ করেন AIMIM-এর প্রধান আসাদউদ্দিন ওয়াসি। তিনি অফিস ও গোপনীয়তার শপথ নিয়েছেন।

 

Saborni Mitra | Published : Jun 25, 2024 3:59 PM IST / Updated: Jun 25 2024, 11:40 PM IST

সংসদে শপথ গ্রহণ অনুষ্ঠানেই বিতর্কে আসদউদ্দিন ওয়াইসি। খারিজ হয়ে যেতে পারে তাঁর সাংসদ পদও। হায়দরাবাদ থেকে সাংসদ নির্বাচিত হওয়ার পর মঙ্গলবার শপথ নিয়েছেন এআইএমআইএম সভাপতি আসাদউদ্দিন ওয়াইসি। শপথ নেওয়ার পর জয় প্যালেস্টাইন স্লোগান দেন ওয়াইসি। তাতেই তৈরি হয়েছে বিতর্ক। অনেকেই বলছেন এই কাজের জন্য যেতে পারে তাঁর সাংসদ পদও। সংসদের নিয়ম অনুযায়ী, আসাদুদ্দিন ওয়াইসি যদি কোনও বিদেশী রাষ্ট্র অর্থাৎ প্যালেস্টাইনের প্রতি আনুগত্য দেখান তাহলে তাকে লোকসভার সদস্যপদ থেকে অযোগ্য ঘোষণা করা যেতে পারে।

মঙ্গলবার লোকসভায় সাংসদ হিসেবে শপথ গ্রগণ করেন AIMIM-এর প্রধান আসাদউদ্দিন ওয়াসি। তিনি অফিস ও গোপনীয়তার শপথ নিয়েছেন। উর্দু ভাষাতে শপথবাক্য পাঠ করেন ওয়াইসি। শপথের মধ্যেই তিনি তেলাঙ্গগনা রাজ্যের প্রশংসা করেন। মুসলমানদের জন্য স্লোগান দেন। শেষ লগ্নে তিনি প্যালেস্টাইনের প্রতি একাত্ম্যবোধ করে 'জয় প্যালেস্টাইন ' স্লোগান দেন। আসাদউদ্দিনের প্যালেস্টাইন নিয়ে স্লোগান দেওয়া নিয়ে শুরু হয়েছে বিতর্ক। ট্রেজারি বেঞ্চের সদস্যরা তীব্র আপত্তি জানায়। তারা রেকর্ড থেকে স্লোগান বাদ রাখার দাবিও জানিয়েছে। প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহতাব জানিয়েছেন শুধুমাত্র শপথ গ্রহণ আনুষ্ঠানিকভাবে রেকর্ড করা হবে। বাকি সব বাদ দেওয়া হবে।

Latest Videos

 

 

সাদা টিশার্টে লাল সংবিধান হাতে রাহুল গান্ধী, Video দেখুন কংগ্রেস নেতার নজিরবিহীন শপথ গ্রহণের ভিডিও

কিন্তু আসাদউদ্দিনের জয় প্যালেস্টাইন স্লোগান দেওয়ার কারণে তাঁর সাংসদ পদ খারিজ হয়ে যেতে পারে। সংসদের নিয়ম অনুযায়ী কোনও বিদেশী রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক থাকতে লোকসভার সদস্যপদ খারিজ হতে পারে। আরও একাধিক নিয়ম রয়েছে, যার আওতায় ফেলে আসাদউদ্দিনের সাংসদ পদখারিজ করা যায়। সেই নিয়মগুলি হল- বিশেষজ্ঞদের মতে, বর্তমান নিয়ম অনুযায়ী, যে কোনও সংসদ সদস্য যদি কোনও বিদেশী রাষ্ট্রের প্রতি আনুগত্য দেখায় তবে তাকে লোকসভা বা যে কোনও সংসদ সদস্যপদ থেকে অযোগ্য ঘোষণা করা যেতে পারে। শপথ নেওয়ার পর এআইএমআইএম-এর একমাত্র সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি জয় প্যালেস্টাইন স্লোগান তোলেন। বিশেষজ্ঞরা বলছেন যে এটি একটি বিদেশী রাষ্ট্র অর্থাৎ প্যালেস্টাইনের প্রতি ওয়াইসির আনুগত্য দেখায়, যা লোকসভা থেকে তার অযোগ্যতার কারণ হতে পারে।

NEET scam: নিটের প্রশ্ন ফাঁস করে ৩০০ কোটি টাকা আয় করা উদ্দেশ্য: পরীক্ষা মাফিয়া

আসাদউদ্দিন ওয়াইসি বলেছেন, 'অন্যান্য সাংসদরাও ভিন্ন কথাবলেছেন, আমি বলেছিলান জয় ভীম, জয় মিম, জয় তেলাঙ্গনা, জয় প্যালেস্টাইন। একা কী করে ভুল হতে পারে? আমাকে বলুন এর নিয়ম কী?' তারপরই তিনি বলেন, মহাত্মা গান্ধী সংবিধান নিয়ে কী বলেছেন, সেটা আগে সকলের পড়া দরকার। ওয়াইসি বলেছেন, প্যালেস্টাইনের নির্যাতিত মানুষের প্রতি তাঁর সমবেদনা রয়েছে। তাই তিনি ওই কথা বলেছেন।

Watch Video: তৃণমূল সাংসদের 'জয় গুজরাট' স্লোগান, শপথ গ্রহণ অনুষ্ঠানে পাঠানের গুগলি

 

Share this article
click me!

Latest Videos

'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল