CDS Bipin Rawat: শনিবার রীতি মেনে গঙ্গায় অস্থি বিসর্জন, থাকবেন পরিবারের সদস্যরা

মধুলিকা রাওয়াতের ভাই যশোবর্ধন জানিয়েছেন, শনিবার সকালেই তাঁরা অস্থিসমেত ছাই একটি কলসিতে করে নিয়ে হরিদ্বার রওনা দেবেন। সেখানেই প্রথা মেনে গঙ্গায় অস্থি বিসর্জন করা হবে।

Web Desk - ANB | / Updated: Dec 11 2021, 06:10 AM IST

চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত (CDS Bipin Rawat) ও তাঁর স্ত্রী মধুলিকার (Madhulika) চিতাভষ্ম (ashes) শনিবার অর্থাৎ আজ নিয়ে যাওয়া হবে হরিদ্বারে (Hariwar)। সেখানেই প্রবিত্র গঙ্গায় (The Ganga) অস্থি বিসর্জন দেবেন তাঁর পরিবারের সদস্যরা। তেমনই জানিয়েছেন বিপিন রাওয়াতের পরিবারের সদস্যরা।  শুক্রবার হিন্দু শাস্ত্র মেনেই  রাওয়াত দম্পতির দুই কন্যা কৃতিকা ও তরনী বাবা-মায়ের শেষকৃত্য সম্পন্ন করেন। 

মধুলিকা রাওয়াতের ভাই যশোবর্ধন জানিয়েছেন, শনিবার সকালেই তাঁরা অস্থিসমেত ছাই একটি কলসিতে করে নিয়ে হরিদ্বার রওনা দেবেন। সেখানেই প্রথা মেনে গঙ্গায় অস্থি বিসর্জন করা হবে। সেখানেই কিছু আচারও নিয়ম পালন করা হবে বলেও জানিয়েছেন তিনি। একই কথা বলেছিলেন জেনারেল রাওয়াতের ছোট ভাই অবসরপ্রাপ্ত কর্নেল বিজয় রাওয়াত। তিনি জানিয়েছেন, ওয়েলিংটনের অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার আগে তাঁর সঙ্গে টেলিফোনে কথা বলেছিলেন বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী। দুজনেই পরিবারের সদস্যদের সম্পর্কে খোঁজ খবর নিয়েছিলেন। তিনি আরও জানিয়েছেন কথা বলার কিছুক্ষণ পরেই বিপিন রাওয়াতের চপার দুর্ঘটনার খবর তাঁরা পান। তাঁরা স্বপ্নেও ভাবতে পারেননি এভাবে তাঁর দাদা ও বৌদির মৃত্যু হবে। তিনি জানিয়েছেন শনিবার চিতাভষ্ম হরিদ্বারে নিয়ে যাওয়া হবে। সেখানে স্থানীয় একটি মন্দিরে পুজো হবে। তারপরই তা গঙ্গায় ভাসিয়ে দেওয়া হবে। 

শুক্রবার রাতে পূর্ণ সামরিক মর্যাদায় চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত (CDS Bipin Rawat) ও তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াতের শেষকৃত্য সম্পন্ন হল দিল্লির ব্রার স্কোয়ার শ্মশানে। হিন্দু প্রথা মেনে রাওয়াত দম্পতির দুই মেয়ে কৃত্তিকা ও তারিনী তাঁদের দেহ দাহ করেন। একই শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয়ে চপার দুর্ঘটনায় নিহত সেনা কর্তা ও বিপিন রওয়াতের দীর্ঘ দিনের সঙ্গে ব্রিগেডিয়ার লাখিন্দর সিং লিডারের (LS Lidder)। 

দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রী মধুলিকাকে একই চিতায় পাশাপাশি রাখা হয়েছিল। প্রোটোকল অনুসারে জেনারেল বিপিন রাওয়াতকে ১৭টি বন্দুকের স্যালুট দেওয়া হয়। শ্মশানে জেনারেল রাওয়াতের  শেষকৃত্য যখন সম্পন্ন হয় তখন সেখানে উপস্থিত ছিলেন ভারতীয় সেনা বাহিনীর ৮০০ জন কর্মী। শেষকৃত্য সম্পন্ন হওয়ার আগে শ্মশানেই  রাওয়াত দম্পতিকে শেষ শ্রদ্ধা জানা প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। একটি হার্স ভ্যানে প্রয়াত  বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রীর দেহ বাসভবন থেকে ব্রার শ্মশানে নিয়ে আসা হয়। শেষযাত্রায় সেনা বাহিনীর সদস্যদের সঙ্গে ছিল সাধারণ মানুষও। ভারত মাতার জয় ও দেশের মহান সন্তান বিপিন রাওয়াত- এই স্লোগান  দেন স্থানীয় বাসিন্দারা। 

Chopper Crash: চপার দুর্ঘনায় নিহত এক সাহসী ব্রিগেডিয়ার, একটি বড় খবর অপেক্ষা করেছিল তার জন্য

Next CDS: পরবর্তী প্রতিরক্ষা প্রধান কে হবেন, দৌড়ে এগিয়ে সেনা প্রধান নারাভানে

CDS Bipin Rawat: পূর্ণ সামরিক মর্যাদায় শেষকৃত্য বিপিন রাওয়াতের, মুখাগ্নি করলেন ২ মেয়ে

Share this article
click me!