PM Modi: ৪ দশকের অমীমাংসিত প্রকল্পের কাজ শেষ ৪ বছরে, শনিবার উদ্বোধন নরেন্দ্র মোদীর

গত চার দশকেরও বেশি সময় ধরে অসম্পূর্ণ ছিল সর্যু নাহার প্রকল্প। চলতি বছর প্রকল্পের কাজ শেষ হয়েছে।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন শনিবার তিনি প্রকল্পের উদ্বোধন করার জন্য বলরামপুর যাবেন। 

Web Desk - ANB | Published : Dec 10, 2021 6:34 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) শনিবার উত্তর প্রদেশের বলরামপুরে (Balrampur, UP)সর্যু নাহার জাতীয় প্রকল্পের (Sarya Nahar National Park Project) উদ্বোধন করবেন। সর্যু নাহার জাতীয় প্রকল্প ১৪ লক্ষ হেক্টর জমিতে সেচের জন্য জল সরবরাহের ব্যবস্থা নিশ্চিত করবে। যা ওই এলাকার প্রায় ২৯ লক্ষ কৃষককে উপকৃত করবে। তেমনই জানিয়েছেন দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কার্যালয়। 

গত চার দশকেরও বেশি সময় ধরে অসম্পূর্ণ ছিল সর্যু নাহার প্রকল্প। চলতি বছর প্রকল্পের কাজ শেষ হয়েছে।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে জানিয়েছেন শনিবার তিনি প্রকল্পের উদ্বোধন করার জন্য বলরামপুর যাবেন। পাশাপাশি প্রকল্প সম্পর্কেও তথ্য দিয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানান হয়েছে ৯ হাজার ৮০০ কোটি টাকা ব্যায়ে তৈরি হয়েছে এই প্রকল্প। যার মধ্যে গত চার বছরে বরাদ্দ করা হয়েছিল ৪,৬৯৯ কোটিরও বেশি টিকা। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্প নিয়েও পূর্ববর্তী কংগ্রেসের সরকারের তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, এই প্রকল্পের কাজ শুরু হয়েছিল ১৯৭৮ সালে। কিন্তু আগের সরকারগুলি প্রকল্পের কাজ শেষ করার দিকে তেমন আগ্রহী ছিল না। তাই এই প্রকল্পের কাজ শেষ হতে এত বেশি দিন সময় লেগেছে। তিনি আরও বলেন এই প্রকল্পের কাজ দীর্ঘদিন ধরে চলার কারণে খরচ যেমন বেড়েছে তেমনই বেড়েছ স্থানীয় বাসিন্দাদের দুর্ভোগ। চার দশক ধরে অসম্পূর্ণ প্রকল্পের কাজ  শেষ করা হয়েছে মাত্র চার বছরেই। 

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রের খবর, এই এলাকায়  জলসম্পদের সঠিক ও সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করার জন্য এই প্রকল্পে পাঁচটি নদী - ঘাঘরা, সরু, রাপ্তি, বানগঙ্গা ও রোহিনী-কে একসঙ্গে সংযুক্ত করা হয়েছে। 

শনিবার বলরামপুরে একটি বিশেষ অনুষ্ঠান হবে। সেই অনুষ্ঠানেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সর্যূ নাহার প্রকল্পের উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন এই প্রকল্প আগামী দিনে কৃষকদের  জলের সমস্যা মিটিয়ে দেবে। প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে প্রকল্পের কাজ ১৯৭৮ সালে শুরু হয়েছিল। কিন্তু বাজেটে তেমন বরাদ্দ করা হয়নি। ফেলে রাখা হয়েছিল প্রকল্পের কাজ। প্রকল্পের কাজের ধারাবায়িকতারও তীব্র অভাব ছিল। তাই প্রকল্পটি চার দশক ধরে ফেলে রাখা হয়েছিল। 

পিএমও-র বিবৃতিতে বলা হয়েছে কৃষক কল্যাণ ও ক্ষমতায়নের জন্য প্রধানমন্ত্রী জাতীয়স্তরে গুরুত্বপূর্ণ প্রকল্প, যেগুলি দীর্ঘদিন ধরে ফেলে রাখা হয়েছিল সেগুলির কাজ দ্রুত শেষ করতে নির্দেশ দেওয়া হয়েছিল। সেই তালিকায় ছিল এই প্রকল্পটিও। তাই এই প্রকল্পের কাজ দ্রুত শেষ করা হয়েছে। বাজেট বরাদ্দও বাড়ান হয়েছিল। ২০১৬ সালে প্রকল্পটি নির্দিষ্ট সময় শেষ করতে নির্দেশ দিওয়া হয়েছিল। পাশাপাশি প্রধানমন্ত্রী কৃষি সঞ্চয় যোজনার অধীনে আনা হয়েছিল। প্রকল্পের অন্তর্গত নতুন খাল কাটা হয়েছিলও প্রকল্পের কাজের জন্য দ্রুত জমি অধিগ্রহণ করা হয়েছিল। পাশাপাশি জমি অধিগ্রহন নিয়ে যেসব মামলা চলছিল সেগুলিরও দ্রুত নিষ্পত্তি করা হয়েছিল। এজাতীয় ব্যবস্থা গ্রহণের ফলে প্রকল্পের কাজ মাত্র ৪ বছরেই শেষ করা সম্ভব হয়েছে। এই প্রকল্পের উত্তর প্রদেশের ৯টি জেলার ২৯ লক্ষ কৃষক উপকৃত হবে। সুবিধে পাবেন ৬ হাজার ২০০টিরও বেশি গ্রামের মানুষ। 

CDS Bipin Rawat: পূর্ণ সামরিক মর্যাদায় শেষকৃত্য বিপিন রাওয়াতের, মুখাগ্নি করলেন ২ মেয়ে

Bipin Rawat Chopper Crash: বিপিন রাওয়াতের দিল্লির বাড়িতে রাজনাথ সিং, বৃহস্পতিবার সংসদে বিবৃতি

PM Modi: দিল্লির বিমান ঘাঁটিতে নরেন্দ্র মোদী, বিপিন রাওয়াতসহ চপার দুর্ঘনায় নিহত ১৩ জনকে শ্রদ্ধা

Read more Articles on
Share this article
click me!