সুর নরম করল অসম সরকার, মিজোরামের রাজ্যসভার সাংসদের বিরুদ্ধে এফআইআর প্রত্যাহার

সীমান্ত সংঘর্ষের ঘটনায় কিছুটা সুর নরম করল অসম সরকার। বিতর্কিত মন্তব্যের জন্য অসম পুলিশের হাতে গ্রেফতার হওয়া মিজোরামের সাংসদকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

Parna Sengupta | Published : Aug 2, 2021 6:20 AM IST

সীমান্ত সংঘর্ষের ঘটনায় কিছুটা সুর নরম করল অসম সরকার। বিতর্কিত মন্তব্যের জন্য অসম পুলিশের হাতে গ্রেফতার হওয়া মিজোরামের সাংসদকে (MP from Mizoram) ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক টুইট বার্তায় অসমের মুখ্যমন্ত্রী (Assam CM) হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sarma) জানান, মিজোরামের রাজ্যসভার সাংসদ কে ভানলালভেনার বিরুদ্ধে এফআইআর (FIR) প্রত্যাহার করা হবে। কিন্তু অন্যান্য পুলিশ কর্মীদের বিরুদ্ধে যেমন আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা ছিল, তেমনই হবে। 

উল্লেখ্য, ভানলালভেনা অসম মিজোরাম সীমান্তে ২৬শে জুলাই চলা সংঘর্ষে উস্কানিমূলক মন্তব্যের জন্য অসম পুলিশের হাতে গ্রেফতার হন। পুলিশের পক্ষ থেকে জানানো হয়, অসম-মিজোরাম সীমানায় দুই রাজ্যের সাধারণ মানুষ ও পুলিশের মধ্যে যে সংঘর্ষ বাধে, তাতে মিজোরামের সাংসদ কে ভানলালভেনার ভূমিকা রয়েছে। 

বাড়ির সদর দরজায় ছোট্ট কিছু পরিবর্তন, ফিরিয়ে দেবে আপনার অর্থ ভাগ্য

Vastu Tips: বেডরুমের এক কোণায় রেখে দিন নুন, সংসারে ফিরবে শান্তি-সমৃদ্ধি

সূর্যের গা থেকে ছিটকে বেরোচ্ছে আগুনের গোলা, ভয়ঙ্কর সুন্দর ভিডিও প্রকাশ করল নাসা

২৬শে জুলাইয়ের সংঘর্ষের প্রেক্ষিতে সংসদ ভবনের বাইরে দাঁড়িয়ে ওই রাজ্যসভার সাংসদ বলেন, দুশোজনেরও বেশি পুলিশ মিজোরামের সীমানায় প্রবেশ করেছিল এবং তারা মিজোরাম পুলিশকর্মীদের পোস্ট থেকে সরিয়ে দেয়। ওরাই প্রথম গুলি চালানোর অর্ডার দিয়েছিল। ওই পুলিশকর্মীরা ভাগ্যবান যে মিজোরামের পুলিশ ওদের সবাইকে মেরে ফেলেনি। কিন্তু যদি আবার ঝামেলা বাঁধাতে আসে, ওদের সবাইকে মেরে ফেলা হবে। 

ভানলালভেনার এই মন্তব্যের পরেই ক্ষুব্ধ হয়ে ওঠে অসম সরকার। মুখ্যমন্ত্রীর নির্দেশে ওই সাংসদকে গ্রেফতার করে অসম পুলিশ। এদিকে, আসম-মিজোরাম- দুই প্রতিবেশী রাজ্যের মধ্যে বিবাদের আগুন এখনও অব্যাহত। গত বুধবারই দুই প্রতিবেশী রাজ্য সীমানা নিয়ে বিবাদে জড়িয়ে পড়েছিল। পরিস্থিতি এতটাই সংকটজন হয়েছিল যে গুলিয়ে অসমের ৬ পুলিশ কর্মীর মৃত্যু পর্যন্ত হয়েছিল।

দুই রাজ্যের মুখ্যমন্ত্রী সেই সময় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দৃষ্টি আকর্যণ করে সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছিলেন। কিন্তু তারপরেই পরিস্থিতি স্বাভাবিক হয়নি। অসম সরকার তার রাজ্যের বাসিন্দাদের মিজোরাম সফরে না যেতে পরামর্শ দিয়েছে। পাশাপাশি মিজোরাম থেকে আসা সমস্ত গাড়ি পরীক্ষা করার বিজ্ঞপ্তিও জারি করেছে হেমন্ত বিশ্ব শর্মার সরকার। 

"

Share this article
click me!