আর্থিক বছরের প্রথম দিনে সরকারি কর্মচারীদের উপহার, অসমে মহার্ঘ ভাতা চার শতাংশ বৃদ্ধির ঘোষণা

আর্থিক বছরের প্রথম দিনেই রাজ্য সরকার তার কর্মচারী এবং পেনশনভোগীদের উপহার দিয়েছে। এই বৃদ্ধির ফলে সরকারের কোষাগারে আগের চেয়ে বেশি বোঝা পড়বে।

 

Web Desk - ANB | Published : Apr 1, 2023 11:04 AM IST / Updated: Apr 01 2023, 04:35 PM IST

সরকারি কর্মচারীদের জন্য বর্ধিত মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এই বৃদ্ধি চার শতাংশ করা হয়েছে, যা ২০২৩ সালের জানুয়ারি থেকে কার্যকর বলে মনে করা হচ্ছে। ২০২৩-২৪ আর্থিক বছরের প্রথম দিনেই রাজ্য সরকার তার কর্মচারী এবং পেনশনভোগীদের উপহার দিয়েছে। এই বৃদ্ধির ফলে সরকারের কোষাগারে আগের চেয়ে বেশি বোঝা পড়বে।

কেন্দ্রীয় সরকার সম্প্রতি মহার্ঘ ভাতা বাড়িয়ে কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগীদের উপহার দিয়েছে। কেন্দ্রীয় সরকার কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়ে ডিএ ৪২ শতাংশ এবং ডিআর ৪২ শতাংশ করেছে, যা ১ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে। এর আগে কর্মচারীদের ৩৮ শতাংশ ডিএ দিচ্ছিল সরকার।

কোন রাজ্য সরকার মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা করেছে

অসম সরকার এই মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছে। এখন সপ্তম বেতন কমিশনের অধীনে কর্মীদের ৪২ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হবে। এর পাশাপাশি, এই রাজ্যের পেনশনভোগীরাও একই মূল্যের ত্রাণ পাবেন। তার টুইটার হ্যান্ডেল থেকে তথ্য দিয়ে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন যে আমাদের সরকার কর্মীদের প্রতি যত্নবান। আমি ঘোষণা করতে পেরে আনন্দিত যে, সরকার কর্মচারীদের ডিএ চার শতাংশ বৃদ্ধি করেছে।

 

 

বেতন কত বাড়বে-

অসমের মুখ্যমন্ত্রী বলেছেন যে মহার্ঘভাতা চার শতাংশ বৃদ্ধির কারণে, কর্মচারী এবং পেনশনভোগীদের নতুন ডিএ এবং ডিআর ৪২ শতাংশ হয়েছে। যদি একজন কর্মচারীর মূল বেতন প্রতি মাসে ২৩,৫০০ টাকা হয়, তাহলে ৪২ শতাংশে ডিএ হবে ৯৮৭০ টাকা। এটি আগের মহার্ঘ ভাতার চেয়ে প্রতি মাসে ৯৪০ টাকা বেশি।

এই রাজ্য সরকার ডিএও বাড়িয়েছে-

উল্লেখযোগ্যভাবে, ২৪ মার্চ, ২০২৩-এ মন্ত্রিসভার বৈঠকে একটি বড় সিদ্ধান্ত নিয়ে সরকার কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের ডিএ ৪ শতাংশ বাড়িয়েছিল। এর পর রাজস্থান ও এখন অসম সরকার ডিএও বাড়ানোর ঘোষণা করেছে।

Share this article
click me!